বুধবার, ২২ মার্চ, ২০২৩ ০০:০০ টা

চীনের ‘কৌশলগত পার্টনার’ রাশিয়া

চীনের ‘কৌশলগত পার্টনার’ রাশিয়া

চীনের প্রেসিডেন্টের রাশিয়া সফর ইউক্রেন যুদ্ধের গতি-প্রকৃতি পরিবর্তন করবে বলে ধারণা করা হচ্ছে। গতকাল ক্রেমলিনে আলোচনায় বসার আগে রুশ প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন ও চীনা প্রেসিডেন্ট শি জিন পিং -এএফপি

চীনা নেতা শি জিন পিং এবং রুশ প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন গতকাল তাদের আনুষ্ঠানিক আলোচনা শুরু করেছেন। চীনা প্রেসিডেন্ট রাশিয়া ও চীনকে ‘কৌশলগত পার্টনার’ এবং ‘বড় প্রতিবেশী শক্তি’ বলে বর্ণনা করেছেন। গতকাল মস্কোতে তার সফরের দ্বিতীয় দিনে চীনের প্রেসিডেন্ট শি পুতিনকে এ বছর ‘তার সময় সুযোগ মতো’ চীন সফরের আমন্ত্রণ জানিয়েছেন এবং বলেছেন মস্কোর সঙ্গে যোগাযোগকে তিনি অগ্রাধিকার দেবেন।

এ দুই দিনেই দুই নেতা ইউক্রেন যুদ্ধ বন্ধে বেইজিংয়ের প্রস্তাবিত শান্তি পরিকল্পনা নিয়ে আলোচনা করেছেন। গতকাল ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ এ তথ্য জানিয়েছেন। পেসকভ বলেন, দুই নেতার মধ্যে গুরুত্বপূর্ণ আলোচনা হয়েছে। দুজন বিভিন্ন বিষয়ে মতবিনিময় করেছেন। আলোচনা হয়েছে বেইজিংয়ের প্রস্তাবিত শান্তি পরিকল্পনা নিয়েও। তবে এসব আলোচনা নিয়ে বিস্তারিত জানাননি পেসকভ। বলেছেন, গতকাল দুই দেশের পক্ষ থেকে পুতিন-শির বৈঠক নিয়ে একটি যৌথ বিবৃতি দেওয়া হবে।

সফরের প্রথম দিন সোমবার দুই প্রেসিডেন্ট চার ঘণ্টারও বেশি সময় কথা বলেছেন এবং দুজন দুজনকে ‘প্রিয় বন্ধু’ বলে উল্লেখ করেছেন।

চীনা সরকার বলে আসছে ইউক্রেন যুদ্ধের ব্যাপারে তাদের অবস্থান পক্ষপাতহীন, কিন্তু কোনো কোনো বিশ্লেষক মনে করেন বেইজিংয়ের শান্তি পরিকল্পনা আসল উদ্দেশ্য আড়াল করার জন্য একটা ধোঁয়াটে পর্দার মতো এবং এই পরিকল্পনাকে সামনে রাখলে চীনের পক্ষে রাশিয়ার আক্রমণকে সমর্থন করা সহজ হবে।

চীন ইউক্রেন এবং রাশিয়াকে শান্তি আলোচনায় বসানোর ব্যাপারে রাজি করাতে পারবে এমন সম্ভাবনা কম হলেও চীনা নেতা শি জিন পিং এবং ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির মধ্যে এই ভিডিও কল আদৌ হয় কিনা কিয়েভ সেই অপেক্ষায় রয়েছে।

এদিকে শি যখন মস্কো সফর করছেন তখন পূর্ব ঘোষণা ছাড়াই আকস্মিক এক সফরে একই সময়ে কিয়েভে পৌঁছেছেন জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা। তিনিও গতকাল জেলেনস্কির সঙ্গে বৈঠকে বসছেন। বিশ্লেষকরা মনে করছেন, শির মস্কোয় রাষ্ট্রীয় সফরের সময়ই জাপানি প্রধানমন্ত্রীর আকস্মিক কিয়েভ সফর চীনা প্রেসিডেন্টের ওপর বড় রকমের চাপ তৈরি করবে। জাপানি প্রধানমন্ত্রীর ভারত সফর শেষ করে নিজের দেশে ফিরে যাওয়ার কথা ছিল। কিন্তু তিনি হঠাৎ করেই পরিকল্পনা বদলে পোল্যান্ডে পৌঁছেছেন এবং সেখান থেকে ট্রেনে কিয়েভ গেছেন।

সর্বশেষ খবর