রবিবার, ১১ এপ্রিল, ২০২১ ০০:০০ টা

শেষ হচ্ছে বইমেলা

মোস্তফা মতিহার

শেষ হচ্ছে বইমেলা

ক্রেতাশূন্য মেলা প্রাঙ্গণে গতকাল ক্রিকেট খেলতে দেখা যায় -বাংলাদেশ প্রতিদিন

করোনা নিয়ন্ত্রণে ১৪ এপ্রিল থেকে শুরু হচ্ছে কঠোর লকডাউন। যার কারণে নির্ধারিত সময়ের দুই দিন আগে কাল ১২ এপ্রিল সোমবার শেষ হচ্ছে অমর একুশে বইমেলা ২০২১।

লকডাউনের দুই দিন আগে মেলা শেষ করার সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন প্রকাশকরা। তারা জানান, লকডাউনের দুই দিন আগে মেলা বন্ধ করা হচ্ছে বলে প্রকাশকরা তাদের বইপত্রসহ যাবতীয় মালপত্র সরিয়ে নেওয়ার সুযোগ পাবে। তারা মনে করছেন, ১২ এপ্রিল মেলা বন্ধের সিদ্ধান্ত নিয়ে সরকার সময়োপযোগী সিদ্ধান্ত নিয়েছেন। তাদেরকে বইপত্র সরিয়ে নেওয়ার সুযোগ দেওয়া হয়েছে। এদিকে গতকাল মেলার শেষ শনিবার ও ২৪তম দিনে বিগত কয়েকদিনের তুলনায় ভিড় একটু বেশি ছিল। এ দিনের মেলায় আগত প্রায় সবাই বই কিনেছেন। ৫টার সময় যদি মেলা বন্ধ করে দেওয়া না হতো তাহলে বিক্রি আরও বাড়ত বলে মনে করেন প্রকাশকরা। তবে এবারের মেলা প্রকাশকদের পথে বসিয়ে দিয়েছে- এমন মন্তব্য ছিল বেশিরভাগ প্রকাশকের। আবিষ্কার প্রকাশনীর দেলোয়ার হাসান বলেন, আমরা পথে বসে গেছি। এই ব্যর্থতার গ্লানি আজীবন বয়ে বেড়াতে হবে।

এদিকে বইমেলা ও করোনার কারণে ক্ষতিগ্রস্ত সদস্যদের ক্ষতিপূরণের দাবি করেছে পাবলিশার্স ফোরাম কাঁটাবন। ফোরামের ক্ষতিগ্রস্ত সদস্যদের তালিকা আজ রবিবার যথাযথ কর্তৃপক্ষের কাছে প্রদান করা হবে বলে জানিয়েছেন ফোরামের সম্পাদক দেলোয়ার হাসান। প্রকাশনা সংস্থা চারুলিপির কর্ণধার হুমায়ুন কবির বলেন, এবারের মেলা আমাদেরকে পথে বসিয়ে দিয়েছে। স্মরণকালের সবচেয়ে ব্যর্থ মেলা হিসেবেও এবারের মেলাকে অভিহিত করেন এই প্রকাশক। তিনি আরও বলেন, আমাদের এক ক্ষতি করেছে করোনা, আরেক ক্ষতি করেছে বাংলা একাডেমির বেঁধে দেওয়া দুপুর ১২টা থেকে ৫টা পর্যন্ত পরিবর্তিত সময়সূচি। করোনার কারণে আমরা যতটুকু ক্ষতিগ্রস্ত হয়েছি তার চেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছি অফ-পিক সময়সূচি। ৫টায় মেলা বন্ধ আর সাড়ে ৪টায় মেলার প্রবেশদ্বার বন্ধ করার ফলে অনেকেই নিরাশ হয়ে ফিরে যাচ্ছেন। বাংলা একাডেমির এই অদূরদর্শী সিদ্ধান্তের কারণে আমরা চরমভাবে ক্ষতিগ্রস্ত। পারিজাত প্রকাশনীতে কর্মরত রেশমা আক্তার জানান, তাদের স্টলে প্রতিদিন যে টাকা খরচ হয় সেই টাকা তারা বিক্রি করতে পারছেন না। এভাবে চললে প্রকাশকরা কীভাবে টিকে থাকবেন আর স্টাফদের বেতনই বা কীভাবে দেবেন? 

রাজু আহমেদের ‘একান্ত আলাপে সৈয়দ আবুল মকসুদ’ : অমর একুশে গ্রন্থমেলায় প্রকাশিত হয়েছে সাংবাদিক রাজু আহমেদের বই ‘একান্ত আলাপে সৈয়দ আবুল মকসুদ’। সদ্য প্রয়াত সাংবাদিক, গবেষক, প্রাবন্ধিক সৈয়দ আবুল মকসুদের সাক্ষাৎকারভিত্তিক বইটি প্রকাশ করেছে পালক পাবলিশার্স (স্টল নম্বর ২৮৪-২৮৬)। বইটির মূল্য ১২৫ টাকা। বইটির লেখক রাজু আহমেদ ঢাকা রিপোর্টার্স ইউনিটির (ডিআরইউ) সাবেক সাধারণ সম্পাদক।

মোস্তফা মননের ‘আগুনকাল’ : শোভা প্রকাশ থেকে এবারের মেলায় এসেছে মোস্তফা মননের উপন্যাস ‘আগুনকাল’। পণ্যদ্রব্যের দাম বাড়িয়ে মানুষের যাপিত জীবনকে জটিল করে তোলার নানা বিষয় নতুন চিন্তার এই উপন্যাসটিতে স্থান পেয়েছে। বইটি পাঠকদের নজর কেড়েছে বলে জানিয়েছে প্রকাশক মিজানুর রহমান। ২৮৫ পৃষ্ঠার এই বইটির দাম ৪৫০ টাকা।

মোড়ল অলিউর রহমানের ‘অনুরাগে অভিমানে’ : বর্ণমালা প্রকাশনী থেকে মেলায় এসেছে মোড়ল অলিউর রহমানের কাব্যগ্রন্থ ‘অনুরাগে অভিমানে’। বইটির প্রচ্ছদ করেছেন মোস্তাফিজ কারিগর। দাম ১৭৫ টাকা।

হোসনে আরা মুনশির উপন্যাস মুনশি কহন : গাইবান্ধার মহিমাগঞ্জ জনপদকে ঘিওে ব্রিটিশ ভারতের শেষ সময়ের আখ্যান তুলে ধরেছেন। ইতিহাস আশ্রিত এই উপন্যাসে ব্রিটিশবিরোধী আন্দোলন, সে সময়ের আবহমান বাংলার কৃষি নির্ভরতা, জমিদার ও জোতদারদের ভূমি কলহ, ভূমি লিপ্সা, কৃষিভিত্তিক অর্থনীতি ও নদী নির্ভরতা স্থান পেয়েছে। বইটি প্রকাশ করেছে সরলরেখা প্রকাশনা সংস্থা। পাওয়া যাচ্ছে বইমেলার ২২৫ নং স্টলে।

নতুন বই : গতকাল মেলার ২৪তম দিনে নতুন বই এসেছে ১০৮টি। এ দিনের বিষয়ভিত্তিক বইয়ের মধ্যে গল্পর বই রয়েছে ২০টি, উপন্যাস ৯টি, প্রবন্ধ ১টি, কবিতা ৩৫টি, গবেষণা ২টি, ছড়া ৬টি, শিশুসাহিত্য ৭টি, জীবনী ৪টি, রচনাবলি ১টি, বিজ্ঞান ১টি, ইতিহাসের ৩টি, ধর্মীয় ৭টি, অনুবাদ ৩টি, সায়েন্সফিকশন ১টি ও অন্যান্য ৮টি।  এ দিনের উল্লেখযোগ্য বইগুলো হলো- মিজান পাবলিশার্স এনেছে লে. কর্নেল (অব.) এম. এ হামিদের ধর্মবিষয়ক বই ‘হাজার বছরের শ্রেষ্ঠ ধর্ম ইসলাম’ সেলিনা হোসেনের শিশুতোষ বই ‘আকাশপরী’, আলী ইমামের ‘গল্পগুলো পশুপাখির’, প্রিয় বাংলা এনেছে হানিফ সংকেতের ‘সংগত প্রসঙ্গত অসংগত’, পাঞ্জেরি এনেছে কিশোর ক্লাসিক অনুবাদ ‘দি মিল অন দি ফ্লস জর্জ ইলিয়ট’ ইত্যাদি। গত ২৪ দিনে মোট বই প্রকাশ হয়েছে ২ হাজার ৫২৯টি।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর