মঙ্গলবার, ২৮ ফেব্রুয়ারি, ২০২৩ ০০:০০ টা

রাশিয়াকে সামরিক সহায়তা নিয়ে চীনকে হুঁশিয়ারি যুক্তরাষ্ট্রের

সম্প্রতি মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন জানিয়েছেন চীন রাশিয়াকে কোনো ধরনের অস্ত্র দিয়ে ইউক্রেন যুদ্ধে সহায়তা করেছে এমন কোনো প্রমাণ তারা পায়নি। তার পরেও হোয়াইট হাউসের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জেক সুলিভান হুঁশিয়ারি দিয়ে বলেছেন, এ ধরনের পদক্ষেপ নেওয়া হলে বেইজিংকে চড়া মূল্য দিতে হবে। মার্কিন গণমাধ্যম সিএনএন এর ‘স্টেট অব দ্য ইউনিয়ন’ অনুষ্ঠানে দেওয়া সাক্ষাৎকারে তিনি বলেন, ‘(রাশিয়ার সঙ্গে সম্পর্কে) বেইজিং কীভাবে এগোবে, অর্থাৎ সামরিক সহায়তা দেবে কিনা - সে বিষয়ে তাদের নিজেদেরই সিদ্ধান্ত নিতে হবে। কিন্তু, যদি তারা সেই পথ বেছে নেয়- তাহলে চীনকে প্রকৃত মূল্য দিতে হবে।’ অবশ্য এবিসি নিউজের ‘দিস উইক’ অনুষ্ঠানে দেওয়া পৃথক এক সাক্ষাৎকারে তিনি বলেছেন, বেইজিং এ ধরনের সহায়তা দেওয়ার সিদ্ধান্ত নেয়নি, তবে একই সঙ্গে এই উপায়টি তারা বিবেচনাতেও রেখেছে।

সুলিভান বলেন, মার্কিন কর্মকর্তারা তাদের চীনা সমকক্ষদের সঙ্গে রুদ্ধদ্বার আলোচনাকালে বলেছেন, এই সিদ্ধান্ত নিলে দেশটিকে চড়া মূল্য দিতে হতে পারে। তবে গোপন ওইসব আলোচনার আরও বিস্তারিত জানাননি তিনি।

সাম্প্রতিক সময়ে রাশিয়াকে সামরিক সহায়তা না দিতে বার বার চীনকে হুঁশিয়ারি দিচ্ছে যুক্তরাষ্ট্র ও তার ন্যাটো জোটের মিত্র দেশগুলো।

সর্বশেষ খবর