বৃহস্পতিবার, ১ ডিসেম্বর, ২০২২ ০০:০০ টা

সাবেক প্রেসিডেন্ট জিয়াং জেমিন আর নেই

সাবেক প্রেসিডেন্ট জিয়াং জেমিন আর নেই

চীনের সাবেক প্রেসিডেন্ট জিয়াং জেমিন আর নেই। গতকাল ৯৬ বছর বয়সে চীনের সাবেক এই নেতা মারা গেছেন। আলজাজিরা

চীনের সরকারি সংবাদ সংস্থা সিনহুয়া জানায়, স্থানীয় সময় বুধবার বেলা ১২টা ১৩ মিনিটে মারা গেছেন জিয়াং। প্রাণঘাতী লিউকেমিয়া ও অন্যান্য রোগে দীর্ঘদিন ভোগার পর সাংহাই শহরে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। দেশটির ক্ষমতাসীন কমিউনিস্ট পার্টি, সংসদ, মন্ত্রিপরিষদ এবং সামরিক বাহিনী সাবেক এই নেতার মৃত্যুর ঘোষণা দিয়ে চীনা জনগণের কাছে একটি চিঠি প্রকাশ করেছে। চিঠিতে গভীর শোক প্রকাশ করে বলা হয়েছে, ‘কমরেড জিয়াং জেমিনের মৃত্যু আমাদের পার্টি, সামরিক বাহিনী এবং আমাদের সব  জাতিগোষ্ঠীর জনগণের জন্য এক অপূরণীয় ক্ষতি।’ এতে জিয়াং জেমিনকে উচ্চ মর্যাদাসম্পন্ন একজন অসামান্য নেতা, মহান মার্কসবাদী, রাষ্ট্রনায়ক, সমর কৌশলবিদ, কূটনীতিক হিসেবে বর্ণনা করা হয়েছে।

চীনের রাষ্ট্রীয় গণমাধ্যমের প্রতিবেদনে বলা হয়েছে, জিয়াং জেমিনের মৃত্যুতে চীনা কমিউনিস্ট পার্টির প্রধান অফিস, সরকারি বিভিন্ন ভবন ও বিশ্বজুড়ে চীনা দূতাবাস ও কনস্যুলেটে চীনের পতাকা অর্ধনমিত রাখা হবে। রাষ্ট্রীয় সম্প্রচারমাধ্যম সিসিটিভি বলছে, জিয়াংয়ের অন্ত্যেষ্টিক্রিয়া ব্যবস্থাপনা কমিটির এই আদেশ গতকাল থেকে তার অন্ত্যেষ্টিক্রিয়ার তারিখ পর্যন্ত প্রযোজ্য হবে। তবে অন্ত্যেষ্টিক্রিয়ার তারিখ এখনো ঘোষণা করা হয়নি।

প্রসঙ্গত, ১৯৮৯ সালে ‘গণতন্ত্রপন্থি’ বিক্ষোভকারীদের ওপর রক্তাক্ত তিয়ানআনমেন অভিযানের কিছুদিন পর জিয়াংকে চীনের ক্ষমতাসীন কমিউনিস্ট পার্টির প্রধানের পদ থেকে সরিয়ে দেওয়া হয়েছিল। কিন্তু ওই ঘটনার পর চীনকে পরবর্তী কূটনৈতিক বিচ্ছিন্নতা থেকে মুক্ত, মার্কিন যুক্তরাষ্ট্রের সঙ্গে সম্পর্ক মেরামত এবং নজিরবিহীন অর্থনৈতিক উত্থানের তত্ত্বাবধান করেন তিনি।

 

সর্বশেষ খবর