শুক্রবার, ১২ সেপ্টেম্বর, ২০১৪ ০০:০০ টা
সংস্কৃতি

মঞ্চায়ন হলো নাটক ‘খনা’

মঞ্চায়ন হলো নাটক ‘খনা’

ঢাকা বিশ্ববিদ্যালয়ের নাটমণ্ডলে গতকাল সন্ধ্যায় মঞ্চস্থ হয়েছে বটতলা প্রযোজিত নাটক ‘খনা’। সামিনা লুৎফা নিত্রার রচনায় নাটকটির নির্দেশনায় ছিলেন মোহাম্মদ আলী হায়দার। এক বিদুষী ‘খনা’ যার অন্য নাম লীলাবতী। তার গল্পটা অনেক পুরনো, কিংবদন্তির ঘেরাটোপে বন্দী। তবু যেটুকুর তল খুঁজে পাওয়া যায় তাতে বোধ হয় যে তিনি এক বিদুষী জ্যোতিষী, স্বামী মিহিরও একই বৃত্তিধারী। শ্বশুর যশস্বী জ্যোতিষী বরাহ মিহির। পুত্রজায়ার যশ, খ্যাতি ও বিদ্যার প্রভাব দর্শনে বরাহের হীনমন্যতা ও ঈর্ষা। শ্বশুরের নির্দেশে লীলাবতীর জিহ্বা কর্তন ও তার ‘খনা’ হয়ে ওঠার গল্প পেরিয়েছে প্রজন্মের সীমানা। খনার বচনের মাঝে টিকে থাকা শত বছরের আগের জল, মাটি, ফসল আর মানুষের গন্ধমাখা জ্ঞান আর সত্যটুকু কি সত্যি লীলাবতীর? নাকি এ সত্য-তথ্য সবই এ ভূখণ্ডের বৃষ্টি, পলি, আর জল-হাওয়ার সঙ্গে মিশে থাকা যুগান্তরের সামষ্টিক জ্ঞানের সংকলন? এভাবেই এগিয়ে যায় নাটকটির কাহিনী। বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন ইমরান খান মুন্না, চন্দন পাল, তৌফিক হাসান, খালিদ হোসেন রুমী, মিজানুর রহমান, আবদুল কাদের, সামিনা লুৎফা নিত্রা, পঙ্কজ মজুমদার, শারমিন ইতি, জিয়াউল আবেদীন রাখাল, বাকিরুল ইসলাম, হাসনাইন সিকদার, ইভান রিয়াজ, সেউতি শাহগুফতা, সুবীরকুমার বিশ্বাস, কাজী রোকসানা রুমা প্রমুখ।
ফিরোজা বেগম স্মরণে নজরুল ইনস্টিটিউট : স্মৃতিচারণ ও আলোচনার মধ্য দিয়ে সদ্যপ্রয়াত কিংবদন্তি শিল্পী ফিরোজা বেগমকে স্মরণ করেছে নজরুল ইনস্টিটিউট। গতকাল বিকালে নজরুল ইনস্টিটিউট মিলনায়তনে অনুষ্ঠিত হয় এ স্মরণানুষ্ঠান। শিল্পীর প্রতি শ্রদ্ধা নিবেদন করে অনুষ্ঠানে স্মৃতিচারণ করেন শিল্পী সুধীন দাশ, খালিদ হোসেন, শাহিন সামাদ, ফাতেমা-তুজ-জোহরা, খায়রুল আনাম শাকিল, খিলখিল কাজী, সালাউদ্দিন আহমেদ, ইয়াকুব আলী খান, ইয়াসমীন মুশতারী প্রমুখ। নজরুল ইনস্টিটিউটের ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক রফিকুল ইসলামের সভাপতিত্বে এ আয়োজনে স্বাগত বক্তব্য দেন ইনস্টিটিউটের নির্বাহী পরিচালক ইকরাম আহমেদ। শ্রদ্ধা নিবেদন করে শিল্পী সুধীন দাশ বলেন, বৈচিত্র্যপূর্ণ নজরুলের ভুবনে এক অসাধারণ নাম ফিরোজা বেগম। নজরুলের গান শুনে মনে হয় তার জন্যই বোধ হয় এসব গান রচিত হয়েছিল। তিনি চলে যাওয়ায় যে শূন্যতা সৃষ্টি হলো তার ভোলার মতো নয়।
সভাপতির বক্তব্যে অধ্যাপক রফিকুল ইসলাম বলেন, ‘আমরা কি শুধুই স্মরণসভা করব নাকি আমাদের আরও কিছু করণীয় আছে। এসব জিজ্ঞাসা থেকেই আমরা নজরুল ইনস্টিটিউটে আর্কাইভ স্থাপন করেছি এবং নানা স্থান থেকে সংগ্রহ করে সেখানে রাখা হবে। প্রয়াত এই গানের পাখির বিদেহী আত্মার শান্তি কামনা করে মুনাজাতের মধ্য দিয়ে শেষ হয় এ আয়োজন। অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন কবি রেজাউদ্দিন স্টালিন।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর