শুক্রবার, ১২ সেপ্টেম্বর, ২০১৪ ০০:০০ টা
চবিতে শিক্ষকবাসে হামলা

শিবিরের রাজনীতি নিষিদ্ধে আলটিমেটাম মামলা তদন্ত কমিটি

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় শিক্ষকবাসে ককটেল হামলার ঘটনায় পৃথক দুটি মামলা দায়ের করেছে পুলিশ ও বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। বুধবার রাতে মামলা দুটি দায়ের করা হয়। এ ছাড়া ঘটনা তদন্তের জন্য চবির ছাত্র উপদেষ্টা অধ্যাপক খান তৌহিদ ওসমানকে প্রধান করে তিন সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। এদিকে, হামলার প্রতিবাদে গতকালও চবি শিক্ষকরা ক্যাম্পাসে সমাবেশ করে আন্দোলন কর্মসূচি ঘোষণা করেছেন। এতে ১৩ সেপ্টেম্বর থেকে ১৬ সেপ্টেম্বর প্রতিদিন একঘণ্টা কর্মবিরতি ও ১৭ সেপ্টেম্বর সমাবেশের ডাক দেওয়া হয়েছে। এ ছাড়া, ক্যাম্পাসে শিবিরের রাজনীতি নিষিদ্ধের দাবিতে এক সপ্তাহের আল্টিমেটাম দিয়েছে শিক্ষক সমিতি। গতকাল চবি ক্যাম্পাসে ছাত্রশিবিরের রাজনীতি নিষিদ্ধের দাবিতে এক সপ্তাহের আল্টিমেটাম দিয়েছে শিক্ষক সমিতি। প্রশাসনিক ভবনের সামনে এক সমাবেশে সমিতির পক্ষ থেকে এ দাবি জানানো হয়। সমাবেশে বক্তারা বলেন, মৌলবাদী সংগঠন শিবির শিক্ষকদের বাসে হামলা চালিয়ে ক্যাম্পাসে ছাত্ররাজনীতি করার নৈতিক অধিকার হারিয়েছে। আগামী এক সপ্তাহের মধ্যে ক্যাম্পাসে তাদের রাজনীতি নিষিদ্ধ করতে হবে। হামলায় আহত শিক্ষকদের চিকিৎসার ব্যবস্থা, হামলাকারীদের আজীবন বহিষ্কার এবং শিক্ষকদের নিরাপত্তা জোরদার করার দাবি জানান সমিতির নেতারা। এতে বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি বেনু কুমার দে, সাধারণ সম্পাদক মুস্তাফিজুর রহমান, সাবেক সাধারণ সম্পাদক আলী আজগর চৌধুরী প্রমুখ। এ ছাড়া বেলা আড়াইটার দিকে ফিন্যান্স ও ব্যাংকিং বিভাগের জামায়াতপন্থি শিক্ষক হিসেবে চিহ্নিত প্রফেসর ড. শামীম উদ্দিন খানের কক্ষে ভাঙচুর চালিয়ে তাকে লাঞ্ছিত করেছে বিক্ষুব্ধ ছাত্রলীগ নেতাকর্মীরা।  এদিকে, দুটি মামলার একটিতে হাটহাজারী থানার এসআই মনজুর আহমেদ বাদী হয়ে চবির কেন্দ্রীয় জামে মসজিদের খতিব, বিশ্ববিদ্যালয় শিবির সভাপতি মোস্তাফিজুর রহমান, সাধারণ সম্পাদক বাপ্পীসহ ২৫ জনের নাম উল্লেখ করে ৪০/৫০ অজ্ঞাতব্যক্তিকে আসামি করা হয়েছে। অপরটিতে বিশ্ববিদ্যালয়ের পরিবহন বিভাগের ভারপ্রাপ্ত পরিচালক রবিউল আলম বাদী হয়ে ১৫/২০ জন অজ্ঞাত ব্যক্তিকে আসামি করা হয়েছে। হাটহাজারী থানার ওসি ইসমাইল বলেন, শিক্ষক বাসে হামলার ঘটনায় ১৫ জন আটক রয়েছে। তাদের যাচাই-বাছাইয়ের পর মামলায় গ্রেফতার দেখানো হবে। প্রসঙ্গত, বুধবার বিশ্ববিদ্যালয়গামী দুটি বাসে ককটেল হামলায় শিক্ষকসহ ১৬ জন আহত হন। পুলিশ ও শিক্ষকদের অভিযোগ, সাধারণ শিক্ষার্থীদের ব্যানারে বিশ্ববিদ্যালয়ে ধর্মঘট আহ্বানকারী শিবির কর্মীরাই এ হামলা ঘটিয়েছে।
পেশাজীবী সমন্বয় পরিষদের মানববন্ধন আজ : শিক্ষকদের ওপর হামলার প্রতিবাদে আজ  শুক্রবার ‘পেশাজীবী সমন্বয় পরিষদ চট্টগ্রামের’ উদ্যোগে মানববন্ধন ও সমাবেশ বিকাল ৩টায় চট্টগ্রাম প্রেসক্লাবের সামনে অনুষ্ঠিত হবে। এতে পেশাজীবীসহ মুক্তিযুদ্ধের চেতনার পক্ষের সবাইকে উপস্থিত থাকার জন্য সংগঠনের সভাপতি প্রফেসর ডা. এ কিউ এম সিরাজুল ইসলাম ও সাধারণ সম্পাদক সাংবাদিক রিয়াজ হায়দার চৌধুরী অনুরোধ জানিয়েছেন।
চবি কর্তৃপক্ষের প্রতিবাদ : গতকাল বাংলাদেশ প্রতিদিনে ‘শিক্ষক বাসে শিবিরের বোমা হামলা, আহত ১৬’ শিরোনামে খবরের একাংশের প্রতিবাদ জানিয়েছেন চবি কর্তৃপক্ষ। প্রতিবাদে বলা হয়, উপাচার্য আটককৃতদের ছাড়িয়ে নিতে কখনোই পুলিশকে অনুরোধ করেননি।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর