সোমবার, ২৯ মে, ২০২৩ ০০:০০ টা

কিয়েভে বড় ড্রোন হামলা

কিয়েভে বড় ড্রোন হামলা

রাশিয়ার ছোড়া ক্ষেপণাস্ত্র ও ড্রোনের অনেকই আকাশে ধ্বংস করে ইউক্রেন -এএফপি

ইউক্রেনের রাজধানী কিয়েভের ওপর শনিবার রাতে আবারও বড় ধরনের ড্রোন হামলা চালিয়েছে রাশিয়া। যাকে যুদ্ধ শুরুর পর থেকে নগরীটিতে চালানো বৃহত্তম ড্রোন হামলা বলে মনে করছেন স্থানীয় কর্মকর্তারা। গতকাল কিয়েভের প্রতিষ্ঠাবার্ষিকী পালিত হয়েছে, এ উদযাপনের প্রস্তুতি চলাকালে ভোররাতে এ হামলা চালানো হয়। ইউক্রেনের বিমান বাহিনী জানিয়েছে, রাশিয়ার পাঠানো ৫৪টি ‘কামিকাজে’ ড্রোনের মধ্যে ৫২টি তারা ভূপাতিত করেছে। এটিকে তারা একটি রেকর্ড হামলা বলে অভিহিত করেছে। এ হামলায় কমপক্ষে একজন নিহত হয়েছেন বলে স্থানীয় কর্মকর্তারা জানিয়েছেন।

কিয়েভের মেয়র ভিটালি ক্লিচকো বলেছেন, রাশিয়ার ছোড়া ড্রোনের ধ্বংসাবশেষ একটি পেট্রল স্টেশনের কাছে পড়লে এক ব্যক্তি নিহত হন। এ সময় আরও একজন নারী আহত হয়েছেন। প্রায় ১৫ মাস আগে ইউক্রেনে সামরিক অভিযান শুরু করার পর সাম্প্রতিককালে রাশিয়া কিয়েভকে লক্ষ্য করে হামলা জোরদার করেছে। এ মাসেই ১০ বারের মতো    হামলা চালিয়েছে। মেয়র ক্লিচকো আরও জানিয়েছেন, হলোসিভস্কি এলাকায় ড্রোনের ধ্বংসাবশেষের আঘাতে তিন তলা একটি গুদামে আগুন ধরে যায়।

প্রতিরক্ষা বিশেষজ্ঞরা বলছেন, রাশিয়া এখন ইউক্রেনের রাজধানীর প্রতিরক্ষা ব্যবস্থা ভেঙে দেওয়ার চেষ্টা করছে। গতকাল সকালেও ইউক্রেনের উত্তর-পশ্চিম থেকে দক্ষিণ-পূর্বাঞ্চলীয় ১২টি এলাকায় বিমান হামলার সতর্ক সংকেত বেজে ওঠে। সোশ্যাল মিডিয়ায় দেওয়া এক পোস্টে রাজধানী কিয়েভের মেয়র ক্লিচকো তার শহরের বাসিন্দাদের আশ্রয় কেন্দ্রে অবস্থান করার অনুরোধ জানিয়েছেন। কিয়েভের ওপর আরও সম্ভাব্য হামলার কথা উল্লেখ করে তিনি বলেন সামনে আরও কঠিন রাত অপেক্ষা করছে। তিনি বলেন, ওপর থেকে ড্রোনের ধ্বংসাবশেষ রাজধানীর অন্তত দুটি বহুতল ভবনের ওপর পড়লে সেগুলোতে আগুন ধরে যায়। কিয়েভের কর্মকর্তারা রাজধানীর দক্ষিণাঞ্চলে কয়েকটি গুদাম-ঘরেও আগুন লাগার কথা জানিয়েছেন। দেড় হাজার বছর আগে কিয়েভ প্রতিষ্ঠিত হয় এবং প্রতি বছর এই দিনটি ‘কিয়েভ ডে’ বা ‘কিয়েভ দিবস’ হিসেবে পালিত হয়ে আসছে। যুদ্ধ শুরুর আগে এ দিনটি ছিল ইউক্রেনীয়দের কাছে জনপ্রিয় ছুটির দিন। কিয়েভের পশ্চিমে ঝিটোমির শহরেও বিস্ফোরণের খবর পাওয়া গেছে। খারকিভ অঞ্চলের গভর্নর বলেছেন রাশিয়ার গোলাবর্ষণে সেখানে দুজন প্রাণ হারিয়েছেন। ইউক্রেনের আঞ্চলিক অফিসগুলো থেকে বলা হচ্ছে খারকিভ ও ঝাপোরঝিয়ায় চালানো রুশ হামলায় অন্তত সাতজন আহত হয়েছেন। সাম্প্রতিককালে ইউক্রেনের ওপর রাশিয়া যেসব হামলা চালিয়েছে সেগুলোতে ত্রুজ ও ব্যালাস্টিক মিসাইল ছাড়াও কামিকাজে ড্রোনও ব্যবহার করা হয়েছে। ইউক্রেন যখন রাশিয়ার ওপর পাল্টা আক্রমণ চালানোর জন্য প্রস্তুতি নিচ্ছে সেসময় কিয়েভ লক্ষ্য করে সবশেষ এ আক্রমণ চালানো হলো। শনিবার ইউক্রেনের শীর্ষস্থানীয় একজন নিরাপত্তা কর্মকর্তা বিবিসিকে বলেছেন যে, রুশ বাহিনীর ওপর পাল্টা আক্রমণ শুরু করতে তারা প্রস্তুত। দু-এক দিনের মধ্যে তা শুরু হবে। এ পরিকল্পনাকে ইউক্রেনের জন্য বড় পরীক্ষা হিসেবে দেখা হচ্ছে। ইউক্রেনের সম্ভাব্য এ অভিযান থেকেই প্রমাণ হবে আমেরিকা এবং ন্যাটো জোটের কাছ থেকে পাওয়া অস্ত্র ও সামরিক সরঞ্জামাদি দিয়ে তারা যুদ্ধের মোড় কতটা ঘুরিয়ে দিতে পারে। একই সঙ্গে ইউক্রেনের এ পাল্টা আক্রমণ মোকাবিলায় রাশিয়াও ইউক্রেনের দক্ষিণ-পূর্বাঞ্চলে তাদের দখল করে নেওয়া এলাকাগুলোতে ব্যাপক প্রস্তুতি নিচ্ছে।

 

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর