সোমবার, ৫ ডিসেম্বর, ২০২২ ০০:০০ টা

‘নীতি পুলিশ’ বিলুপ্ত করল ইরান

‘নীতি পুলিশ’ বিলুপ্ত করল ইরান

শেষ পর্যন্ত ইরানের বহু আলোচিত-সমালোচিত ‘নীতি পুলিশ’ বিলুপ্ত করেছে দেশটির কর্তৃপক্ষ। দেশটির অ্যাটর্নি জেনারেল একটি ধর্মীয় সম্মেলনে বলেছেন, ইসলামী নীতি-নৈতিকতা নিয়ে খবরদারি করার জন্য তৈরি সেদেশের বিশেষ পুলিশ বাহিনীকে ভেঙে দেওয়া হয়েছে। এই বাহিনীর হাতে আটক মাহসা আমিনি নামে ২২ বছরের এক তরুণীর মৃত্যুর পর ইরানে গত আড়াই মাস ধরে চলা সহিংস বিক্ষোভের প্রেক্ষাপটে মোহাম্মদ জাফর মোনতাজেরির কাছ থেকে এই ঘোষণা এলো।

যদিও গতকাল রাত পর্যন্ত ইরানের নিরাপত্তা বাহিনী বা সরকারের আরও উঁচু মহল থেকে এমন সিদ্ধান্তের কথা নিশ্চিত করা হয়নি। তবে অ্যাটর্নি জেনারেলকে সরকারেরই অংশ মনে করা হয়। নারীদের ইসলামী ড্রেস কোড বা পোশাক পরিধানসহ ইসলামী বিভিন্ন নীতি-নৈতিকতার প্রয়োগ নিশ্চিত করাই ছিল মরালিটি বা নৈতিকতা বিষয়ক এই পুলিশ বাহিনীর অন্যতম প্রধান কাজ।

কঠোর বিধি মেনে হিজাব না পরার অভিযোগে গত ১৩ সেপ্টেম্বর রাজধানী তেহরানে কুর্দি তরুণী মাহসা আমিনিকে (২২) গ্রেফতার করে নীতি পুলিশ। গ্রেফতারের পর পুলিশি হেফাজতে তিনি অসুস্থ হয়ে পড়েন। তাঁকে তেহরানের একটি হাসপাতালে ভর্তি করা হয়। ১৬ সেপ্টেম্বর তিনি চিকিৎসাধীন অবস্থায় মারা যান। নির্যাতনে মাহসার মৃত্যু হয়েছে দাবি করে ইরানের মানুষ রাস্তায় নেমে আসেন। মাহসার মৃত্যুকে কেন্দ্র করে শুরু হওয়া বিক্ষোভ ইরানজুড়ে ছড়িয়ে পড়ে। বিক্ষোভ রুখতে দমন-পীড়ন জোরদার করে ইরানি কর্তৃপক্ষ। এখন দেশটির কর্তৃপক্ষ নীতি পুলিশ বিলুপ্তির ঘোষণা দিল।

তবে বিবিসি ফার্সি ভাষা বিভাগের সংবাদদাতা সিভাশ আরদালান বলেছেন, মরালিটি পুলিশ ভেঙে দেওয়ার অর্থ এই নয় যে ইরানে হিজাব পরার বাধ্যবাধকতা রহিত করা হচ্ছে। তিনি বলেন, সরকার এই সিদ্ধান্ত যদি সত্যিই নিয়ে থাকে তাহলে তা চলমান বিক্ষোভ প্রশমিত করবে সে সম্ভাবনা খুবই কম। কারণ, বিক্ষোভকারীরা নতুন করে তিন দিনের ধর্মঘট ডেকেছে। তবে অ্যাটর্নি জেনারেলকে উদ্ধৃত করে বার্তা সংস্থা এএফপি এবং লন্ডনের দৈনিক গার্ডিয়ানসহ ডজন খানেক আন্তর্জাতিক মিডিয়া খবর দিয়েছে, হিজাব বাধ্যবাধকতামূলক করে জারি করা আইনটি সরকার পুনর্বিবেচনা করছে।

শনিবার ইরানের সংবাদ সংস্থা আইএসএনএ মোনতাজেরিকে উদ্ধৃত করে বলেছে (হিজাব বাধ্যতামূলক করার) আইনটিতে পরিবর্তন আনার কোনো পথ রয়েছে কি না ‘পার্লামেন্ট এবং বিচার বিভাগ তা খুঁটিয়ে দেখছে।’

সর্বশেষ খবর