শিরোনাম
প্রকাশ : ১৭ মার্চ, ২০২০ ২১:৪৮
আপডেট : ১৭ মার্চ, ২০২০ ২১:৪৯

যথাযথ মর্যাদায় কলকাতায় বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উদযাপন

কলকাতা প্রতিনিধি:

যথাযথ মর্যাদায় কলকাতায় বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উদযাপন

কলকাতাতেও যথাযোগ্য মর্যাদায় পালিত হচ্ছে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী। এ উপলক্ষে মঙ্গলবার কলকাতাস্থ বাংলাদেশ উপ-হাইকমিশন প্রাঙ্গণে দিনভর বিভিন্ন কর্মসূচি গ্রহণ করা হয়। 

সোমবার দিবাগত রাত ১টায় (মঙ্গলবার গভীর রাত) উপ-হাইকমিশন ভবনের ছাদে আতশবাজি প্রদর্শন ও বাংলাদেশ গ্যালারিতে কেক কাটা অনুষ্ঠান হয়। সকাল ৯টায় উপ-হাইকমিশন প্রাঙ্গণে জাতীয় পাতাকা উত্তোলন, বাণী পাঠ ও বিশেষ মোনাজাত করা হয়। এসময় সেখানে উপস্থিত ছিলেন উপ-হাইকমিশনের মিনিস্টার (রাজনৈতিক) ও দূতালয় প্রধান বি.এম.জামাল হোসেন, কাউন্সেলর (শিক্ষা ও ক্রীড়া) শেখ শফিউল ইমাম, প্রথম সচিব (প্রেস) মোফাকখারুল ইকবাল, প্রথম সচিব (রাজনৈতিক-১) সানজিদা জেসমিন প্রমুখ।
এরপর কলকাতার ৮ নং স্মিথ লেন-এ অবস্থিত বঙ্গবন্ধুর স্মৃতি বিজড়িত ‘বেকার গভর্ণমেন্ট হোষ্টেল’-এ একটি অনুষ্ঠান হয়। সকাল ১০ টা নাগাদ বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে তাঁর স্মৃতির প্রতি শ্রদ্ধা জানান কলকাতাস্থ বাংলাদেশ উপ-হাইকমিশার তৌফিক হাসানসহ অন্যরা। 

এছাড়াও এদিন বিকাল ৫ টায় উপ-হাইকমিশন প্রাঙ্গণে বঙ্গবন্ধুর ওপর প্রামাণ্য চিত্র প্রদর্শনী, টেরাকোটা ম্যুরাল উদ্বোধন, আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। সমগ্র অনুষ্ঠানটি চলে রাত ৮.৩০ পর্যন্ত। 

অন্যদিকে পশ্চিমবঙ্গ বিধানসভাতেও যথাযথ মর্যাদার সাথে বঙ্গবন্ধুর জন্মশতবাষির্কী উদযাপন করা হয়। সেখানে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুলের মালা দিয়ে তাকে শ্রদ্ধা জানান মুখ্যমন্ত্রী মমতা ব্যনার্জি, বিধানসভার স্পীকার বিমান বন্দোপাধ্যায় সহ রাজ্য সরকারের শীর্ষ মন্ত্রী, তৃণমূল, কংগ্রেস সহ অন্র দলের বিধায়করা। 

সবশেষে বাংলাদেশের জাতীয় সঙ্গীত ‘আমার সোনার বাংলা’ ও ভারতের জাতীয় সঙ্গীত ‘জন গণ মন অধিনায়ক’ পরিবেশন করা হয়। তাতে গলা মেলান মমতা ব্যনার্জি, সরকারের সংস্কৃতি প্রতিমন্ত্রী ইন্দ্রনীল সেন সহ অন্যরা। 

বিডি প্রতিদিন/হিমেল


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর