২৬ জুলাই, ২০২১ ১৪:১২

পেগাসাসের আড়ি পাতা নিয়ে তদন্ত কমিশন গঠন পশ্চিমবঙ্গ সরকারের

অনলাইন ডেস্ক

পেগাসাসের আড়ি পাতা নিয়ে তদন্ত কমিশন গঠন পশ্চিমবঙ্গ সরকারের

ইসরায়েলি সংস্থা এনএসও গ্রুপের তৈরি পেগাসাস স্পাইওয়্যারের আড়িপাতা নিয়ে তদন্ত কমিশন গঠন করেছে ভারতের পশ্চিমবঙ্গ সরকার। সেই কমিশনে থাকছেন সুপ্রিম কোর্টের বিচারপতি (অবসরপ্রাপ্ত) এমবি লকুর এবং কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতি (অবসরপ্রাপ্ত) জ্যোতির্ময় ভট্ট। পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন, পশ্চিমবঙ্গে ‘মোবাইল ফোনের অবৈধ হ্যাকিং বা ট্র্যাকিং বা রেকর্ডিং’ নিয়ে তদন্ত করবে সেই কমিশন। 

এমনিতেই পেগাসাসের আড়ি পাতা নিয়ে গত সপ্তাহ থেকেই উত্তাল হয়েছে সংসদের বর্ষা অধিবেশন। তারইমধ্যে বিজেপি সরকারের উপর আরও চাপ বাড়াতে ‘প্রথম রাজ্য’ হিসেবে পেগাসাসকাণ্ড নিয়ে তদন্ত কমিশন গঠন করেছে পশ্চিমবঙ্গ সরকার।

গত ১৮ জুলাই ‘দ্য গার্ডিয়ান’, ‘ওয়াশিংটন পোস্ট’, ‘দ্য ওয়ার’-সহ ১৭ টি সংবাদমাধ্যমের একটি সমন্বিত প্রতিবেদনে দাবি করা হয়, ‘পেগাসাস’ নামে পরিচিত একটি ফোন হ্যাকিং সফটওয়্যার ব্যবহার করে বিশ্বব্যাপী হাজার-হাজার মানুষকে নিশানা করা হয়েছিল। ‘দ্য ওয়ার’-এর প্রতিবেদনে সোমবার দাবি করা হয়েছে, ভোটকুশলী প্রশান্ত কিশোরের ফোনে আড়ি পাতা হয়েছিল। সম্ভাব্য তালিকায় তৃণমূল কংগ্রেসের সর্বভারতীয় সাধারণ সম্পাদক তথা সাংসদ অভিষেক বন্দ্যোপাধ্যায়ের নামও ছিল বলে ওই প্রতিবেদনে দাবি করা হয়েছে। যা নিয়ে সরব হয়েছে তৃণমূল।

 

সূত্র : হিন্দুস্থান টাইমস

 

বিডি প্রতিদিন/ফারজানা

এই বিভাগের আরও খবর