মঙ্গলবার, ২১ সেপ্টেম্বর, ২০২১ ০০:০০ টা

সৌদির বড় কোম্পানি ব্যবসা করতে চায় বাংলাদেশে

এক গুচ্ছ প্রস্তাব হিনাওয়ি গ্রুপের

রুকনুজ্জামান অঞ্জন

কোরিয়ার পর এবার সৌদি আরবের একটি বড় কোম্পানি বাংলাদেশে ব্যবসা-বাণিজ্য করার বিষয়ে আগ্রহ দেখিয়েছে। এরইমধ্যে প্রতিষ্ঠানটির পক্ষ থেকে রিয়াদে বাংলাদেশ দূতাবাসে তাদের কার্যক্রম সম্পর্কিত ব্রুশিউর পাঠানো হয়েছে। বাংলাদেশে ব্যবসার সুযোগ পেলে সৌদির এ কোম্পানিটি ভবিষ্যতে বড় ধরনের বিনিয়োগ করবে বলেও জানিয়েছে। সৌদি কোম্পানির এ বাণিজ্য ও বিনিয়োগে আগ্রহের বিষয়টি সম্প্রতি বাণিজ্য মন্ত্রণালয়কে জানিয়েছে রিয়াদে বাংলাদেশ দূতাবাস। এক চিঠিতে দূতাবাসের ইকনোমিক কাউন্সিলর মুর্তুজা জুলকার নাইন নোমান জানিয়েছেন, হিনাওয়ি গ্রুপের বোর্ড অব চেয়ারম্যান মোহাম্মদ দারউইশ আল হিনাওয়ি ব্যবসা-বাণিজ্য ও পরবর্তী সময়ে বিনিয়োগের বিষয়ে আগ্রহ প্রকাশ করে বাংলাদেশের রাষ্ট্রদূতের সঙ্গে বৈঠক করেছেন।

