৮ জুন, ২০২৩ ২০:৩৬

পশ্চিমবঙ্গে পঞ্চায়েত নির্বাচন ৮ জুলাই

দীপক দেবনাথ, কলকাতা

পশ্চিমবঙ্গে পঞ্চায়েত নির্বাচন ৮ জুলাই

প্রতীকী ছবি

বাজলো পঞ্চায়েত ভোটের দামামা। আগামী ৮ জুলাই ভারতের পশ্চিমবঙ্গে পঞ্চায়েত ভোট নেওয়া হবে। গোটা রাজ্যে এক দফাতেই এই পঞ্চায়েত ভোট হবে। রাজ্যটির ২২ জেলার মধ্যে দার্জিলিং এবং কালিম্পং জেলায় দ্বিস্তরীয় ভোট এবং বাকি জেলাগুলোতে ত্রিস্তরীয় (গ্রাম পঞ্চায়েত, পঞ্চায়েত সমিতি, জেলা পরিষদ) ভোট নেওয়া হবে।  বৃহস্পতিবার সংবাদ সম্মেলন করে এই ঘোষণা দেন রাজ্যের নির্বাচন কমিশনার রাজীব সিনহা।   

আগমীকাল শুক্রবার থেকেই মনোনয়নপত্র জমা দেওয়ার কাজ শুরু হবে। তা চলবে ১৫ জুন পর্যন্ত (রবিবার ব্যতীত)। ২০ জুন মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ দিন। ভোট নেওয়া হবে সকাল ৭টা থেকে বিকাল ৫টা পর্যন্ত। ভোট নেওয়া হবে ব্যালট পেপারে। ১১ জুলাই ভোট গণনা।

রাজ্যে মোট গ্রাম পঞ্চায়েতের সংখ্যা ৩৩১৭, যার আসন সংখ্যা ৬৩,২২৯টি। পঞ্চায়েত সমিতি রয়েছে ৩৪১টি, যার আসন সংখ্যা ৯৭৩০ এবং জেলা পরিষদের সংখ্যা ৯২৮টি। মোট বুথের সংখ্যা ৬১,৬৩৬। মোট ভোটারের সংখ্যা ৫,৬৭,২১,২৩৪।

ভোটের দিনক্ষণ ঘোষণা হওয়ার সাথে সাথে রাজ্যের পঞ্চায়েত এলাকাগুলিতে শুরু হয়ে গেল নির্বাচন আচরণবিধি। ফলে পঞ্চায়েত এলাকাগুলোতে রাত ১০টা থেকে পরদিন সকাল ৮টা পর্যন্ত কোনো মিছিল, সভা বা র‍্যালি করা যাবে না।

নির্বাচন কমিশনার আরও জানান, রাজ্য সরকারের সঙ্গে আলোচনা করেই সিদ্ধান্ত হবে ভোটের নিরাপত্তার দায়িত্বে কেন্দ্রীয় বাহিনী না রাজ্য পুলিশ কাকে মোতায়েন করা হবে কিংবা অনলাইনে মনোনয়নপত্র পেশ করা যাবে কি না।

আগামী বছর ২০২৪ সালে দেশটিতে লোকসভা নির্বাচন। তার আগে পঞ্চায়েত নির্বাচন রাজ্যটির ক্ষমতাসীন দল তৃণমূল কংগ্রেসের কাছে অ্যাসিড টেস্ট হতে পারে। শেষবার ২০১৮ সালের পঞ্চায়েত নির্বাচনে ব্যাপক সহিংসতা দেখেছিল রাজ্যবাসী।

বিডি প্রতিদিন/জুনাইদ আহমেদ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর