১৭ জুলাই, ২০১৯ ০৮:৪৮

সৌদিতে পৌঁছেছেন ৫৭ হাজার হজযাত্রী, আরো ৫ জনের মৃত্যু

সৌদি আরব প্রতিনিধি:

সৌদিতে পৌঁছেছেন ৫৭ হাজার হজযাত্রী, আরো ৫ জনের মৃত্যু

২০১৯ সালের পবিত্র হজ পালন করতে এ পর্যন্ত সৌদি আরব পৌঁছেছেন ৫৭ হাজার ১৩৫ জন বাংলাদেশি। এদিকে মঙ্গলবার রাত পর্যন্ত এখানে আরও ৫ বাংলাদেশির মৃত্যু হয়েছে। এ নিয়ে এ বছর মৃতের সংখ্যা দাঁড়ালো আট-এ। এর মধ্যে মক্কায় ৭ জন এবং মদীনায় ১ জন। এদের মধ্যে ৭ জন পুরুষ এবং ১ জন নারী।

হজ মিশন সূত্রে জানা গেছে, ১৭ জুলাই ভোর পর্যন্ত বাংলাদেশ বিমানের ৭৮টি এবং সৌদিয়ার ৭৯টিসহ মোট ১৫৭টি ফ্লাইটে করে সরকারি ব্যবস্থাপনার ৪ হাজার ৬০৪ জন এবং বেসরকারী ব্যবস্থাপনার ৫২ হাজার ৫৩১ জন বাংলাদেশি সৌদি আরবে পৌঁছেছেন।

সবশেষ মারা যাওয়া ব্যক্তিরা হলেন, বগুড়া জেলার আদমদিঘি উপজেলার এম এফ এম আফজাল হোসাইন (৬৫)। তার পাসপোর্ট নং BX0369670। তিনি গাজী ট্রাভেলস লিমিটেডের মাধ্যমে হজ পালন করতে গত ৫ জুলাই সৌদি আরব এসেছিলেন। 

ঢাকার মোহাম্মদপুরের বেগম তাহমিনা নাসরিন (৪৮)। তার পাসপোর্ট নং BN0274722। তিনি হুদাইবিয়া ট্রাভেলস এর মাধ্যমে গত ৭ জুলাই সৌদি আরব এসেছিলেন। 

কুমিল্লা জেলার ব্রাক্ষ্মনপাড়ার মুহাম্মদ মোহরাম আলী ( ৬৪)। তার পাসপোর্ট নং EA0021451। মোহরাম আলী গত ৯ জুলাই আকাবা ট্রাভেলস এর মাধ্যমে সৌদি আরব এসেছিলেন। 

ঢাকার দোহার উপজেলার আব্দুস সালাম (৫৩)। তার পাসপোর্ট নং BR0913830। সালাম কুমিল্লা ট্রাভেলস এর মাধ্যমে গত ৫ জুলাই সৌদি এসেছিলেন এবং চট্টগ্রামের পটিয়া উপজেলার মোহাম্মাদুল হক (৬৭)। তার পাসপোর্ট নং BT0718327। তিনি গত ৮ জুলাই আল মাবরুর হজ ট্রাভেলস ইন্টারন্যাশনালের মাধ্যমে পবিত্র হজ পালনের জন্য সৌদি আরবে পাড়ি জমিয়েছিলেন।

এদিকে গতরাত (মঙ্গলবার) ১০টায় বাংলাদেশ হজ অফিস মক্কার কনফারেন্স কক্ষে হজ অফিস মক্কার কাউন্সিলর মুহাম্মাদ মাকসুদুর রহমান এর সভাপতিত্বে হজ প্রশাসনিক দলের সমন্বয় সভা অনুষ্ঠিত হয়। সভায় বাংলাদেশ থেকে আগত হজযাত্রীদের সেবা কার্যক্রম এবং সার্বিক হজ ব্যবস্থাপনা নিয়ে গুরুত্বপূর্ণ আলোচনা করা হয়। সভায় অন্যান্যের মধ্যে মক্কাস্থ মৌসুমী হজ অফিসার শাখাওয়াত হোসেন, কনসাল (হজ) আবুল হাসান,  প্রশাসনিক দলের সদস্যবৃন্দ, চিকিৎসক  দলের দলনেতা এবং আইটি দলের দলনেতা উপস্থিত ছিলেন। 

অন্যদিকে, সরকারি ব্যবস্থাপনায় আগত হজযাত্রীদের পঞ্চম ও ষষ্ঠ ফ্লাইটের সকল হজযাত্রীরা মদিনায় আটদিন অবস্থান শেষে মক্কায় প্রত্যাবর্তন করেন।

এ বছর বছর ৫৯৮টি এজেন্সির মাধ্যমে সরকারি ও বেসরকারি ব্যবস্থাপনায়  ১ লাখ ২৭ হাজার বাংলাদেশির হজ পালনের কথা রয়েছে। চাঁদ দেখা সাপেক্ষে আগামী ১০ আগস্ট হজ অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। এ বছর ধর্ম বিষয়ক মন্ত্রণালয় কর্তৃক অনুমোদিত হজ এজেন্সির সংখ্যা ৫৯৮টি।

বিডি প্রতিদিন/হিমেল

সর্বশেষ খবর