শিরোনাম
প্রকাশ : সোমবার, ১২ ডিসেম্বর, ২০১৬ ০০:০০ টা
আপলোড : ১২ ডিসেম্বর, ২০১৬ ০০:২৫

মওদুদের নাইকো মামলার রুল নিষ্পত্তির নির্দেশ

নিজস্ব প্রতিবেদক

Google News

বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমদের ক্ষেত্রে নাইকো দুর্নীতি মামলায় হাইকোর্টের জারি করা রুল আগামী ১৯ জানুয়ারির মধ্যে নিষ্পত্তির নির্দেশ দিয়েছেন আপিল বিভাগ।

দুদকের আবেদনের শুনানি নিয়ে গতকাল প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বাধীন আপিল বিভাগ এ আদেশ দেন। এতে ওই তারিখের মধ্যে বিচারপতি এম ইনায়েতুর রহিমের নেতৃত্বাধীন হাইকোর্ট বেঞ্চে রুল নিষ্পত্তি করতে বলা হয়েছে।

আদালতে দুদকের পক্ষে আইনজীবী খুরশীদ আলম খান ও নিজের পক্ষে মওদুদ শুনানি করেন। এর আগে ১ ডিসেম্বর মওদুদের আবেদনের পরিপ্রেক্ষিতে হাইকোর্টের একটি বেঞ্চ নিম্ন আদালতে চলমান এই মামলার বিচার আট সপ্তাহের জন্য স্থগিত করেন। এ মামলার কার্যক্রম স্থগিত রাখতে মওদুদের আবেদন খারিজের যে আদেশ বিচারিক আদালত দিয়েছে, তা মওদুদের নাইকো কেন অবৈধ ঘোষণা করা হবে না— তা জানতে চেয়ে রুল জারি করেন হাইকোর্ট। ওই আদেশের বিরুদ্ধে দুদক আপিল বিভাগে যায়। প্রসঙ্গত, বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া এ মামলার প্রধান আসামি। খালেদা জিয়াসহ ১১ আসামির বিরুদ্ধে ঢাকার ৯ নম্বর বিশেষ জজ আদালতে নাইকো দুর্নীতি মামলার বিচারিক কার্যক্রম চলছে। মামলার অভিযোগে বলা হয়েছে, ক্ষমতার অপব্যবহার করে তিনটি গ্যাসক্ষেত্র পরিত্যক্ত দেখিয়ে কানাডীয় কোম্পানি নাইকোর হাতে তুলে  দেওয়ার মাধ্যমে আসামিরা রাষ্ট্রের প্রায় ১৩ হাজার ৭৭৭ কোটি টাকার ক্ষতি করেছেন। মামলার অন্যতম আসামি মওদুদ আহমদ এ মামলায় আরও কিছু নথি তলব চেয়ে এবং ওয়াশিংটনে নাইকোর বিষয়ে চলা আরবিট্রেশন শেষ না হওয়া পর্যন্ত মামলার কার্যক্রম স্থগিত চেয়ে আবেদন করেন। গত ১৬ আগস্ট বিচারিক আদালত এ আবেদন খারিজ করেন। এর বিরুদ্ধে মওদুদ আহমদ হাইকোর্টে আবেদন করেছিলেন।

এই বিভাগের আরও খবর