১ ডিসেম্বর, ২০২৩ ২১:৩৬

আগামী দুই বছরের মধ্যে বাংলাদেশ ও পাকিস্তান সীমান্ত সম্পূর্ণ সুরক্ষিত হয়ে যাবে: অমিত শাহ

দীপক দেবনাথ, কলকাতা

আগামী দুই বছরের মধ্যে বাংলাদেশ ও পাকিস্তান সীমান্ত সম্পূর্ণ সুরক্ষিত হয়ে যাবে: অমিত শাহ

ভারতের কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ বলেছেন, আগামী দুই বছরের মধ্যে দেশটির দুই গুরুত্বপূর্ণ প্রতিবেশি রাষ্ট্র বাংলাদেশ এবং পাকিস্তানের সাথে থাকা আন্তর্জাতিক সীমান্ত সম্পূর্ণ সুরক্ষিত হয়ে যাবে। কারণ এই দুই সীমান্ত এলাকায় থাকা প্রায় ৬০ কিলোমিটার অরক্ষিত এলাকাগুলি চিহ্নিতকরণ করে তার নির্মাণের কাজ চলছে। 

ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী (বিএসএফ) এর ৫৯তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে এক অনুষ্ঠানে উপস্থিত থেকে শুক্রবার দেশটির ঝাড়খন্ড রাজ্যের হাজারিবাগে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী এই নিশ্চয়তা দেন। তিনি বলেন, কেন্দ্রে ক্ষমতায় আসার পর থেকে নরেন্দ্র মোদি সরকার গত ৯ বছর ধরে সীমান্ত সুরক্ষিত করার লক্ষ্যে একাধিক কর্মসূচি হাতে নিয়েছে। দেশে যখনই বিজেপি সরকার ক্ষমতায় এসেছে তখন সীমান্ত সুরক্ষার ব্যাপারে সর্বোচ্চ অগ্রাধিকার দেওয়া হয়েছে। 

এ সময় তিনি বলেন, গত নয় বছরে ৫৬০ কিলোমিটার সীমান্ত এলাকায় ছোট ছোট ছিদ্র, অরক্ষিত সীমান্ত দিয়ে অনুপ্রবেশ এবং পাচারকারীদের সুবিধা করে দিত। কিন্তু সেগুলোকে চিহ্নিতকরণ করে সমস্ত প্রতিকূলতা দূর করে ৫৬০ কিলোমিটার সীমান্ত সুরক্ষিত করা হয়েছে। আমি গোটা দেশকে জানাতে চাই বাংলাদেশ এবং পাকিস্তান সীমান্ত এলাকায় কেবলমাত্র ৬০ কিলোমিটার অরক্ষিত/ছিদ্র এলাকা রয়েছে, আগামী দুই বছরের মধ্যে পুরো সীমান্ত সুরক্ষিত হয়ে যাবে। 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর