রবিবার, ২ এপ্রিল, ২০২৩ ০০:০০ টা

সিরিয়া নিয়ে বাড়ছে উত্তেজনা যুক্তরাষ্ট্র ও রাশিয়ায়

সিরিয়া নিয়ে বাড়ছে উত্তেজনা যুক্তরাষ্ট্র ও রাশিয়ায়

মধ্যপ্রাচ্যের দেশ সিরিয়ায় ইউক্রেন যুদ্ধের আঁচ বেশ জোরেশোরেই লেগেছে। গৃহযুদ্ধে জর্জরিত দেশটিতে রুশ সেনাদের পাশাপাশি মার্কিন সেনারা ‘সন্ত্রাসবিরোধী’ লড়াইয়ে ব্যস্ত। আবার ইউক্রেন যুদ্ধে দুই দেশই পরোক্ষভাবে মুখোমুখি। এমন প্রেক্ষাপটে সিরিয়ান ঘাঁটি থেকে যুক্তরাষ্ট্র উসকানিমূলক আচরণ করছে বলে অভিযোগ করেছে দেশটিতে মোতায়েন রুশ সেনারা। রুশ সেনাবাহিনীর এক জ্যেষ্ঠ কর্মকর্তাকে উদ্ধৃত করে শুক্রবার রাশিয়ার রাষ্ট্রীয় সংবাদ সংস্থা তাস জানায়, সিরিয়ার উত্তর-পূর্বাঞ্চলীয় প্রদেশ হাসাকেহে ‘উসকানিমূলক’ ঘটনা ঘটেছে। এই অঞ্চলে মার্কিন বাহিনী বেশ কয়েক বছর ধরে মোতায়েন রয়েছে। তারা স্থানীয় কুর্দি সেনাদের আইএস বিরোধী লড়াইয়ে সাহায্য করছে।

সিরিয়ায় রাশিয়ান কেন্দ্রের প্রধান রিয়ার অ্যাডমিরাল ওলেগ গুরিনভ বলেন, ‘হাসাকেহ প্রদেশে মার্কিন সশস্ত্র বাহিনীর ইউনিটগুলোর মধ্যে উসকানিমূলক কর্মকা- লক্ষ্য করা গেছে। রাশিয়ান পক্ষ বিষয়টি নিয়ে জোটের কাছে প্রতিবাদ জানিয়েছে।’ গুরনিভ বলেন, ‘মার্কিন সেনাদের যে অঞ্চলে থাকার কথা সে অঞ্চলের বাইরে তাদের দুই দফা দেখা গেছে। তারা সেখানে রুশ বাহিনীর মুখোমুখি হয়েছিল।’ তবে কোন অঞ্চলে দুই দল মুখোমুখি হয়েছে, তা প্রকাশ করেননি গুরনিভ। তুরস্কের সঙ্গে মিলে উত্তর সিরিয়ায় যৌথ টহল চালাচ্ছে রাশিয়া। গুরিনভ বলেন, ‘যৌথ রুশ-তুর্কি টহল চলাকালীন তথাকথিত সন্ত্রাসবিরোধী জোট পরিচালিত দুটি টহল দল আমাদের সামনে চলে আসে। আমরা এ ঘটনায় প্রতিবাদ জানিয়েছি।’

মার্কিন নেতৃত্বাধীন জোট প্রায় আট বছর আগে সিরিয়া যুদ্ধে প্রবেশ করে, যেখানে রাশিয়া ২০১৫ সালে হস্তক্ষেপ করেছিল। এরপর থেকে মস্কো সিরিয়ায় একটি স্থায়ী বিমান ও নৌ ঘাঁটি স্থাপনসহ সামরিক স্থাপনা শাক্তিশালী করেছে।

সর্বশেষ খবর