শিরোনাম
প্রকাশ : বুধবার, ৭ জুলাই, ২০২১ ০০:০০ টা
আপলোড : ৬ জুলাই, ২০২১ ২৩:২০

সংকটে জেলা-উপজেলার হাসপাতাল

-ডা. এ বি এম আবদুল্লাহ

সংকটে জেলা-উপজেলার হাসপাতাল
Google News

প্রধানমন্ত্রীর ব্যক্তিগত চিকিৎসক ও ইউজিসি অধ্যাপক ডা. এ বি এম আবদুল্লাহ বলেছেন, ঢাকার বাইরে জেলা শহরগুলোতে সংক্রমণ ঊর্ধ্বমুখী। জেলা-উপজেলার হাসপাতালে করোনা আক্রান্ত রোগীর চিকিৎসায় শয্যা সংকট, জনবল ঘাটতি, আইসিইউ নেই। সংকট নিরসনে জরুরি উদ্যোগ নিতে হবে স্বাস্থ্য বিভাগকে।

তিনি গতকাল বাংলাদেশ প্রতিদিনকে বলেন, জেলা-উপজেলার হাসপাতালে প্রয়োজনীয় সামগ্রী, জনবলের সংকট রয়েছে। অক্সিজেনের সংকট দেখা দিচ্ছে কিছু জায়গায়। এ পরিস্থিতিতে সময়োপযোগী সিদ্ধান্ত নিতে হবে। সংক্রমণে লাগাম টানা জরুরি। এ জন্য রোগী শনাক্তে জোর দিতে হবে। আরটিপিসিআর টেস্টের ব্যবস্থা না থাকলে সেখানে র‌্যাপিড অ্যান্টিজেন টেস্টের ব্যবস্থা করতে হবে। এভাবে আক্রান্ত ব্যক্তি শনাক্ত করে আইসোলেশনের ব্যবস্থা করতে হবে। প্রশাসনকে এসব ব্যাপারে নজর দিতে হবে। হাসপাতালে সংকট সমাধানে স্বাস্থ্যসেবা বিভাগকে সময়োপযোগী সিদ্ধান্ত নিতে হবে। হাসপাতালে যন্ত্রপাতি, জনবল সংকট সমাধানে নজর দিতে হবে। অক্সিজেন সংকট যেন না হয় সে ব্যাপারে দ্রুত সিদ্ধান্ত নিতে হবে।

ডা. এ বি এম আবদুল্লাহ বলেন, হাসপাতালে সক্ষমতা বাড়ানোর পাশাপাশি মানুষকে সচেতন করতে হবে। আগে গুজব ছড়ানো হতো যে গ্রামে মানুষের করোনা হয় না। এসব ভুল প্রমাণিত হয়েছে। শত শত মানুষ আক্রান্ত হচ্ছে, প্রতিদিন শতাধিক মানুষ মারা যাচ্ছে। এ জন্য স্বাস্থ্যবিধি কঠোরভাবে মানতে হবে। মাস্ক পরতে হবে, হাত ধুতে হবে এবং সামাজিক দূরত্ব মানতে হবে। এসব ব্যাপারে যত্নবান হতে হবে। টিকা এলে ধাপে ধাপে দেওয়ার ব্যবস্থা করতে হবে।