বাণিজ্য মন্ত্রণালয়ের কর্মকর্তারা জানান, সৌদি দূতাবাস থেকে কোম্পানিটির ব্যবসা-বাণিজ্য সংক্রান্ত কার্যক্রমের ব্রুশিওর পাঠানো হয়েছে আমাদের কাছে। তারা চাইছে ওই গ্রুপটি যেসব খাতে বাণিজ্য করতে আগ্রহী সেসব খাতের উদ্যোক্তা ব্যবসায়ীদের সঙ্গে যেন সম্পর্ক তৈরির সুযোগ করে দেওয়া হয়। সৌদির হিনাওয়ি গ্রুপটি বাংলাদেশের পর্যটন, গার্মেন্টস/টেক্সটাইল, শিপবিল্ডিং, মাংসজাতপণ্যসহ বিভিন্ন খাতে বাণিজ্য ও বিনিয়োগের বিষয়ে একগুচ্ছ প্রস্তাব দিয়েছে। ইন্টারনেট ঘেটে দেখা গেছে, সৌদির এ বহুজাতিক কোম্পানিটির ব্যবসা-বাণিজ্য রয়েছে বিশ্বের বিভিন্ন দেশে। আন্তর্জাতিক ফ্রাঞ্চাইজি হিসেবে তৈরি পোশাক খাত ও ব্রান্ডেড পণ্যের রিটেইল বাণিজ্যেও বিপুল বিনিয়োগ রয়েছে। সৌদি আরবে কোম্পানিটির নামে রয়েছে আল হিনাওয়ি হোটেল। প্রক্রিয়াজাত খাদ্য ও চেইন ফুড ব্যবসাও রয়েছে কোম্পানিটির। বাণিজ্য মন্ত্রণালয়ের সচিব তপন কান্তি ঘোষ সৌদি কোম্পানিটির বাণিজ্য ও বিনিয়োগে আগ্রহের বিষয়টি স্বীকার করে বলেন, বেশ কয়েকটি দেশের বড় বড় কোম্পানি বাংলাদেশে ব্যবসা-বাণিজ্যের পাশাপাশি বিনিয়োগে আগ্রহ দেখাচ্ছে। তারা তাদের দেশে অবস্থিত বাংলাদেশ দূতাবাসগুলোতে যোগাযোগ করছে। দূতাবাস আবার এসব তথ্য আমাদের কাছে পাঠাচ্ছে। আগ্রহী কোম্পানিগুলোর কার্যক্রম পর্যালোচনা করে সংশ্লিষ্ট খাতের দেশীয় উদ্যোক্তাদের সঙ্গে যোগাযোগ স্থাপনের উদ্যোগ গ্রহণ করা হয়েছে।  সংশ্লিষ্টরা জানান, ২০১৯ সালে সৌদি আরবের একজন মন্ত্রীর নেতৃত্বে দেশটির কয়েকটি কোম্পানির কর্ণধার বাংলাদেশ সফরে এসে বিভিন্ন খাতে বিনিয়োগের আগ্রহ প্রকাশ করে। তবে এরপর করোনা মহামারীর কারণে লকডাউন চলমান থাকায় সৌদি কোম্পানিগুলোর বিনিয়োগ প্রস্তাবের তেমন কোনো অগ্রগতি দেখা যায়নি। এখন মহামারীর প্রকোপ কমতে থাকায় বিদেশি কোম্পানিগুলো আবার ব্যবসা-বাণিজ্যে এগিয়ে এসেছে। বাংলাদেশও সেই সুযোগ গ্রহণ করতে নানা প্রক্রিয়া শুরু করেছে।  জানা গেছে, সৌদি আরবের বড় বড় কোম্পানিগুলোর বিনিয়োগ টানার পাশাপাশি দেশটিতে বাংলাদেশের বাণিজ্য বাড়াতে প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমানের নেতৃত্বে সরকারের একটি উচ্চপর্যায়ের প্রতিনিধি দল সফর করছেন। গত শনিবার রিয়াদে অবস্থিত বাংলাদেশ দূতাবাস থেকে এক ভার্চুয়াল সভায় অংশ নিয়ে সৌদি বিনিয়োগকারীদের জন্য বাংলাদেশে একটি বিশেষ অর্থনৈতিক অঞ্চল প্রতিষ্ঠা করতে জমি দেওয়ার প্রতিশ্রুতিও দেন সালমান এফ রহমান। দেশটির বাণিজ্যমন্ত্রী মজিদ বিন আবদুল্লাহ আল কাসাবির সঙ্গে দ্বিপক্ষীয় এ বৈঠকে বাংলাদেশের পক্ষে দেশটির বাজারে ১৩৭টি পণ্যের শুল্কমুক্ত সুবিধা চাওয়া হয়। বাংলাদেশ থেকে হালাল মাংস আমদানি করতে সৌদি আরবকে অনুরোধ করা হয়।

বাংলাদেশ থেকে বর্তমানে তৈরি পোশাক, চামড়াজাত পণ্য, প্লাস্টিক পণ্য, হিমায়িত মাছ ও ওষুধ আমদানি করে থাকে সৌদি আরব। বর্তমানে সৌদি আরব ও বাংলাদেশর মধ্যে ১৩০ কোটি ডলারের বাণিজ্য হয়ে থাকে। বাংলাদেশ থেকে বিভিন্ন পণ্য আমদানির মাধ্যমে দুই দেশের বাণিজ্য-অসমতা দূর করা যেতে পারে বলে মনে করছেন সংশ্লিষ্টরা। উল্লেখ্য সৌদির পাশাপাশি সম্প্রতি আন্তর্জাতিক খ্যতিসম্পন্ন কোরীয় প্রতিষ্ঠান হানওয়া ইঞ্জিনিয়ারিং অ্যান্ড কনস্ট্রাকশন করপোরেশন বাংলাদেশের অবকাঠামো উন্নয়নে আন্তর্জাতিক কনট্রাক্টর হিসেবে কাজ করার আগ্রহ দেখিয়েছে। এ ছাড়া জিওনজি সিইএস নামে কোরিয়ার আরেক জায়ান্ট কোম্পানি বাংলাদেশে জ্বালানি খাতে বিনিয়োগের আগ্রহ প্রকাশ করেছে। সরকারের সংশ্লিষ্ট সংস্থাগুলো বিনিয়োগের এসব প্রস্তাব খতিয়ে দেখছে।

সর্বশেষ খবর