মঙ্গলবার, ২৯ সেপ্টেম্বর, ২০২০ ০০:০০ টা

উজানের পানিতে বিপর্যস্ত জনজীবন

প্রতিদিন ডেস্ক

উজানের পানিতে বিপর্যস্ত জনজীবন

দিনাজপুরের ফুলবাড়ীতে নিম্নাঞ্চল প্লাবিত -বাংলাদেশ প্রতিদিন

অতিবৃষ্টি ও উজানের পানিতে দেশের কয়েকটি জেলায় জলাবদ্ধতা তৈরি হয়েছে। এতে হাজার হাজার বিপর্যস্ত পরিবার আশ্রয় নিয়েছে শিক্ষাপ্রতিষ্ঠানে। অপরদিকে ব্যাপক ক্ষতি হয়েছে শীতকালীন সবজি খেতের। এদিকে, সম্ভাব্য দ্বিতীয় দফা বন্যার শুরুতেই দুর্গত এলাকার জনসাধারণের জন্য অস্থায়ী আশ্রয়কেন্দ্র হিসেবে সব স্কুল-কলেজ খুলে দেওয়ার নির্দেশ দিয়েছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতর-মাউশি। জেলা শিক্ষা কর্মকর্তাদের আশ্রয়কেন্দ্র হিসেবে ব্যবহৃত শিক্ষা প্রতিষ্ঠানের তথ্য মাউশিতে পাঠাতে বলা হয়েছে। মাউশি মহাপরিচালক অধ্যাপক ড. সৈয়দ গোলাম ফারুক স্বাক্ষরিত এ নির্দেশনা সব প্রতিষ্ঠানের প্রধান এবং মাঠপর্যায়ের শিক্ষা কর্মকর্তাদের জানানো হয়েছে। প্রতিনিধিদের পাঠানো তথ্য।

দিনাজপুর : কয়েক দিনের টানা বৃষ্টিপাত ও উজান থেকে নেমে আসা পানিতে দিনাজপুরে বিভিন্ন নদীর পানি বেড়েছে। এতে নিম্নাঞ্চলের মানুষ পানিবন্দী হয়ে পড়েছেন। গতকাল দুপুরে জেলার প্রধান তিনটি নদীর মধ্যে পুনর্ভবা নদীর পানি বিপৎসীমার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। তবে অন্য দুটি আত্রাই ও ইছামতি নদীর পানি বিপৎসীমার নিচ দিয়ে প্রবাহিত হচ্ছে বলে পানি উন্নয়ন বোর্ড জানিয়েছে। ব্রাহ্মণবাড়িয়া : জেলার বিভিন্ন নিচু এলাকায় রোপা আমন পানিতে তলিয়ে গেছে। দ্রুত পানি না সরলে তা নষ্ট হয়ে যাবে। লালমনিরহাট : দীর্ঘদিন পানিতে ডুবে থাকায় আমনের চারা গাছ ও সবজি খেত নষ্ট হয়ে ব্যাপক ক্ষতির শঙ্কা করছেন চাষিরা। সপ্তাহজুড়ে টানা ভারি বৃষ্টিতে নিম্নাঞ্চল ডুবে গেছে। এভাবে টানা দীর্ঘ সময় পানিতে ডুবে থাকলে বাকি আমন খেত পচে নষ্ট হওয়ার শঙ্কায় চাষিরা। 

নওগাঁ : বার বার বন্যায় ফসল তলিয়ে যাওয়া এবং নতুন করে লাগানো নিয়ে কৃষকরা হতাশ । আর্থিক দিক দিয়েও তারা ক্ষতিগ্রস্ত হচ্ছেন। এতে খাদ্য ঘাটতির আশঙ্কা রয়েছে। জেলায় রোপা আমনের আবাদ ৩ হাজার ২১৪ হেক্টর জমি নিমজ্জিত হয়েছে।

সর্বশেষ খবর