রবিবার, ৮ ডিসেম্বর, ২০১৯ ০০:০০ টা

ট্রায়াল অব সূর্যসেন

সাংস্কৃতিক প্রতিবেদক

ট্রায়াল অব সূর্যসেন

ব্রিটিশ সাম্রাজ্যবাদবিরোধী আন্দোলনের বীর সেনানী মাস্টার দা সূর্যসেনের প্রহসনের বিচার ও অন্যায় হত্যাকান্ডের বিষয়বস্তুকে উপজীব্য করে ‘ট্রায়াল অব সূর্যসেন’ নামের নাটক মঞ্চায়ন করেছে নাটকের দল ঢাকা পদাতিক।  গতকাল সন্ধ্যায় শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার পরীক্ষণ থিয়েটার হলে মঞ্চায়ন হয় নাটকটি। এটি ছিল দলের ৩৮তম প্রযোজনার ১৭তম মঞ্চায়ন। সূর্যসেন, প্রীতিলতা, কল্পনা দত্ত, অম্বিকা রায়, নির্মল সেন, ব্রিটিশ উকিল, বাঙালি উকিলসহ প্রায় ৪০টি চরিত্র উঠে এসেছে ইতিহাসনির্ভর এ নাটকের চরিত্রগুলোতে। মাসুম আজিজের রচনা ও নির্দেশনায় নাটকটির বিভিন্ন চরিত্রে অভিনয় করেন নাদের চৌধুরী, মাহবুবা হক কুমকুম, আবদুল্লাহ রানা, হাসনা হেনা শিল্পী, মাহাবুবুর রহমান টনি, সাবিহা জামান, শ্যামল হাসান, কাজী আমিনুর, ফিরোজ হোসাইন, আক্তার হোসেন প্রমুখ।

অন্যদিকে একই সময়ে নাট্যশালার মূল মিলনায়তনে মঞ্চায়ন হয় কলকাতার নাট্যদল নান্দীপট প্রযোজিত নাটক ‘আবৃত্ত’। প্রাঙ্গণেমোর আয়োজিত নয় দিনব্যাপী দুই বাংলার নাট্যমেলার দ্বিতীয় দিনে মঞ্চায়ন হয় নাটকটি।

চলচ্চিত্র উৎসব : বাংলাদেশসহ ৪৫টি দেশের প্রায় দুই শতাধিক স্বল্প ও মুক্তদৈর্ঘ্য চলচ্চিত্র নিয়ে রাজধানীতে শুরু হয়েছে ‘১৫তম আন্তর্জাতিক স্বল্পদৈর্ঘ্য ও মুক্ত চলচ্চিত্র উৎসব ২০১৯’। বাংলাদেশ শর্ট ফিল্ম ফোরামের আয়োজনে গতকাল বিকালে পাবলিক লাইব্রেরির শওকত ওসমান স্মৃতি মিলনায়তনে সপ্তাহব্যাপী এ চলচ্চিত্র উৎসবের উদ্বোধন করেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন। উৎসব সভাপতি নাসিরউদ্দিন ইউসুফের সভাপতিত্বে উদ্বোধনী আনুষ্ঠানিকতায় বক্তৃতা করেন শর্ট ফিল্ম ফোরামের সভাপতি জাহিদুর রহিম অঞ্জন, উৎসব পরিচালক এন রাশেদ চৌধুরী প্রমুখ। শওকত ওসমান স্মৃতি মিলনায়তনের পাশাপাশি জাতীয় জাদুঘরের সুফিয়া কামাল মিলনায়তন, শিল্পকলা একাডেমির সংগীত ও নৃত্যকলা মিলনায়তন, জাতীয় চিত্রশালা মিলনায়তনে প্রদর্শিত হবে উৎসবের চলচ্চিত্রগুলো। প্রয়াত নির্মাতা সাইদুল আনাম টুটুল, আলোকচিত্রী ও চিত্রগ্রাহক আনোয়ার হোসেন ও চলচ্চিত্র সংসদ আন্দোলনের পুরোধা ব্যক্তিত্ব মুহাম্মদ খসরুর স্মৃতির প্রতি শ্রদ্ধা নিবেদনে এবারের উৎসবটি উৎসর্গ করা হয়েছে। ১৩ ডিসেম্বর শেষ হবে এ উৎসব।

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর