Bangladesh Pratidin || Highest Circulated Newspaper
শিরোনাম
প্রকাশ : ১২ সেপ্টেম্বর, ২০১৯ ২১:৫৫

কলকাতার জোড়াসাঁকোয় ভারত-বাংলাদেশ সাংস্কৃতিক বিনিময় সন্ধ্যা

দীপক দেবনাথ, কলকাতা

কলকাতার জোড়াসাঁকোয় ভারত-বাংলাদেশ সাংস্কৃতিক বিনিময় সন্ধ্যা

বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের জন্মস্থান কলকাতার জোড়াসাঁকো ঠাকুরবাড়িতে অনুষ্ঠিত হল ভারত-বাংলাদেশ সাংস্কৃতিক বিনিময় সন্ধ্যা। আজ বৃহস্পতিবার সন্ধ্যায় জোড়াসাঁকোর উদয়শঙ্কর মিলনায়তনে ভারত-বাংলাদেশ সাংস্কৃতিক বিনিময় কেন্দ্রের উদ্যোগে ভারত ও বাংলাদেশের কবিতা পাঠ, আবৃত্তি, কবিতার গান ও নৃত্য সমন্বয়ে এক সাংস্কৃতিক বিনিময় সন্ধ্যার আয়োজন করা হয়।

অনুষ্ঠানের প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক সব্যসাচী বসু রায়চৌধুরী। বিশিষ্ট অতিথি হিসাবে উপস্থিত ছিলেন অভিনেতা রজতাভ দত্ত, কবি বীথি চট্টোপাধ্যায় ও সাংবাদিক দিলীপ চক্রবর্তী, কলকাতাস্থ বাংলাদেশ হাইকমিশনের কাউন্সেলর জামাল হোসেন, ভারত-বাংলাদেশ সাংস্কৃতিক বিনিময় কেন্দ্রের সম্পাদক চিত্ত মন্ডল। 

অনুষ্ঠানের শুরুতে সাহিত্য ও সংস্কৃতির বিভিন্ন ক্ষেত্রের বিশিষ্টজনদের সম্মানিত করা হয়। এর মধ্যে বাংলাদেশের তরফে ছিলেন কবি ও সাহিত্যিক সাইফুল্লাহ আল মামুন, কবি ও সম্পাদক, দৈনিক সংবাদ ওবায়েদ আকাশ, কবি ও গদ্যকার, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের অধ্যাপক রাহেল রাজীব, কবি ও সাহিত্যক মনিরুজ্জামান মিন্টু, কবি আবিদা হোসেন। 

ভারতের তরফে ছিলেন কবি ও সাহিত্যিক, সাংস্কৃতিক সংবাদের সম্পাদক কাজল চক্রবর্তী, কবি ও চোখ পত্রিকার সম্পাদক মানিক দে, কবি ও সাহিত্যিক কাকলি ঘোষ, নৃত্য শিল্পী শিল্পী বারুরী।
গোটা অনুষ্ঠানটি সঞ্চালনা করেন অরিজিৎ বসু।

অনুষ্ঠানে কবিতা পাঠ করেন শমিত সান্যাল, মোস্তাক আহমেদ, প্রভাত চৌধুরী, ফিরোজ হোসেন প্রমুখ। আবৃত্তিতে অংশগ্রহন করেন ঋত্বিক ব্যনার্জি, সৌমিত্র ঘোষ, অঞ্জন চট্টোপাধ্যায়, বিপ্লব মন্ডল।কন্ঠ সঙ্গীত পরিবেশন করে বিশিষ্ট শিল্পী  আর্য শাওন ভট্টাচার্য, তৃণা ঘোষ, শর্বরী সেন, জিশা সিংহ রায়।কবিতার গান করেন মৌসুমী হোসেন। কবিতার নৃত্যরূপ ছিলেন বাংলাদেশের মনিরা পারভীন।


বিডি প্রতিদিন/ তাফসীর আব্দুল্লাহ


আপনার মন্তব্য