শিরোনাম
রবিবার, ১১ জুলাই, ২০২১ ০০:০০ টা

দুই সপ্তাহের ব্যবধানে মৃত্যু বেড়েছে দ্বিগুণ

২৪ ঘণ্টায় শনাক্ত ৮৭৭২, মৃত্যু ১৮৫

নিজস্ব প্রতিবেদক

দুই সপ্তাহের ব্যবধানে মৃত্যু বেড়েছে দ্বিগুণ

করোনাভাইরাস সংক্রমণে দেশে গত ২৪ ঘণ্টায় প্রাণ হারিয়েছেন ১৮৫ জন। আগের দিনের চেয়ে মৃত্যু কিছুটা কমলেও গত এক সপ্তাহে সর্বোচ্চ মৃত্যু দেখেছে দেশের মানুষ। গত সপ্তাহে (২০২১ সালের ২৭তম সপ্তাহ) মারা গেছেন ১ হাজার ২৭৭ জন, যা মহামারীকালে অধিকাংশ মাসের মৃত্যুর চেয়ে বেশি। ২৬তম সপ্তাহে মারা যান ৮৫৯ জন ও ২৫তম সপ্তাহে মৃত্যু হয় ৫৮৭ জনের। দুই সপ্তাহের ব্যবধানে মৃত্যু বেড়েছে দ্বিগুণের বেশি।

গতকাল স্বাস্থ্য অধিদফতরের নিয়মিত সংবাদ বিজ্ঞপ্তিতে দেশে করোনা সংক্রমণের সর্বশেষ তথ্য তুলে ধরা হয়। বিজ্ঞপ্তির তথ্যানুযায়ী, গত ২৪ ঘণ্টায় ২৭ হাজার ৮৮৪টি নমুনা পরীক্ষায় ৮ হাজার ৭৭২ জনের দেহে সংক্রমণ শনাক্ত হয়েছে। শনাক্তের হার ৩১.৪৬ শতাংশ। এই সময়ে মৃত্যু হয়েছে ১৮৫ জনের। সুস্থ হয়ে উঠেছেন ৫ হাজার ৭৫৫ জন। গতকাল পর্যন্ত দেশে মোট করোনা রোগী শনাক্ত হয়েছে ১০      লাখ ৯ হাজার ৩১৫ জন। এর মধ্যে মারা গেছেন ১৬ হাজার ১৮৯ জন। সুস্থ হয়েছেন ৮ লাখ ৬৮ হাজার ১৩৯ জন।

এদিকে ২০২১ সালের ২৬তম এপিডেমিওলজিক্যাল সপ্তাহের (২৭ জুন থেকে ৩ জুলাই) তুলনায় ২৭তম সপ্তাহে (৪ থেকে ১০ জুলাই) ১২.৩৯ শতাংশ নমুনা পরীক্ষা বাড়ানোয় শনাক্ত বেড়েছে ৩৭.৫৪ শতাংশ। এ ছাড়া সপ্তাহের ব্যবধানে মৃত্যু বেড়েছে ৪৮.৬৬ শতাংশ।

গত ২৪ ঘণ্টায় মারা যাওয়া ১৮৫ জনের মধ্যে ১২১ জন ছিলেন পুরুষ ও ৬৪ জন নারী। এর মধ্যে ১৭২ জন হাসপাতালে ও ১২ জন বাড়িতে মারা গেছেন। এ ছাড়া ১ জনকে মৃত অবস্থায় হাসপাতালে আনা হয়। বয়স বিবেচনায় মৃতদের মধ্যে ৯২ জন ছিলেন ষাটোর্ধ্ব, ৫১ জন পঞ্চাশোর্ধ্ব, ২২ জন চল্লিশোর্ধ্ব, ১৩ জন ত্রিশোর্ধ্ব, ৫ জন বিশোর্ধ্ব, ১ জনের বয়স ১১ থেকে ২০ বছরের মধ্যে ও ১ জনের বয়স ছিল ১১ বছরের কম। এর মধ্যে সর্বোচ্চ ৭০ জনের মৃত্যু হয়েছে ঢাকা বিভাগে। এ ছাড়া ৫১ জন খুলনা, ২০ জন চট্টগ্রাম, ১৩ জন রাজশাহী, ১০ জন বরিশাল, ৭ জন সিলেট, ১১ জন রংপুর ও ৩ জন ময়মনসিংহ বিভাগে মারা গেছেন।

গত এক দিনে ঢাকা বিভাগে ৪ হাজার ৪৯২ জন, ময়মনসিংহ বিভাগে ২৪০ জন, চট্টগ্রাম বিভাগে ১ হাজার ৬৯২ জন, রাজশাহী বিভাগে ৬২০ জন, রংপুর বিভাগে ২৭৮ জন, খুলনা বিভাগে ৭৭২ জন, বরিশাল বিভাগে ২৮৪ জন ও সিলেট বিভাগে ৩৯৪ জন নতুন রোগী শনাক্ত হয়েছে।

সর্বশেষ খবর