বৃহস্পতিবার, ৪ মে, ২০২৩ ০০:০০ টা

সংবাদমাধ্যমের স্বাধীনতা নাজুক

সংবাদমাধ্যমের স্বাধীনতা নাজুক

সারা বিশ্বে গণতন্ত্রের কথা যত বাড়ছে ততটাই খড়গের মাত্রা বাড়ছে সংবাদমাধ্যমের স্বাধীনতার ওপর। নানা উপায়ে বিভিন্ন দেশের সরকার একটি দেশের অন্যতম এ স্তম্ভের ওপর নিয়ন্ত্রণের চাপ বাড়াচ্ছে। এতে প্রকৃত সংবাদ প্রকাশে অনেকটা চাপের মুখে মিডিয়াগুলো। এর সঙ্গে যুক্ত হয়েছে- বিভ্রান্তিমূলক তথ্য, অপপ্রচার ও কৃত্রিম বুদ্ধিমত্তা। এ কথা বলেছে সংবাদমাধ্যম নিয়ে কাজ করা রিপোর্টার্স উইদাউট বর্ডারের (আরএসএফ)। গতকাল ছিল বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবস।

দিবসটি উপলক্ষে জাতিসংঘের মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস বলেছেন, সংবাদপত্রের স্বাধীনতা গণতন্ত্র ও ন্যায়বিচারের ভিত্তি। কিন্তু বিশ্বের প্রতিটি কোণে সংবাদপত্রের স্বাধীনতা আক্রমণের মুখে রয়েছে। দিবসটি উপলক্ষে গতকাল যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে জাতিসংঘ সদর দফতরে একটি সম্মেলনের আয়োজন করা হয়। সম্মেলনের উদ্বোধনীতে জাতিসংঘ মহাসচিবের ভিডিও বার্তাটি প্রচার করা হয়।

বার্তায় অ্যান্তোনিও গুতেরেস বলেন, ‘দিনটি একটি মৌলিক সত্য তুলে ধরে। আমাদের সব স্বাধীনতা নির্ভর করে সংবাদপত্রের স্বাধীনতার ওপর। সংবাদপত্রের স্বাধীনতা গণতন্ত্র ও ন্যায়বিচারের ভিত্তি।’

এদিকে দিবসটি উপলক্ষে আরএসএফ মহাসচিব ক্রিস্টোফ ডেলোয়ার সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ানকে বলেছেন, আন্তর্জাতিক সম্প্রদায়কে বাস্তবতার দিক দিয়ে জেগে উঠতে হবে এবং বিপজ্জনক প্রবণতা পাল্টে দিতে হবে। দিবসে সংস্থাটি বিশ্বজুড়ে সংবাদমাধ্যমের সার্বিক পরিস্থিতি তুলে ধরেছে। আরএসএফ বলছে, সাংবাদিকতায় ১০টি দেশের মধ্যে সাতটি দেশের পরিস্থিতি কাজের জন্য অনুপযুক্ত। ১০টির মধ্যে তিনটিকে সন্তোষজনক বলা হয়েছে প্রতিবেদনে। জাতিসংঘ বলছে, ৮৫ শতাংশ মানুষ এমন দেশে বাস করে যেখানে গত পাঁচ বছরে গণমাধ্যমের স্বাধীনতা উল্লেখযোগ্য হারে হ্রাস পেয়েছে। সূচকে দক্ষিণ এশিয়ার বেশিরভাগ দেশগুলোর অবস্থান নিচের দিকে। সূচকে ভারতের অবস্থান ১৬১, পাকিস্তান ১৫০তম। দক্ষিণ এশিয়ার অন্য দেশগুলোর মধ্যে ১১ ধাপ উন্নীত হয়েছে শ্রীলঙ্কার। তালিকায় দেশটি ১৩৫তম। এ ছাড়া ভুটান ৯০তম, নেপাল ৯৫, তালিকায় ১৫২তম অবস্থানে আফগানিস্তান।

সর্বশেষ খবর