সোমবার, ২৭ মার্চ, ২০২৩ ০০:০০ টা

যুদ্ধ বন্ধে চীন সফরে ‘পিস ক্লাব’ গঠনের প্রস্তাব দেবেন লুলা

যুদ্ধ বন্ধে চীন সফরে ‘পিস ক্লাব’ গঠনের প্রস্তাব দেবেন লুলা

লুলা দা সিলভা ব্রাজিলের প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার পর শিগগিরই চীন সফরে যাবেন। এ সফরের আগে প্রেসিডেন্ট লুলা বলেন, ‘যুদ্ধ নিয়েই বেশিরভাগ সময় কথা বলতে দেখি। কিন্তু কীভাবে শান্তি প্রতিষ্ঠা করা যায়, তা নিয়ে খুব কম কথা হচ্ছে। আমি শান্তি প্রতিষ্ঠার আলোচনায় আগ্রহী।’ চলতি বছরের শুরুর দিকে যুদ্ধ বন্ধে ব্রাজিলের প্রেসিডেন্ট লুলা দা সিলভা শান্তি প্রক্রিয়ায় মধ্যস্থতাকারী দেশগুলোর একটি প্ল্যাটফরম তৈরির পরিকল্পনার কথা জানান। তারই অংশ হিসেবে তিনি চীন সফরে যাচ্ছেন। এ সফরে চলমান রাশিয়া-ইউক্রেন যুদ্ধ বন্ধে চীনকে সঙ্গে নিয়ে ‘পিস ক্লাব’ গঠনের উদ্যোগ নেবেন বলে জানান তিনি। পূর্ববর্তী প্রেসিডেন্ট জইর বলসোনারোর শাসনামলে ব্রাজিল বৈশ্বিক কূটনীতি থেকে অনেকটা আড়ালেই থেকেছিল। কিন্তু বর্তমানে দেশটিতে নির্বাচিত বামপন্থি প্রেসিডেন্ট লুলা বৈশ্বিক কূটনীতিতে ব্রাজিলের কার্যকরী অংশগ্রহণ আবারও নিশ্চিত করতে চায়।

 চলমান রাশিয়া-ইউক্রেন যুদ্ধে পশ্চিমা দেশগুলো ইউক্রেনকে অস্ত্র সরবরাহের বিষয়টির বিরোধিতা করেছে ব্রাজিলে লুলার নেতৃত্বাধীন সরকার।

প্রেসিডেন্ট লুলা লাটিন আমেরিকার বেশিরভাগ নেতাদের মতোই রাশিয়া-ইউক্রেন যুদ্ধে নিরপেক্ষ অবস্থান বজায় রাখতে চাইছেন। গত মাসে বামপন্থি এই নেতা জার্মানির কাছে কামানের অস্ত্র বিক্রি করতে অস্বীকৃতি জানিয়েছেন। কেননা সেগুলো চলমান রাশিয়া-ইউক্রেন যুদ্ধে ব্যবহৃত হতে পারে বলে তিনি আন্দাজ করেন।

সর্বশেষ খবর