বৃহস্পতিবার, ২১ আগস্ট, ২০১৪ ০০:০০ টা

ইনকিলাবের বার্তা সম্পাদক পাঁচ দিনের রিমান্ডে

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) আইনের মামলায় দৈনিক ইনকিলাবের বার্তা সম্পাদক রবিউল্লাহ রবিকে পাঁচ দিনের রিমান্ড মঞ্জুর করা হয়েছে। মামলার তদন্ত কর্মকর্তা গোয়েন্দা পুলিশের পরিদর্শক আজিজুর রহমান জিজ্ঞাসাবাদের জন্য রবিউল্লাহ রবিকে গতকাল ঢাকার মুখ্য মহানগর হাকিম আদালতে হাজির করে ১০ দিন রিমান্ডের আবেদন জানান। শুনানি শেষে আদালত পাঁচ দিনের রিমান্ড মঞ্জুর করেন। রাষ্ট্রপক্ষে শুনানি করেন নজরুল ইসলাম শামী। রিমান্ডের আবেদনে বলা হয়, ইনকিলাব পত্রিকায় মিথ্যা, বানোয়াট, ভিত্তিহীন ও মানহানিকর সংবাদ প্রকাশের মাধ্যমে পুলিশ বিভাগে বিভাজন তৈরির চেষ্টা করা হয়েছে। এটি আইনশৃঙ্খলা পরিস্থিতির অবনতির অপচেষ্টার শামিল। এ ছাড়া অঘোষিত ‘হিন্দু লীগ’ তৈরির মতো শব্দ ব্যবহার করে ধর্মীয় অনুভূতিতে আঘাত করার হীন চেষ্টা করেছে ইনকিলাব। রাষ্ট্রের ভাবমূর্তি ক্ষুণ্ন ও ধর্মীয় অনুভূতিতে আঘাত করার মতো সংবাদ প্রকাশের কারণ জানতে, কোন সূত্র বা ব্যক্তির কাছ থেকে এ-জাতীয় সংবাদ সংগ্রহ করা হয়েছে তা জানতে আসামিকে ১০ দিনের রিমান্ডে নিয়ে নিবিড়ভাবে জিজ্ঞাসাবাদ করা প্রয়োজন। অন্যদিকে আসামির আইনজীবী সৈয়দ আহমেদ গাজী রিমান্ড বাতিল চেয়ে জামিনের আবেদন করে আদালতকে বলেন, যে সংবাদের জন্য আসামিকে গ্রেফতার করা হয়েছে, তা ইনকিলাব পত্রিকায় প্রকাশের পর পুলিশের পক্ষ থেকে আনুষ্ঠানিক কোনো প্রতিবাদ জানানো হয়নি। এ ছাড়া ইনকিলাব পত্রিকা প্রেস অ্যান্ড পাবলিকেশন্স আইন অনুযায়ী প্রকাশিত ও প্রচারিত হয়ে থাকে। তাই কোনো পত্রিকা যদি কারও মানহানিকর সংবাদ প্রকাশ করে, তাহলে নিয়ম অনুযায়ী তারা প্রেস কাউন্সিলে অভিযোগ করতে পারে। কিন্তু সেখানেও কোনো অভিযোগ করা হয়নি। এ ছাড়া তারা স্বাভাবিক প্রক্রিয়ার বিচারব্যবস্থায় মানহানির মামলা করতে পারত। তা না করে তথ্যপ্রযুক্তি আইনে মামলা করা হয়েছে। এ সময় তিনি আসামির রিমান্ড বাতিল চেয়ে জামিনের আবেদন করেন। উভয় পক্ষের শুনানি শেষে ঢাকা মহানগর হাকিম এস এম আশিকুর রহমান পাঁচ দিন রিমান্ড মঞ্জুর করেন। মামলার নথি সূত্রে জানা গেছে, পুলিশের এআইজি প্রলয় কুমার জোয়ারদারের দুর্নীতি নিয়ে ইনকিলাব পত্রিকা একটি সংবাদ প্রকাশ করে। ওই সংবাদে তার বিরুদ্ধে বিভিন্ন অনিয়মের অভিযোগ তুলে বলা হয়, ‘প্রধানমন্ত্রীর নাম ভাঙিয়ে একচ্ছত্র আধিপত্য এক পুলিশ কর্মকর্তার, তিনি পুলিশ বাহিনীতে তৈরি করেছেন অঘোষিত হিন্দু লীগ।’
ইনকিলাব কার্যালয়ে ফের অভিযান : দৈনিক ইনকিলাব কার্যালয়ে আবারও অভিযান চালিয়েছে মহানগর গোয়েন্দা পুলিশ (ডিবি)। গতকাল রাত ৮টা থেকে সাড়ে ৮টা পর্যন্ত এ অভিযান চালানো হয়। অভিযানে ডিবি পুলিশ পত্রিকাটির বিশেষ প্রতিবেদক, অপরাধ বিভাগের ইনচার্জ সাখাওয়াত হোসেনের কম্পিউটারসহ দুটি কম্পিউটার জব্দ করেছে বলে জানা গেছে।

প্রধানমন্ত্রীর সাবেক প্রটোকল অফিসার ও বর্তমানে এআইজি পুলিশ হেটকোয়ার্টারস প্রলয় কুমার জোয়ারদারের বিরুদ্ধে দুর্নীতি, ক্ষমতার অপব্যবহার, পদোন্নতি, বদলি, পদায়ন, শান্তি রক্ষা মিশনে লোক পাঠানো ইত্যাদি অভিযোগ সংবাদে তুলে ধরা হয়। অন্যদিকে মামলার এজাহারে ধর্মীয় অনুভূতিতে আঘাত, প্রশাসনে বিশৃঙ্খলা সৃষ্টির চেষ্টার কারণে আইসিটি আইন লঙ্ঘনসহ বিভিন্ন অভিযোগ আনা হয়। মামলায় ইনকিলাবের বার্তা সম্পাদক ছাড়াও প্রকাশক ও সম্পাদক, প্রধান প্রতিবেদক, নগর সম্পাদক ও সংশ্লিষ্ট প্রতিবেদককেও আসামি করা হয়েছে।
 

সর্বশেষ খবর