বৃহস্পতিবার, ১৮ মে, ২০২৩ ০০:০০ টা

এবার বোমারু বিমান পাচ্ছে ইউক্রেন

এবার বোমারু বিমান পাচ্ছে ইউক্রেন

ইউক্রেনের লাগাতার অনুরোধে সাড়া দিয়ে ব্রিটেন ও নেদারল্যান্ডস বোমারু বিমান সরবরাহ করতে এক আন্তর্জাতিক জোট গড়ার ঘোষণা করেছে। ফ্রান্স আগেই পাইলট প্রশিক্ষণের সিদ্ধান্ত নিয়েছে।

মঙ্গলবার আইসল্যান্ডে কাউন্সিল অব ইউরোপ সামিটের একটি বৈঠক অনুষ্ঠিত হয়। এর পরই ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনাকের ডাউনিং স্ট্রিটের কার্যালয়ের এক মুখপাত্র বিবৃতিতে জানান, ‘ইউক্রেনকে যুদ্ধবিমান দিয়ে সহায়তায় একটি আন্তর্জাতিক জোট গড়ে তুলতে নেদারল্যান্ডসের প্রধানমন্ত্রী রুটের সঙ্গে কাজ করবেন সুনাক। প্রশিক্ষণ থেকে শুরু করে ‘এফ-১৬’ বিমান কেনা পর্যন্ত করণীয় সবকিছুই করা হবে।’

বিবৃতিতে আরও বলা হয়েছে, নেতারা ইউক্রেনকে দীর্ঘমেয়াদি নিরাপত্তা সহায়তা প্রদানের গুরুত্বের বিষয়ে একমত হয়েছেন। যেন ভবিষ্যতে হামলার বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তুলতে পারে। যুদ্ধ শুরু হওয়ার পর থেকে ইউক্রেনকে সামরিক সাহায্য করে আসছে পশ্চিমা বিশ্ব। অবশ্য এসব সামরিক সাহায্যের মধ্যে বন্দুক ও কামানেই প্রধান। মূলত রাশিয়ার সঙ্গে সরাসরি সংঘাতে জড়িত না হওয়ার কারণেই ক্ষেপণাস্ত্র বা যুদ্ধ বিমান সরবরাহ করা হয়নি। তবে ক্ষেপণাস্ত্র, ড্রোন, ব্যাটেল ট্যাংক সরবরাহ নিয়ে সেই দ্বিধা শেষ পর্যন্ত কাটিয়ে দেরিতে হলেও ইউক্রেনকে সেগুলো সরবরাহ করেছে ইউরোপ ও আমেরিকা। এবার বোমারু বিমান সরবরাহের প্রশ্নে ‘সাহসী’ পদক্ষেপ নিল জোট। আর এ ক্ষেত্রে শুরু থেকেই নেতৃত্ব দিচ্ছে ব্রিটেন।

ব্রিটেনের প্রধানমন্ত্রী সুনাক নেদারল্যান্ডসের প্রধানমন্ত্রী মার্ক রুটকে নিয়ে মঙ্গলবার ইউক্রেনকে বোমারু বিমান সরবরাহ করতে এক আন্তর্জাতিক জোট গড়ার অঙ্গীকার করেছেন। সেই জোটের ছত্রছায়ায় পারস্পরিক সমন্বয়ের মাধ্যমে পাইলট প্রশিক্ষণ থেকে শুরু করে এফ-১৬ বোমারু বিমান জোগাড় করার মতো পদক্ষেপের প্রস্তাব দিয়েছেন তারা।

ব্রিটেন ও নেদারল্যান্ডস সেই ডাকে সাড়া দেওয়ায় জেলেনস্কি সন্তুষ্টি প্রকাশ করেছেন। দৈনিক ভিডিও বার্তায় তিনি প্রথমে ফ্রান্সের প্রেসিডেন্ট, তারপর নেদারল্যান্ডসের প্রধানমন্ত্রীর অঙ্গীকারের উল্লেখ করে ‘জোট গড়ার শুভ সূচনা’র জন্য সবাইকে ধন্যবাদ জানান।

সম্প্রতি জেলেনস্কি ইউরোপের একাধিক দেশ সফর করেছেন। সেই সফরে ছিল জার্মানির বার্লিন। সফরের আগে ইউক্রেনের জন্য বিশাল সামরিক প্যাকেজ ঘোষণা করে জার্মানির ওলাফ শলৎসের সরকার প্রশংসা কুড়িয়েছে। ইউক্রেনের জন্য সামরিক সহায়তার ক্ষেত্রে আমেরিকার পরেই জার্মানি দ্বিতীয় স্থানে রয়েছে।

সর্বশেষ খবর