শিরোনাম
প্রকাশ : শুক্রবার, ৭ মে, ২০২১ ০০:০০ টা
আপলোড : ৬ মে, ২০২১ ২৩:৩৭

অষ্টম কলাম

১০ হাজার রেমডেসিভির দিল বাংলাদেশ, ধন্যবাদ ভারতের

কূটনৈতিক প্রতিবেদক ও নয়া দিল্লি প্রতিনিধি

Google News

করোনা চিকিৎসায় ব্যবহৃত রেমডেসিভির ওষুধ ভারতে পাঠিয়েছে বাংলাদেশ। গতকাল কলকাতায় উপহাইকমিশনার তৌফিক হোসেন ১০ হাজার রেমডেসিভির ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের প্রতিনিধির হাতে তুলে দেন। করোনাভাইরাস সংক্রমণ রোধে জরুরি সহায়তার অংশ হিসেবে এ সহায়তা দেওয়া হলো।

ভারতে করোনাভাইরাস সংক্রমণ ভয়াবহ আকারে ছড়িয়ে পড়ায় যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ফ্রান্স, জার্মানি, সৌদি আরব, ইউরোপীয় ইউনিয়নসহ বেশ কয়েকটি দেশ ও সংস্থা জরুরি চিকিৎসা সহায়তার ঘোষণা দিয়েছে।

রেমডেসিভির দেওয়ায় বাংলাদেশকে ভারতের ধন্যবাদ : কভিড মোকাবিলায় রেমডেসিভির ভ্যাকসিন দেওয়ায় ভারত বৃহস্পতিবার বাংলাদেশকে ধন্যবাদ জানিয়েছে। এদিনই কলকাতার পেট্রাপোল সীমান্তে বাংলাদেশ সরকার ১০ হাজার ইনজেকশন ও অন্যান্য চিকিৎসাসামগ্রী পাঠিয়েছে। পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র অরিন্দম বাগচী এক টুইট বার্তায় বলেন, ‘এত দিন আকাশ-সমুদ্রপথে আসছিল। এবার স্থলপথে এলো। পশ্চিমবঙ্গের পেট্রাপোল সীমান্তে স্থলবন্দর দিয়ে চিকিৎসাসামগ্রী পৌঁছাল। আমাদের নিকট প্রতিবেশী বাংলাদেশকে অসংখ্য ধন্যবাদ। এই সহযোগিতার জন্য। আমাদের অনন্য সম্পর্ক এক উচ্চতায় নিয়ে যাওয়ার নজির।’ এই ইনজেকশন তৈরি করেছে বাংলাদেশের বেক্সিমকো সংস্থা। এদের সঙ্গে ভারতের সেরাম সংস্থার চুক্তি হয়েছিল কভিশিল্ড ভ্যাকসিন সরবরাহের। এই মুহুর্তে ভারতের কভিড পরিস্থিতি এতই ভয়াবহ যে সেই ভ্যাকসিন সরবরাহ করা যাচ্ছে না। কয়েক দিন আগে পররাষ্ট্র সচিব হর্ষবর্ধন শ্রিংলা বলেছিলেন, ‘আমাদের অবস্থা বন্ধুরাষ্ট্র উপলব্ধি করছে।’

এই বিভাগের আরও খবর