শনিবার, ১০ ডিসেম্বর, ২০২২ ০০:০০ টা

দোনেৎস্কে ফের ভয়ংকর রাশিয়া

অধিকৃত এলাকায় নিয়ন্ত্রণ জোরালো করতেই রুশ বাহিনীর এমন হামলা

ইউক্রেনের দোনেৎস্ক অঞ্চলে ফের হামলার মাত্রা বাড়িয়েছে রাশিয়া। অক্টোবরে ইউক্রেনের যে চার অঞ্চল, যাকে দোনেৎস্ক বলে সেখানে ভ্লাদিমির পুতিন নিজের ভূখন্ডভুক্ত করে নিয়েছিলেন, সেখানেই মূলত বৃহস্পতিবার ব্যাপক হামলা চালায় রাশিয়া। ইউক্রেন প্রশাসনের ধারণা, অধিকৃত এলাকার ওপর নিয়ন্ত্রণ জোরালো করতেই রুশ বাহিনী এমন হামলা চালাচ্ছে। বিশেষ করে বাখমুট ও আভদিভিকা শহর লক্ষ্য করে সবচেয়ে বেশি আক্রমণ চলেছে। অঞ্চলের গভর্নর পাভলো কিরিলংকো বলেন, ইউক্রেনের সেনাবাহিনী নভেম্বর মাসে লাইমান এলাকার ওপর নিয়ন্ত্রণ কায়েম করার পর রাশিয়া আবার সেখানে প্রবেশের চেষ্টা চালাচ্ছে।

বৃহস্পতিবারের হামলায় দোনেৎস্কে পাঁচ বেসামরিক নিহত এবং আরও দুজন আহত হয়েছে বলে গতকাল জানিয়েছেন কিরিলংকো। তিনি বলেন, ‘পুরো যুদ্ধক্ষেত্রে গোলা ছুড়ছে তারা। এবং রুশ বাহিনী লিমানের দিকেও অগ্রসর হওয়ার চেষ্টা চালাচ্ছে।’ নভেম্বরেই কিয়েভবাহিনীর কাছে লিমানের দখল হারিয়েছিল রুশরা। ফেব্রুয়ারিতে প্রতিবেশী দেশটিতে সেনা পাঠানোর পর একপর্যায়ে পূর্ব ও দক্ষিণের বিশাল ভূখন্ড দখল করে নিলেও সেপ্টেম্বরের পর থেকে ক্রমাগত পিছুই হটতে হচ্ছে পুতিন বাহিনীর। তবে অন্যান্য অঞ্চলে পিছু হটলেও দোনেৎস্কে রুশ সেনাদের অগ্রযাত্রা অব্যাহত ছিল।

বৃহস্পতিবার বাখমুত এবং দোনেৎস্কের অন্যান্য অঞ্চল এবং প্রতিবেশী লুহানস্ক প্রদেশে ইউক্রেনীয় বাহিনীও রকেট ছুড়ে পাল্টা জবাব দিয়েছে বলে জানিয়েছেন রয়টার্সের এক প্রত্যক্ষদর্শী। ‘রুশরা দোনেৎস্ক ও লুহানস্কে তাদের তৎপরতা তীব্র করেছে’, এক ভিডিও পোস্টে বলেছেন ইউক্রেনের প্রেসিডেন্টের উপদেষ্টা ওলেক্সি আরিস্তোভিচ।

গতকাল ইউক্রেনের জেনারেল স্টাফের এক প্রতিবেদনে বলা হয়েছে, কিয়েভবাহিনী ইউক্রেনের দক্ষিণে হাফ ডজন শহরে রুশ বাহিনীর স্থাপনা ও সেনা অবস্থানে হামলা চালিয়েছে, যাতে অন্তত ২৪০ সেনা আহত, তিনটি গোলাবারুদের ডিপো এবং বিপুলসংখ্যক সরঞ্জাম ধ্বংস হয়েছে। তাদের এ দাবির সত্যতা যাচাই করতে পারেনি রয়টার্স।

হিমার্স রকেট ধ্বংসের দাবি রাশিয়ার : রাশিয়ার সশস্ত্র বাহিনী ইউক্রেনের মধ্য ও পূর্বাঞ্চলে কয়েক ডজন হিমার্স রকেট ও দুটি মাল্টিপল-লঞ্চ রকেট সিস্টেম (এমএলআরএস) ধ্বংস করেছে। রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সূত্রে এ খবর জানিয়েছে দ্য ইউরেশিয়ান টাইমস। মন্ত্রণালয়টির মুখপাত্র লেফটেন্যান্ট জেনারেল ইগর কোনাশেঙ্কভ জানিয়েছেন, দেশটির বাহিনী ইউক্রেনের ক্রিভয় রগ শহরের আর্সেলরমিত্তাল ধাতু কারখানায় নিখুঁত হামলার মাধ্যমে ৭০টি হিমার্স রকেট ও দুটি এমএলআরএস ধ্বংস করেছে।

এ হামলায় আরও চারটি এমএলআরএস মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে বলেও জানান তিনি। যুক্তরাষ্ট্রের তৈরি হালকা রকেট উৎক্ষেপণ ব্যবস্থা হিমার্স শীতকালে পূর্ব ইউরোপে কার্যকরভাবে ব্যবহারের অনুপযুক্ত; সামরিক বিশেষজ্ঞদের এ মতামতের পর হিমার্সের বিরুদ্ধে এমন সাফল্যের দাবি করল রাশিয়া।

মার্কিন হিমার্স এমএলআরএস খুব দ্রুত হামলা চালিয়ে গাছপালা ও জঙ্গলের আড়ালে হারিয়ে যেতে পারে। ফলে আকাশ থেকে রাশিয়ান বিমান বা অন্য কোনো নজরদারি ডিভাইসের পক্ষে এগুলোকে খুঁজে পাওয়া কঠিন হয়ে পড়ে। কিন্তু বর্তমানে শীতের কারণে ইউক্রেনে সবুজের বালাই নেই। ফলে এখন হিমার্সের হামলার পর গা-ঢাকা দেওয়ার সুযোগও কমে গেছে।

সর্বশেষ খবর