শিরোনাম
প্রকাশ : রবিবার, ৯ মে, ২০২১ ০০:০০ টা
আপলোড : ৮ মে, ২০২১ ২৩:৫৮

কুশিয়ারায় জেলের জালে সাড়ে চার মণের বাগাড়

নিজস্ব প্রতিবেদক, সিলেট

কুশিয়ারায় জেলের জালে সাড়ে চার মণের বাগাড়
Google News

মাছের নাম বাগাড়। আকারেও ছোটখাটো বাঘের মতো। এমনি এক বিশালাকার মাছ ধরা পড়ল সিলেটের কুশিয়ারা নদীতে। গতকাল মাছটি বিক্রির জন্য তোলা হয় নগরের লালবাজারে। বিক্রেতা জানান, সাড়ে চার মণ ওজনের বাগাড়টি কেটে কেজি ধরে বিক্রি করা হয়েছে। মাছের অংশবিশেষ দেড় থেকে আড়াই হাজার টাকা কেজি দরে বিক্রি হয়েছে। এতে প্রায় সাড়ে ৩ লাখ টাকা পেয়েছেন তিনি।

সিলেটের ভোজনরসিকদের অন্যতম প্রিয় মাছটির নাম ‘বাগাড়’। যদিও সিলেটের বাজারে মাছটির দেখা মেলে কালেভদ্রে। গতকাল সকালে নগরীর লালবাজারে বাগাড়টি বিক্রির খবরে হুমড়ি খেয়ে পড়েন ক্রেতারা।

বিক্রেতা বিলাল আহমদ জানান, ছোটখাটো বাঘের আকৃতির এ বিশাল মাছটির ওজন প্রায় সাড়ে চার মণ। একসঙ্গে মাছটি কেউ কিনে না নেওয়ায় কেটে বিক্রি করেছেন। গড়ে কেজিপ্রতি মাছ বিক্রি হয়েছে ২ হাজার টাকায়। গত শুক্রবার রাতে ফেঞ্চুগঞ্জে কুশিয়ারা নদীতে জেলের জালে ধরা পড়ে মাছটি। এরপর কাজির বাজার মাছের আড়ত হয়ে লালবাজারে রাখা হয় বিক্রির জন্য। এ মাছটি দেখতে ভিড় করেন সাধারণ মানুষ।

ক্রেতারা জানান, এবারের ঈদের মেন্যুতে বাড়তি মাত্রা যোগ করবে বাগাড়। প্রচলিত তরি-তরকারির পাশাপাশি সিলেটে ঐতিহ্যবাহী সাতকড়া ও আদা লেবুর সঙ্গেও বাঘাড় মাছের রান্না বেশ জনপ্রিয়। অনন্য স্বাদের এমন বড় আকৃতির বাঘাড় মাছ কালেভদ্রেই কুশিয়ারা নদীতে ধরা পড়ে। ব্যবসায়ীরা জানান, সময়ের সঙ্গে ক্রমে বিলুপ্ত হয়ে যাচ্ছে এ মাছটি।

এই বিভাগের আরও খবর