শিরোনাম
প্রকাশ : রবিবার, ২৫ অক্টোবর, ২০২০ ০০:০০ টা
আপলোড : ২৪ অক্টোবর, ২০২০ ২৩:৪৯

কে আসছেন ক্ষমতায়

মার্কিন নির্বাচনের কাউন্টডাউন শুরু

প্রতিদিন ডেস্ক

কে আসছেন ক্ষমতায়

প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এবং তার প্রতিপক্ষ জো বাইডেনের মধ্যে চূড়ান্ত পর্বের বিতর্ক শেষ হওয়ার পর মার্কিন ভোটারদের মধ্যে এখন চলছে ক্ষণগণনা। আর মাত্র ৯ দিন পর হতে যাচ্ছে দেশটির জন্য নতুন প্রেসিডেন্ট নির্বাচন। ৩ নভেম্বরের এই ভোটযুদ্ধে কে বিজয়ী হবেন, কে পরবর্তী চার বছরের জন্য ক্ষমতায় আসছেন, হোয়াইট হাউস কোন পক্ষের দখলে যাচ্ছে- ইত্যাদি নিয়ে দেশ-বিদেশে চলছে চুলচেরা বিশ্লেষণ।

আন্তর্জাতিক বিভিন্ন সংবাদ বিশ্লেষণ অনুযায়ী, এখন পর্যন্ত জরিপ এবং সমীক্ষায় ভোটার সমর্থনের দিক দিয়ে এগিয়ে আছেন ডেমোক্র্যাট দলের প্রার্থী জো বাইডেন। গত বৃহস্পতিবারের চূড়ান্ত বিতর্ক অনুষ্ঠানের পর বিবিসির নতুন সমীক্ষায় বলা হয়েছে, জো বাইডেন ৫২ শতাংশ পয়েন্ট পেয়ে এগিয়ে আছেন। আর ট্রাম্প প্রায় ১০ শতাংশ কম ভোট পেয়ে পিছিয়ে আছেন। এই সমীক্ষায় দেখা গেছে, অ্যারিজোনা, ফ্লোরিডা, গর্জিয়াসহ বেশ কয়েকটি রাজ্যে গত নির্বাচনেও ট্রাম্প এগিয়ে ছিলেন। সেই রাজ্যগুলোতে এবার জো বাইডেন এগিয়ে গেছেন। এখন পর্যন্ত ট্রাম্প শুধু টেক্সাসেই এগিয়ে আছেন। সেখানে ট্রাম্পের পক্ষে সমর্থন মিলেছে ৪৮.৪ শতাংশ মানুষের, আর বাইডেনের পক্ষে সমর্থন মিলেছে ৪৫.২ শতাংশ মানুষের। এই সমীক্ষা প্রতিবেদনে বলা হয়েছে, করোনা নিয়ে বড় রকমের প্রশ্নের মুখে পড়েছে ট্রাম্প প্রশাসন। এ বিষয়ে এবিসি নিউজের এক সমীক্ষায় গতকাল বলা হয়েছে, ৩৫ শতাংশ আমেরিকান মনে করে পরিস্থিতি সামাল দিতে সফল হয়েছে ট্রাম্প প্রশাসন। আর ৭২ শতাংশই বলেছে, সংক্রমণের ঝুঁকির বিষয়ে গুরুত্ব দেননি ট্রাম্প।

পর্যবেক্ষকরা বলছেন, করোনা ছাড়াও ট্রাম্পের মেয়াদে বর্ণবাদ আর পুলিশি নিপীড়নের বিরুদ্ধে প্রতিবাদ যুক্তরাষ্ট্রের অসংখ্য শহরে নিত্যনৈমিত্তিক ঘটনায় পরিণত হয়েছে। নির্বাচনের বছরে এসে, এমনকি মহামারীর মধ্যেও সেসব বিক্ষোভ না থামায় শঙ্কা বেড়েছে রিপাবলিকান শিবিরে। তাছাড়া, সাবেক উপদেষ্টা, আত্মীয় পরিজনের প্রকাশিত নানান বিস্ফোরক বই এবং ২০১৬-১৭ সালে মাত্র ৭৫০ ডলার করে কর দেওয়ার অভিযোগও তাকে  বেকায়দায় ফেলতে পারে। নির্বাচনের দোরগোড়ায় এসে বেশির ভাগ জনমত জরিপে সে ইঙ্গিতও মিলছে। কর সংস্কার, মার্কিন নাগরিকদের কাজের সুযোগ বাড়ানো, মধ্যপ্রাচ্য থেকে জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেটকে (আইএস) বিতাড়নসহ এর প্রধান আবু বকর আল বাগদাদীকে হত্যা, যুক্তরাষ্ট্রের ভিতর ওষুধের দাম কমানোসহ অনেক ইস্যুতে ট্রাম্পের ভূমিকা তার সমর্থকদের আশাও দিচ্ছে। সব মিলে অনেক কিছুর ওপর নির্ভর করছে ভোটের ফলাফল। সুতরাং এ বিষয়ে স্পষ্ট ধারণা পেতে আরও কয়েক দিন সময় প্রয়োজন।

আগাম ভোট দিলেন ট্রাম্প : মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হবে ৩ নভেম্বর। তবে দেশটির নিয়মানুযায়ী নির্দিষ্ট কয়েক দিনের মধ্যে আগাম ভোট দেওয়া যায়। ভোট পাঠানো যায় ডাকযোগেও। করোনাকালে ভোটের দিনের ভিড় এড়াতে অনেকেই এই সুযোগ নিচ্ছেন। স্বাভাবিকভাবেই দেশটির নির্বাচনী ইতিহাসে এবার জমা পড়েছে সবচেয়ে  বেশি আগাম ভোট। এমন ভোটারদের তালিকায় যুক্ত হয়েছেন ডোনাল্ড ট্রাম্পও। যুক্তরাষ্ট্রের সময় অনুযায়ী, গতকাল শনিবার (বাংলাদেশ সময় শনিবার মধ্যরাত) ফ্লোরিডায় আগাম ভোট দেন প্রেসিডেন্ট এবং রিপাবলিকান দলের প্রার্থী ট্রাম্প। এর আগে হোয়াইট হাউসের মুখপাত্র জুড ডিরে বলেন, ‘ডোনাল্ড ট্রাম্প আগাম ভোট দেওয়ার ইচ্ছা প্রকাশ করেছেন। শনিবার দুপুরের দিকে (বাংলাদেশ সময় শনিবার মধ্যরাত) ফ্লোরিডার ওয়েস্ট পাম বিচে তার ভোট দেওয়ার পরিকল্পনা করা হয়।  সেখানেই তিনি ভোট প্রয়োগ করবেন।


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর