শিরোনাম
প্রকাশ : বৃহস্পতিবার, ২৭ ফেব্রুয়ারি, ২০২০ ০০:০০ টা
আপলোড : ২৬ ফেব্রুয়ারি, ২০২০ ২৩:৫২

করোনাভাইরাস

ছড়িয়ে পড়েছে ৩৯ দেশে মৃত্যু বেড়ে ২৭৬৩

বাতিল হতে পারে টোকিও অলিম্পিক

প্রতিদিন ডেস্ক

ছড়িয়ে পড়েছে ৩৯ দেশে মৃত্যু বেড়ে ২৭৬৩

চীন থেকে ছড়িয়ে পড়া নভেল করোনাভাইরাস এখন ছড়িয়ে পড়েছে ইউরোপ, আফ্রিকা ও দক্ষিণ আমেরিকার আরও পাঁচ দেশে। বিশ্বজুড়ে আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৮১ হাজারের কাছাকাছি। গতকাল পর্যন্ত মৃতের সংখ্যা ২ হাজার ৭৬৩ জন। তাদের মধ্যে ২ হাজার ৭১৫ জনই মারা গেছেন চীনে। এ অবস্থায় টোকিও অলিম্পিকও বাতিল হতে পারে বলে আভাস পাওয়া গেছে। সূত্র : বিডিনিউজ, নিউজ ১৮।

ভাইরাসের বিস্তার নিয়ন্ত্রণ করা সম্ভব না হলে অন্যান্য দেশেও চীনের মতোই মৃত্যুহার দেখতে হবে বলে মার্কিন স্বাস্থ্য কর্মকর্তারা সতর্ক করেছেন। চীনের পর এশিয়ায় এ ভাইরাসের প্রকোপ সবচেয়ে মারাত্মক হয়ে উঠেছে দক্ষিণ কোরিয়ায়, সেখানে আক্রান্তের সংখ্যা পৌঁছেছে ১ হাজার ১০০-এর বেশি। সংক্রমণ ছড়িয়ে পড়েছে সেনা সদস্যদের মধ্যেও।

এ ছাড়া ইউরোপে ইতালি হয়ে উঠেছে নভেল করোনাভাইরাস ছড়ানোর কেন্দ্র। সেখানে আক্রান্ত হয়েছেন সোয়া তিনশ মানুষ। ইউরোপের সুইজারল্যান্ড, অস্ট্রিয়া ও ক্রোশিয়ার পাশাপাশি আফ্রিকার দেশ আলজেরিয়া এবং লাতিন আমেরিকার দেশ ব্রাজিলে প্রথমবারের মতো নভেল করোনাভাইরাসে আক্রান্ত রোগী পাওয়া গেছে। এদের সবাই আক্রান্ত  হয়েছেন ইতালি থেকে। গত কয়েক দিনে এ ভাইরাস যে গতিতে ছড়িয়েছে, তাতে যুক্তরাষ্ট্রেও এ রোগের ব্যাপক বিস্তার অবশ্যম্ভাবী বলেই মনে করছেন দেশটির বিশেষজ্ঞরা। ঠিক কীভাবে করোনাভাইরাস মানুষের দেহে এসেছেÑ সে বিষয়ে এখনো নিশ্চিত নন বিশেষজ্ঞরা। এ রোগের কোনো প্রতিষেধকও মানুষের জানা নেই। এখন পর্যন্ত এ রোগে মৃত্যুর হার রয়েছে দুই শতাংশের নিচে, যা সার্সের চেয়ে কম। বাতিল হতে পারে টোকিও অলিম্পিক : জাপানে করোনাভাইরাসের প্রকোপ দেখা দেওয়ায় ঘরোয়া সর্বোচ্চ মানের বিমান ফুটবল কম্পিটিশন আপাতত এক মাসের জন্য পিছিয়ে দেওয়া হয়েছে। আইওসি বলছে, এ অবস্থায় এবারের অলিম্পিক গেমস বাতিল হতে পারে। ২৪ জুলাই থেকে এ গেমস শুরু হওয়ার কথা। প্রাক্তন কানাডিয়ান সাঁতার চ্যাম্পিয়ন ডিক পাউন্ড বলেন, ‘অনেক জিনিস একসঙ্গে হতে শুরু হয়েছে এই সময়ে নিজেদের সুরক্ষা শুরু করতে হবে। খাবারের ব্যবস্থা, অলিম্পিক ভিলেজ, হোটেলের ব্যবস্থা করতে হবে। সংবাদমাধ্যমের জন্য স্টুডিও তৈরি করতে হবে। যদি এই নির্ধারিত সময়ের মধ্যে টোকিও যদি সব ঠিক না করতে পারে তাহলে অলিম্পিক বাতিল করে দেওয়া ছাড়া আর কোনো উপায় থাকবে না। মূলে কোন প্রাণী : প্রাণঘাতী করোনাভাইরাস কীভাবে কোন প্রাণী থেকে মানুষের মধ্যে ছড়িয়েছে তা খুঁজতে রীতিমতো দৌড় শুরু হয়েছে। এই প্রাদুর্ভাবের উৎসের সন্ধানে বিজ্ঞানীদের প্রচেষ্টার কথা তুলে ধরেছেন বিবিসির হেলেন ব্রিগস। গবেষকদের উদ্ধৃতি দিয়ে তিনি বলছেন, ‘চীনের আকাশে উড়ন্ত একটি বাদুড়ের লালা বা মল পড়েছিল কোনো এক বনভূমিতে। পোকা-মাকড়ের খোঁজে লতা-পাতার মধ্যে ছোঁক ছোঁক করতে গিয়ে কোনো প্রাণী, সম্ভবত বনরুই, সেই মল থেকে সংক্রমিত হয়।’ তিনি উল্লেখ করেছেন, নতুন ভাইরাসটি বন্যপ্রাণীতে ছড়িয়ে পড়ে। সংক্রমিত কোনো বন্যপ্রাণী ঘটনাচক্রে একদিন ধরা পড়লে তা থেকে কেউ রোগটিতে আক্রান্ত হয়। তার কাছ থেকেই ভাইরাসটি বন্যপ্রাণীর বাজারের কর্মীদের মধ্যে ছড়িয়ে পড়ে। তিনি বলেন, ‘একগুচ্ছ বন্যপ্রাণী এই ভাইরাসের বাহক হতে পারে। তার মধ্যে বিশেষভাবে বাদুড়ের কথা বলা যায়। এই প্রাণী বিভিন্ন ধরনের করোনাভাইরাস ব্যাপক সংখ্যায় বহন করতে সক্ষম। এরা নিজেরা সহজে অসুস্ত না হলেও দূর-দূরান্তে সংক্রামক জীবাণু ছড়াতে সক্ষম।’ এ ছাড়া এ জন্য তিনি বনরুইকেও সন্দেহ করেন।


আপনার মন্তব্য