সোমবার, ৮ মে, ২০২৩ ০০:০০ টা
বিলাওয়াল-জয়শঙ্করের তির্যক মন্তব্য

আরও তলানিতে ভারত-পাকিস্তান সম্পর্ক!

বিবিসির বিশ্লেষণ

গত কয়েক বছরে ভারত ও পাকিস্তানের মধ্যে সম্পর্ক উত্তেজনাপূর্ণ এবং ২০১৬ সালের পর এই প্রথম পাকিস্তান থেকে কোনো মন্ত্রী ভারতে যান।

প্রত্যাশা ছিল বিলাওয়াল ভুট্টোর ভারত সফরের পর দুই দেশের সম্পর্কে উন্নতি হতে পারে। কিন্তু দুই দেশের পররাষ্ট্রমন্ত্রীদের পাল্টাপাল্টি বক্তব্য সামনে আসার পর এখন মনে হচ্ছে দুই দেশের সম্পর্কের চলমান উত্তেজনা এখনো প্রশমিত হয়নি এবং পরিস্থিতি ভালো হবে কি না তা নিয়েও সংশয় আছে।

এ নিয়ে পাকিস্তানে বিবিসির সংবাদদাতা শুমাইলা জাফরি বলেন, পাকিস্তানের দৃষ্টিকোণ থেকে বিলাওয়াল ভুট্টো অনেক চিন্তাভাবনা করে এসসিও বৈঠকে যোগ দিয়েছিলেন। কিন্তু দুই দেশের সম্পর্কের বৈরিতা দ্রুত কাটবে বলে মনে হয় না।

তবে ভারতীয় জ্যেষ্ঠ সাংবাদিক শেখর আইয়ারও মনে করেন, অন্তত আগামী দেড় বছরের জন্য ‘দুই দেশের সম্পর্কের উত্তেজনা কমার কোনো সম্ভাবনা নেই’। শুমাইলা জাফরি বলছেন, বিলাওয়াল ভুট্টোর ভারত সফর নিয়ে পাকিস্তানের ভিতরে শুরুতে মিশ্র প্রতিক্রিয়া দেখা গেলেও, তিনি দেশে ফেরার পর পরিস্থিতি কিছুটা বদলেছে।

শুমাইলা জাফরি বলেছেন, গত বছরের ডিসেম্বরে বিলাওয়াল ভুট্টো জাতিসংঘে ভারতীয় প্রধানমন্ত্রী সম্পর্কে একটি বিতর্কিত বক্তব্য দিয়েছিলেন। এরপর তাকে অনেক সমালোচনার মুখে পড়তে হয়। তিনি বলেন, ‘প্রটোকল অনুযায়ী, দুই নেতার সেখানে করমর্দন করার কথা থাকলেও তা হয়নি।’ বিলাওয়াল যখন কথা বলছিলেন, তখন পেছনে মিডিয়ার ভাষ্য চলতে থাকে। ভারত থেকে ফিরে আসার পর বিলাওয়াল ভুট্টো সংবাদ সম্মেলন করে বলেন, ‘দুই দেশেরই দায়িত্ব আলোচনার পরিবেশ তৈরি করা। কিন্তু পরিস্থিতি দেখে মনে হয় না অদূর ভবিষ্যতে দুই দেশের সম্পর্কের কোনো উন্নতি হবে।’

তার ওই বক্তব্যের কয়েক ঘণ্টা আগে ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রীকে ‘সন্ত্রাসবাদের মুখপাত্র এবং প্রচারক’ বলে অভিহিত করেছেন এবং বলেছেন পাকিস্তানের সঙ্গে আলোচনার মতো পরিস্থিতি তৈরি হয়নি।

সর্বশেষ খবর