রবিবার, ৩ জানুয়ারি, ২০২১ ০০:০০ টা

এক দিনেই আক্রান্ত ৫ লক্ষাধিক, মৃত্যু ১০ হাজার

প্রতিদিন ডেস্ক

করোনাভাইরাসে গত শুক্রবার ২৪ ঘণ্টায় বিশ্বব্যাপী ৫ লাখ ৬২ হাজারের বেশি মানুষ আক্রান্ত হয়েছেন, এ নিয়ে বিশ্বে মোট করোনা আক্রান্তের সংখ্যা পৌঁছায় ৮ কোটি ৪৪ লাখ ৪৩ হাজারে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) পরিসংখ্যানে বলা হয়, এদিন ২৪ ঘণ্টায় বিশ্বব্যাপী করোনায় ৯ হাজার ৯০০ জনের বেশি লোকের মৃত্যু হয়েছে এবং মোট মৃত্যু ১৮ লাখ ৩৫ হাজার ছাড়িয়েছে। বিশ্বের বিভিন্ন দেশের সরকারি সূত্রে প্রাপ্ত হিসাব সমন্বয় করে ডব্লিউএইচও এই প্রতিবেদন প্রকাশ করে।

এদিকে ওয়ার্ল্ডোমিটারের সর্বশেষ তথ্য অনুযায়ী, বিশ্বে করোনায় আক্রান্ত হয়ে সবচেয়ে বেশি মৃত্যু হয়েছে যুক্তরাষ্ট্রে। দেশটিতে ৩ লাখ ৫৬ হাজার ৪৪৫ জন এখন পর্যন্ত মারা গেছেন। বিশ্বে সর্বোচ্চ আক্রান্তের সংখ্যাও এই দেশটিতে। এই পর্যন্ত ২ কোটি ৬ লাখ ১৭ হাজার ৩৪৬ জন আক্রান্ত হয়েছেন। যুক্তরাষ্ট্রের পর মৃত্যু বিবেচনায় করোনায় সবচেয়ে ক্ষতিগ্রস্ত দেশ হচ্ছে ব্রাজিল। আক্রান্তের দিক থেকে তৃতীয় স্থানে থাকলেও মৃত্যু বিবেচনায় দেশটির অবস্থান দ্বিতীয়। লাতিন আমেরিকার দেশটিতে এখন পর্যন্ত আক্রান্ত হয়েছে ৭৭ লাখ ৫৭৮ জন এবং মৃত্যু হয়েছে ১ লাখ ৯৫ হাজার ৪৪১ জনের। আক্রান্তের দিক থেকে দ্বিতীয় স্থানে উঠে আসা ভারত মৃত্যু বিবেচনায় আছে তৃতীয় স্থানে। এ পর্যন্ত দেশটিতে আক্রান্তের সংখ্যা ১ কোটি ৩ লাখ ৫ হাজার ৭৮৮ জন। আর মৃত্যু হয়েছে ১ লাখ ৪৯ হাজার ২১৮ জনের। আমাদের যুক্তরাষ্ট্র প্রতিনিধি গতকাল জানিয়েছেন, করোনায় আক্রান্তের সংখ্যা ২ কোটি ছাড়াল যুক্তরাষ্ট্রে। একই সঙ্গে মৃত্যুর সংখ্যাও ৩ লাখ ৪৭ হাজার ছাড়িয়েছে বছরের প্রথম দিনে। স্বাস্থ্য বিভাগের সূত্র অনুযায়ী জন্স হপকিন্স ইউনিভার্সিটি এবং নিউইয়র্ক টাইমস করোনার উদ্বেগজনক তথ্য জানিয়েছে। দুই মাসেরও কম সময়ে সংক্রমণের সংখ্যা ১ কোটি বেড়েছে। করোনার টিকা প্রদানের কার্যক্রম শুরু হলেও সংক্রমণ ও মৃত্যুর হার প্রতিদিনই বাড়ছে আমেরিকায়। স্বাস্থ্যবিধি মানতে অনেকেই সীমাহীন উদাসীনতা প্রদর্শনের খেসারত হিসেবে এহেন পরিস্থিতি তৈরি হচ্ছে বলে চিকিৎসা-বিশেষজ্ঞরা মন্তব্য করেছেন। বড়দিন এবং ইংরেজি নতুন বছর উপলক্ষে দীর্ঘ ছুটির সময়ে অনেক মানুষ বিমানে চড়েছেন এবং স্বজনের সান্নিধ্যে হৈ-হুল্লুর করছেন। স্টেট এবং সিটি প্রশাসন থেকে নানা কঠোরতা অবলম্বন করা সত্ত্বেও আড়ালে-আবডালে পার্টিতে মিলিত হচ্ছে অনেকে। এর পরিপ্রেক্ষিতে সর্বশেষ হুঁশিয়ারি হিসেবে বলা হচ্ছে যে, জানুয়ারির মধ্যে আরও ১ লাখের বেশি আমেরিকানের মৃত্যু হবে করোনায়। ডিসেম্বরের শেষ সপ্তাহে ৭২ লাখ আমেরিকান বিমানে চড়েছেন বলে ‘ট্রান্সপোর্টেশন সিকিউরিটি অ্যাডমিনিস্ট্রেশন’ (টিএসএ) জানায়। আগের বছরের একই সময়ে সে সংখ্যা ছিল ১৬.৭ মিলিয়ন অর্থাৎ ১ কোটি ৬৭ লাখ। উপরোক্ত সাত দিনের দৈনিক সংক্রমণের হার হচ্ছে ১ লাখ ৭৮ হাজার এবং মৃত্যু হয়েছে গড়ে ২ হাজার ২৮০ জন করে।

দৈনিক সোয়া লাখের অধিক রোগী হাসপাতালে ভর্তি হন বলেও স্বাস্থ্য বিভাগের উদ্ধৃতি দিয়ে ‘করোনা ট্র্যাকিং প্রজেক্ট’ জানায়।

সর্বশেষ খবর