বৃহস্পতিবার, ১০ জুন, ২০২১ ০০:০০ টা

করোনায় ভোট অনুষ্ঠানে আপত্তি

আজ বৈঠকে বসছে ইসি

গোলাম রাব্বানী

দেশে দিন দিন বাড়ছে করোনা সংক্রমণ। গত ২৪ ঘণ্টায় ২ হাজার ৫৩৭ জন নতুন রোগী শনাক্ত হয়েছে। টানা ৪১ দিন পর গত ২৪ ঘণ্টায় শনাক্ত আড়াই হাজার ছাড়িয়েছে। এদিকে করোনা মহামারীর মধ্যে ভোটের তফসিল ঘোষণা করে বিপাকে পড়েছে নির্বাচন কমিশন। এই পরিস্থিতিতে ভোট আয়োজনের বিপক্ষে অবস্থান নিয়েছে স্থানীয় প্রশাসন। ভোটে আপত্তি জানিয়েছে আইইডিসিআর। এ ছাড়া নির্বাচন না করার পক্ষে রয়েছেন একাধিক নির্বাচন কমিশনারও। করোনা পরিস্থিতির অবনতি হওয়ায় স্থানীয় প্রশাসনের পাশাপাশি জনপ্রতিনিধিরাও ভোটের বিপক্ষে মত দিয়েছেন।

তবুও ৬ জুন ভোট অনুষ্ঠানের নির্দেশনা দিয়ে সংশ্লিষ্ট জেলা প্রশাসকসহ মাঠ প্রশাসনকে চিঠি দিয়েছে ইসি। তবে করোনা পরিস্থিতির পর্যালোচনা করে ভোট করা, না করার বিষয়ে সিদ্ধান্ত নিতে আজ জরুরি বৈঠকে বসছে নির্বাচন কমিশন। আজ বেলা সাড়ে ১১টায় নির্বাচন ভবনে কমিশনের সভা ডেকেছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নূরুল হুদা। সভার আলোচ্যসূচিতে রয়েছে- ঢাকা-১৪, কুমিল্লা-৫, সিলেট-৩ ও লক্ষ্মীপুর-২ শূন্য আসনের নির্বাচনের প্রস্তুতি বিষয়ে আলোচনা; ষষ্ঠ ধাপের ১১টি পৌরসভা ও প্রথম ধাপের ৩৭১টি ইউনিয়ন পরিষদের স্থগিত নির্বাচনের বিষয়ে আলোচনা; ইউনিয়ন পরিষদের দ্বিতীয় ধাপের সাধারণ নির্বাচন ও পৌরসভাসহ স্থানীয় সরকার পরিষদের অন্যান্য নির্বাচন; এবং বিবিধ।

ইসি গত ২ জুন কমিশন সভা করে স্থগিত লক্ষ্মীপুর-২ আসনের উপনির্বাচন এবং ষষ্ঠ ধাপের দেশের ১১টি পৌরসভা এবং প্রথম ধাপের ৩৭১টি ইউনিয়ন পরিষদে ২১ জুন ভোটগ্রহণের তারিখ নির্ধারণ করে। সেই সঙ্গে আগামী ১৪ জুলাই ঢাকা-১৪, সিলেট-৩ ও কুমিল্লা-৫ শূন্য আসনে উপনির্বাচনের ভোট গ্রহণের তারিখ ঘোষণা করা হয়েছে। ইতিমধ্যেই রাজনৈতিক দলগুলো দলীয় মনোনয়নপত্র বিক্রি শুরু করেছে। ইসির কর্মকর্তারা বলেছেন, করোনা সংক্রমণের কারণে সরকারি বিধিনিষেধের পাশাপাশি স্থানীয় পর্যায়ে থেকে লকডাউন ঘোষণার কারণে পরিস্থিতি কিছুটা পর্যবেক্ষণ করে ভোটের জন্য তফসিল ঘোষণার চার দিন পরে মাঠ প্রশাসনে চিঠি দেওয়া হয়েছে। এ ছাড়া মাঠ প্রশাসন থেকে নির্বাচনের পরিবেশ বিষয়ে যেসব লিখিত বা মৌখিক চিঠি এসেছে তা ফাইল আকারে কমিশনে উপস্থাপন করা হবে আজ। এর পরিপ্রেক্ষিতে কমিশন থেকে যে সিদ্ধান্ত আসে তা-ই বাস্তবায়ন হবে।

মাঠ প্রশাসনের কর্মকর্তারা জানিয়েছেন, ভোট নিয়ে তাদের মধ্যেও উদ্বেগ-উৎকণ্ঠা কাজ করছে। তারা বলেন, নির্বাচন হলে প্রার্থীদের প্রচারণার সুযোগ দিতে হবে। এক্ষেত্রে করোনা সংক্রমণ বেড়ে যাওয়ার আশঙ্কা রয়েছে। লকডাউন এলাকায় কীভাবে প্রচারণা চলবে তা নিয়েও প্রশ্ন রয়ে গেছে। একজন জেলা নির্বাচন কর্মকর্তা বলেন, তার জেলার অনেক উপজেলায় ভোট হবে। ভোট করতে হলেও প্রিসাইডিং অফিসারসহ সব ভোট গ্রহণ কর্মকর্তাদের প্রশিক্ষণসহ নানা প্রস্তুতি গ্রহণ করতে হবে। স্বাস্থ্যবিধি মেনে এটা কতটা সম্ভব হবে তা নিয়ে শঙ্কা রয়েছে।

এদিকে গত ৫ জুন করোনা সংক্রমণের উদ্ভূত পরিস্থিতিতে করণীয় গুরুত্বপূর্ণ স্বাস্থ্যবিধি জরুরি ভিত্তিতে বাস্তবায়ন বিষয়ে স্বাস্থ্যসেবা বিভাগের সচিবের কাছে চিঠি দেয় আইইডিসিআর। চিঠিতে বলা হয়, বর্তমানে বাংলাদেশের সীমান্তবর্তী এলাকাসহ অন্য জেলাগুলোতে করোনা সংক্রমণের হার ঊর্ধ্বগামী। অধিকতর উচ্চঝুঁকিসম্পন্ন জেলা হলো- চট্টগ্রাম, নোয়াখালী, রাজশাহী, কক্সবাজার, খুলনা, চাঁপাইনবাবগঞ্জ, সিলেট, সাতক্ষীরা, যশোর, দিনাজপুর, কুষ্টিয়া, ফরিদপুর, মৌলভীবাজার, বাগেরহাট, ফেনী, গোপালগঞ্জ ও মেহেরপুর।  এমন পরিস্থিতি নিয়ন্ত্রণের লক্ষ্যে জরুরি ভিত্তিতে ৮টি বিষয় বাস্তবায়নের জন্য অনুরোধ করে আইইডিসিআর। এর মধ্যে একটি হচ্ছে- করোনা সংক্রমণের সার্বিক পরিস্থিতি বিবেচনা করে স্থানীয় ও জাতীয় পর্যায়ের নির্বাচনের তারিখ পিছিয়ে সংক্রমণের অনুকূল পরিস্থিতিতে আয়োজন করা।

যদিও ৬ জুন ইসির একজন উপসচিব স্বাক্ষরিত চিঠিতে নির্বাচনী এলাকা লকডাউনের আওতার বাইরে রাখার জন্য সংশ্লিষ্ট জেলা প্রশাসক, পুলিশ সুপার, সিনিয়র জেলা নির্বাচন অফিসার/জেলা নির্বাচন অফিসার, উপজেলা নির্বাহী অফিসার, উপজেলা/থানা নির্বাচন অফিসারের কাছে নির্দেশনা দেওয়া হয়। তবে ৭ জুন আবারও মন্ত্রিপরিষদ বিভাগ থেকে আইইডিসিআরের এ বিষয়ে সুপারিশের চিঠি ইসি সচিবের কাছে পাঠিয়ে ওই চিঠির আলোকে পরবর্তী প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার অনুরোধ জানানো হয়। এরপরই কমিশনের ৮২তম সভা আহ্বান করা হয়।

ভোটের তারিখ পরিবর্তনের দাবি জাপার : জাতীয় পার্টি মহাসচিব জিয়াউদ্দিন আহমেদ বাবলু বলেছেন, নির্বাচন নিয়ে অনেক কথা আছে- অনেক প্রশ্ন আছে। তারপরও আমরা জাতীয় পার্টির বক্তব্য নিয়ে নির্বাচনের মাধ্যমে সাধারণ মানুষের কাছে পৌঁছতে চাই। সে জন্য আমরা ইউনিয়ন পরিষদ নির্বাচন থেকে শুরু করে সব নির্বাচনে অংশগ্রহণ করি। আমরা নির্বাচনে আগ্রহী। ১৪ জুলাই এরশাদের মৃত্যুবার্ষিকীর দিনে আমরা কোন নির্বাচন চাই না। মঙ্গলবার ইসি সচিবালয়ে প্রধান নির্বাচন কমিশনারের সঙ্গে  বৈঠকে স্মারকলিপি দিয়ে সাংবাদিকদের তিনি এ কথা বলেন। আগামী ১৪ জুলাই পল্লীবন্ধু হুসেইন মুহম্মদ এরশাদের দ্বিতীয় মৃত্যুবার্ষিকীর দিনে ঘোষিত তিন উপনির্বাচনের তারিখ পরিবর্তনের দাবিতে এ স্মারকলিপি দেওয়া হয়।

চার ইউপি নির্বাচন পিছাল ইসি : দেশের চারটি ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচন পিছিয়েছে নির্বাচন কমিশন। এসব ইউপিতে ১৪ জুলাই ভোট নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে ইসি। ফলে আগামী ২১ জুন ৩৬৭টি ইউপিতে ভোট হবে। যে চার ইউপির নির্বাচন পিছানো হয়েছে সেগুলো হলো : খুলনার পাইকগাছা উপজেলার হরিঢালি, বাগেরহাটের মোরেলগঞ্জ উপজেলার খাউলিয়া, কচুয়া উপজেলার কচুয়া ও সুনামগঞ্জের ছাতক উপজেলার ভাতগাঁও।

ইসির একজনকে অব্যাহতি : শৃঙ্খলা ভঙ্গ ও প্রতারণা করে ছোট ভাইকে দিয়ে অফিস করানোর অভিযোগে কিশোরগঞ্জের নিকলি থানা নির্বাচন অফিসে আইডিইএ প্রকল্পে কর্মরত ডাটা এন্ট্রি অপারেটর নূরে আলমকে চাকরি থেকে অব্যাহতি দিয়ে থানায় সোপর্দ করা হয়েছে। এ ছাড়াও প্রতারণায় সহযোগিতায় করার অভিযোগে তার ছোট ভাই মাজহারুল ইসলামকেও পুলিশের হাতে তুলে দেওয়া হয়েছে।

সর্বশেষ খবর