শিরোনাম
মঙ্গলবার, ৫ ডিসেম্বর, ২০২৩ ০০:০০ টা
কপ২৮

সম্মেলন ছাপিয়ে বিতর্কে জীবাশ্ম জ্বালানি

তাপমাত্রার বৃদ্ধি সীমাবদ্ধ রাখতে জীবাশ্ম জ্বালানির ব্যবহার পর্যায়ক্রমে বন্ধ করতে হবে, এমন দাবির পেছনে ‘বৈজ্ঞানিক ভিত্তি’ নেই

বৈশ্বিক তাপমাত্রার বৃদ্ধি ১ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াসে সীমাবদ্ধ রাখতে জীবাশ্ম জ্বালানির ব্যবহার পর্যায়ক্রমে বন্ধ করতে হবে, এমন দাবির পেছনে ‘বৈজ্ঞানিক ভিত্তি’ নেই। জাতিসংঘের উদ্যোগে সংযুক্ত আরব আমিরাতের (ইউএই) দুবাইয়ে চলমান জলবায়ু সম্মেলনের (কপ-২৮) প্রেসিডেন্ট সুলতান আহমেদ আল-জাবের এ মন্তব্য করেছেন।

বিশেষজ্ঞরা বলছেন, সুলতান আহমেদ আল-জাবেরের এ মন্তব্যের মধ্য দিয়ে জলবায়ু পরিবর্তনের বিষয়টি উপেক্ষা করার প্রবণতা প্রকাশ পেয়েছে। জীবাশ্ম জ্বালানির ব্যবহার পর্যায়ক্রমে বন্ধ করার বিষয়ে তাঁর এ বক্তব্য জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেসের মনোভাবের সঙ্গে সাংঘর্ষিক।

গত ২১ নভেম্বরে অনলাইনে সরাসরি সম্প্রচারিত এক অনুষ্ঠানে মন্তব্য করেছিলেন আমিরাতের শিল্প ও আধুনিক প্রযুক্তি বিষয়ক মন্ত্রী সুলতান আল-জাবের বিশ্বে তাপমাত্রা বৃদ্ধি ১ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াসে সীমাবদ্ধ রাখতে হলে জীবাশ্ম জ্বালানির ব্যবহার পর্যায়ক্রমে বন্ধ করা প্রয়োজন। কিন্তু এখন তিনি বলছেন, এমন দাবির ‘কোনো বৈজ্ঞানিক ভিত্তি’ নেই। তার মন্ত্রণালয় থেকে বলা হচ্ছে তার মন্তব্য ভুলভাবে উপস্থাপিত হয়েছে। তার মন্তব্য, ‘বিজ্ঞানের বিষয়ে আমার অবস্থান কি সেটি পরিষ্কারভাবে ব্যাখ্যা করতে দিন। আমরা বিজ্ঞানে খুবই বিশ্বাস করি এবং বিজ্ঞানকে সম্মান করি।’ আমি সত্যিই মনে করি, এখানে কোনো বিভ্রান্তি সৃষ্টি হয়েছে এবং (মন্তব্য) ভুলভাবে উপস্থাপন হয়েছে। কপ২৮ প্রেসিডেন্সির কাজ বারবার ক্ষুণ্ন করার অবিরাম প্রচেষ্টায় আমি বিস্মিত।

কিন্তু বিবিসি জানায়, এল্ডার্স গ্রুপের চেয়ারম্যান ও জাতিসংঘের জলবায়ু বিষয়ক সাবেক দূত মেরি রবিনসনের এক প্রশ্নের জবাবে জাবের ওই মন্তব্য করেন। তিনি আরও বলেছিলেন, জীবাশ্ম জ্বালানির ব্যবহার পর্যায়ক্রমে বন্ধ করা হলে টেকসই উন্নয়নের লক্ষ্যমাত্রা অর্জন বাধাগ্রস্ত হবে। যতক্ষণ না আপনি বিশ্বকে আবারও গুহাযুগে ফিরিয়ে নিতে চান, ততক্ষণ জীবাশ্ম জ্বালানি বন্ধ করা যাবে না।

সুলতান আল-জাবের সংযুক্ত আরব আমিরাতের রাষ্ট্রায়ত্ত একটি তেল কোম্পানির প্রধান নির্বাহী এবং এবারের কপ২৮ জলবায়ু সম্মেলনের প্রেসিডেন্টও। তার ওই মন্তব্য তীব্রভাবে নিন্দিত এবং সমালোচিত হয়েছে। গত বৃহস্পতিবার দুবাইয়ে কপ২৮ সম্মেলন শুরু হয়েছে। চলবে ১২ ডিসেম্বর পর্যন্ত। এবারের সম্মেলনে শতাধিক দেশ জীবাশ্ম জ্বালানির ব্যবহার পর্যায়ক্রমে বন্ধ করার বিষয়ে নীতিগতভাবে সম্মত হয়েছে। এবারের সম্মেলনে প্রাধান্য পেয়েছে কখন ও কীভাবে তেল, কয়লা এবং গ্যাসের ব্যবহার কমানো হবে সে প্রশ্নে আলোচনা। আশা করা হচ্ছে, সম্মেলনে এ সংক্রান্ত চুক্তি সই হতে পারে।

সর্বশেষ খবর