Bangladesh Pratidin || Highest Circulated Newspaper
প্রকাশ : সোমবার, ২১ নভেম্বর, ২০১৬ ০০:০০ টা
আপলোড : ২০ নভেম্বর, ২০১৬ ২৩:৩৪

জীবনের প্রথম বড় পরীক্ষা দিল ২৯ লাখ শিশু শিক্ষার্থী

নিজস্ব প্রতিবেদক

জীবনের প্রথম বড় পরীক্ষা দিল ২৯ লাখ শিশু শিক্ষার্থী
প্রথমবারের মতো বড় পরীক্ষায় হাজির পঞ্চমশ্রেণির শিক্ষার্থীরা। রাজধানীর সেগুনবাগিচা হাইস্কুল থেকে গতকাল তোলা ছবি—রোহেত রাজীব

প্রাথমিক শিক্ষা সমাপনী ও ইবতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষা গতকাল শুরু হয়েছে। প্রায় ২০ লাখ শিশু শিক্ষার্থী দিল জীবনের প্রথম বড় পরীক্ষা। আজ তাদের বাংলা পরীক্ষা অনুষ্ঠিত হবে। গতকাল রাজধানীর আজিমপুরে অগ্রণী স্কুল ও কলেজে প্রাথমিক সমাপনী পরীক্ষার কেন্দ্র পরিদর্শন করেন প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী অ্যাডভোকেট মোস্তাফিজুর রহমান।

প্রাথমিক সমাপনীতে এবার ২৯ লাখ ৩০ হাজার ৫৭৩ জন পরীক্ষায় অংশ নিচ্ছে। এর মধ্যে ১৩ লাখ ৪৬ হাজার ৩২ জন ছাত্র ও ১৫ লাখ ৮৪ হাজার ৫৪১ জন ছাত্রী। আর ইবতেদায়ির ২ লাখ ৯৯ হাজার  ৭১৫ জন  পরীক্ষার্থীর মধ্যে ১ লাখ ৫৭ হাজার ৩১৯ জন ছাত্র ও ১ লাখ ৪২ হাজার ৩৯৬ জন ছাত্রী। সমাপনীতে ২ হাজার ৮৫৭ জন এবং ইবতেদায়িতে ৯০ জন বিশেষ চাহিদা সম্পন্ন (অটিস্টিক) পরীক্ষার্থী অংশ নিচ্ছে। বিদেশের ১১টি কেন্দ্রেও প্রাথমিক ও ইবতেদায়ি সমাপনী পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে। সমাপনী পরীক্ষা উপলক্ষে গণশিক্ষা মন্ত্রণালয় এবং প্রাথমিক শিক্ষা অধিদফতরে নিয়ন্ত্রণ কক্ষ খোলা হয়েছে। ০২-৯৫১৫৯৭৭, ০২-৫৫০৭৪৯৩৯, ০১৯৭৯-০৮৮৭১৯ এবং ০১৭১২-৪১৩১০০ নম্বরে নিয়ন্ত্রণ কক্ষে ফোন করে পরীক্ষা সম্পর্কিত যে কোনো তথ্য সংগ্রহ করা যাবে। পঞ্চম শ্রেণিতে শিক্ষার্থীদের জন্য ২০০৯ সাল থেকে প্রাথমিক সমাপনী পরীক্ষা শুরু হয়। আর ইবতেদায়িতে এ পরীক্ষা হচ্ছে ২০১০ সাল থেকে।


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর