Bangladesh Pratidin || Highest Circulated Newspaper
শিরোনাম
প্রকাশ : বৃহস্পতিবার, ১২ অক্টোবর, ২০১৭ ০০:০০ টা
আপলোড : ১২ অক্টোবর, ২০১৭ ০০:০০

সংসদ বহাল রেখেই নির্বাচন চায় ওয়ার্কার্স পার্টি

নিজস্ব প্রতিবেদক

সংসদ বহাল রেখেই নির্বাচন চায় ওয়ার্কার্স পার্টি

বর্তমান সরকারের অধীনে সংসদ বহাল রেখে ‘একাদশ সংসদ নির্বাচনের পক্ষে মত দিয়েছে বাংলাদেশের ওয়ার্কার্স পার্টি। সেই সঙ্গে ইভিএম ব্যবহার ও  সেনাবাহিনীকে আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সংজ্ঞায় অন্তর্ভুক্ত না করাসহ ১৪টি প্রস্তাব রেখেছে দলটি।

এ ছাড়া বলেছে ভোট এলে বিদেশি দূতাবাসের দৌড়ঝাঁপ বেড়ে যায়। এজন্য ইসিকে কোনো চাপের কাছে নতি স্বীকার না করার পরামর্শ  এই দল। এদিকে প্রার্থীদের হলফনামার তথ্য এনবিআর ও দুদকের মাধ্যমে যাচাইয়ের প্রস্তাব দিয়েছে বাংলাদেশ ন্যাশনাল আওয়ামী পার্টি। সেই সঙ্গে বর্তমান সরকারের অধীনে জাতীয় নির্বাচন, স্ট্রাইকিং ফোর্স হিসেবে সেনা মোতায়েন, সংরক্ষিত নারী আসনে সরাসরি ভোট ও ৩৩% নারী আসন বরাদ্দ, না ভোটের বিধানসহ ১৬ দফা সুপারিশ করেছে দলটি। গতকাল ইসির সংলাপে অংশ নিয়ে এসব প্রস্তাব দেয় দল দুটি। প্রধান নির্বাচন কমিশনার কে এম নূরুল হুদার সভাপতিত্বে সংলাপে নির্বাচন কমিশনার, ইসির ভারপ্রাপ্ত সচিবসহ সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন।

সংসদ বহাল রেখেই ভোটের প্রস্তাব ওয়ার্কার্স পার্টির : গতকাল সকালে ক্ষমতাসীন আওয়ামী লীগ নেতৃত্বাধীন শরিক দল বাংলাদেশের ওয়ার্কার্স পার্টি সঙ্গে সংলাপ করে নির্বাচন কমিশন। পার্টির সভাপতি রাশেদ খান মেননের নেতৃত্বে ১৪ সদস্যের প্রতিনিধি দল সংলাপে অংশ নেয়। সংলাপে লিখিত বক্তব্য উপস্থাপন করেন দলের সাধারণ সম্পাদক ফজলে হোসেন বাদশা। দুই ঘণ্টাব্যাপী বৈঠক শেষে রাশেদ খান মেনন সাংবাদিকদের জানান, সংবিধানের আলোকে বর্তমান সরকারের অধীনেই নির্বাচন হবে। সংবিধানেই রয়েছে সংসদ বহাল রেখে নির্বাচন হবে। আগে তত্ত্বাবধায়ক সরকার ছিল বলে সংসদ ভেঙে দিতে হতো। তবে নির্বাচনের তফসিল ঘোষণার পর সরকার দৈনন্দিন কার্যাবলি ছাড়া নীতিগত কোনো বিষয়ে সিদ্ধান্ত নেবে না। সুষ্ঠু নির্বাচনের লক্ষ্যে স্বরাষ্ট্র, স্থানীয় সরকার মন্ত্রণালয়, জনপ্রশাসন নির্বাচনকালীন নির্বাচন কমিশনের অধীনস্থ থাকবে। নির্বাচন পরিচালনায় যুক্তরা এ সময় নির্বাচন কমিশনের অধীনে থাকবে।

এনবিআর-দুদকের মাধ্যমে হলফনামা যাচাই চায় ন্যাপ : সেনাবাহিনীকে স্ট্রাইকিং ফোর্স, না ভোট চালু ও নারী আসন ৩৩% করা এবং হলফনামা এনবিআর-দুদকের মাধ্যমে যাচাইসহ ১৬ দফা প্রস্তাব দিয়েছে বাংলাদেশ ন্যাশনাল আওয়ামী পার্টি। গতকাল বিকালে নির্বাচন কমিশনের সঙ্গে সংলাপে ন্যাপের কার্যকরী সভাপতি আমিনা আহমেদের নেতৃত্বে ১৮ সদস্যের প্রতিনিধি দল অংশ নেয়।


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর