শনিবার, ১১ ফেব্রুয়ারি, ২০২৩ ০০:০০ টা

৬১ বছর তিনি ঘুমাননি

৬১ বছর তিনি ঘুমাননি

এই ব্যক্তির নাম থাই এনজক। তিনি ভিয়েতনামের নাগরিক। তিনি দাবি করেছেন, ৬১ বছর ধরে ঘুমাননি। তার দাবি যে, ১৯৬২ সালে তার জীবন থেকে ঘুম উড়ে গেছে। এত বছর ধরে তার স্ত্রী ছেলেমেয়ে তাকে কখনো ঘুমাতে দেখেনি। ফেমাস ইউটিউবার ড্রে ব্রিন্সকিকে দেওয়া ইন্টারভিউতে ওই ব্যক্তি নিজের গল্প শুনিয়েছেন। এর আগে তিনি বিভিন্ন মিডিয়া রিপোর্টে প্রকাশ্যে এসেছিলেন। তার কেন ঘুম আসে না তা  নিয়ে বিভিন্ন ধরনের প্রতিবেদন ছাপা হয়েছে বিভিন্ন সময়। এনজকের এখন বয়স ৮০। তার দাবি, এক রাতে তিনি  জ্বরে পড়েন। তারপর থেকে তার ঘুম চিরদিনের মতো  উধাও হয়ে যায়। যদিও   এনজক চান যে তার মৃত্যুর আগে যেন আর একবার ঘুমের স্বাদ পেতে পারেন।

বিশেষজ্ঞরা বলছেন, অনেকের ইনসমনিয়া বা অনিদ্রা রোগ হয়। এটাও এক ধরনের অনিদ্রা রোগ। এ রোগের কারণে শারীরিক এবং মানসিক স্বাস্থ্যের ওপর খুব খারাপ প্রভাব পড়তে পারে। কিন্তু এনজকের অবশ্য তেমন কোনো শারীরিক সমস্যা নেই।

৮০ বছর বয়সে এনজক ঘোরাফেরা, কাজকর্ম, চাষাবাদ সব কাজই রুটিন মেনে করেন। গ্রিন টি এবং রাইস ওয়াইন পছন্দ করেন। ভিডিওতে তিনি জানান, কাজ করার পরে সাধারণ লোকদের তুলনায় কম পরিশ্রম অনুভূত হয়। তিনি কম হাঁফিয়ে পড়েন। যখন তিনি বেশি ড্রিংক করেন, তখন এক-দুই ঘণ্টার জন্য শুয়ে পড়েন। কিন্তু পুরোপুরি ঘুমিয়ে পড়তে পারেন না। তিনি রোজ বিছানায় যান, চোখ বন্ধ করেন। কিন্তু তার ঘুম আসে না। তার মস্তিষ্কে কিছু না কিছু চলতে থাকে এবং ঘুম পুরো হতে পারে না। হাজার হাজার রাত তিনি এভাবে কাটিয়ে দিয়েছেন।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর