শনিবার, ৬ মে, ২০২৩ ০০:০০ টা

২০ হাজার বছর আগের হার

২০ হাজার বছর আগের হার

পৃথিবীতে মানুষ সৃষ্টির পর থেকেই অলংকার ব্যবহারের চলন ছিল। এবার সাইবেরিয়ার এক গুহাতে পাওয়া গেছে একটি হার। যা প্রাণী এল্কের হাড় দিয়ে বানানো। ধারণা করা হচ্ছে, এর বয়স প্রায় ২০ হাজার বছর। বিজ্ঞানীরা জানিয়েছেন প্রাচীন যুগের ডিএনএ বের করার জন্য তারা এক নতুন পদ্ধতির আশ্রয় নিয়েছেন। যার মাধ্যমে তারা এই হারের মালিককে বের করতে পেরেছেন। রাশিয়ার আলতাই পর্বতমালার পাদদেশে সাইবেরিয়ার পূর্বাঞ্চলের কাছে বসবাস করা এক ‘শিকারী-সংগ্রহকারী’ গোত্রের সঙ্গে সম্পর্কিত প্রস্তর যুগের এক নারীই জীবিতাবস্থায় এ হার পরেছিলেন।

ন্যাচার জার্নালে প্রকাশিত হওয়া গবেষণাপত্রের প্রধান লেখক এবং জার্মানির ম্যাক্স প্ল্যাঙ্ক ইনস্টিটিউট ফর ইভোল্যুশনারি অ্যান্থপোলজির মলিকিউলার জীববিজ্ঞানী এলেনা এসেল জানান, ‘এই বস্তুগুলোকে আমার কাছে খুবই চিত্তাকর্ষক মনে হয়। কারণ এ বস্তুগুলো আমাদের সামনে এক জানালা খুলে দেয়, যার মাধ্যমে আমরা ইতিহাসের বিভিন্ন সময়ে ঘুরে আসতে পারি, সে সময়ের মানুষদের জীবনাচরণ সম্পর্কে জানতে পারি।’ তিনি জানান, গবেষণার সঙ্গে জড়িত বিজ্ঞানীরা গ্লাভস এবং মাস্ক পরে খুবই সাবধানে হারটিকে বের করে আনেন, যাতে এর সঙ্গে আধুনিক ডিএনএ না মিশে যেতে পারে। এর ফলে এটি হয়ে উঠলো প্রাগৈতিহাসিক যুগের প্রথম বস্তু, যার সঙ্গে কোনো নির্দিষ্ট ব্যক্তিকে সংযোগ করা সম্ভব হয়েছে।

গবেষণাটির প্রত্নতত্ত্ববিদ মেরি সোরেসি জানান, আফ্রিকায় প্রায় ৩ লাখ বছর আগে হোমো স্যাপিয়েন্স প্রজাতির উদ্ভব হয়। ব্যক্তিগত অলঙ্কার হিসেবে ব্যবহার করা এখনো পর্যন্ত সবচেয়ে পুরনো বস্তু পাওয়া যায় সেই আফ্রিকাতেই, যার বয়স প্রায় ১ লাখ বছর।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর