বুধবার, ২২ সেপ্টেম্বর, ২০২১ ০০:০০ টা

ধর্মঘটে অচল চট্টগ্রাম বন্দর

উদ্বিগ্ন বিজিএমইএ

নিজস্ব প্রতিবেদক, ঢাকা ও চট্টগ্রাম

ধর্মঘটে অচল চট্টগ্রাম বন্দর

ট্রাক ও কাভার্ড ভ্যান মালিক-শ্রমিক ঐক্য পরিষদ কেন্দ্রীয় কমিটির ডাকে গতকাল ভোর থেকে দেশব্যাপী ধর্মঘট শুরু হয়েছে। ৭২ ঘণ্টার মধ্যে দাবি আদায় না হলে আরও কঠোর কর্মসূচির ঘোষণা দেওয়া হবে বলে হুঁশিয়ারি দিয়েছেন ট্রাক ও কাভার্ড ভ্যান মালিক শ্রমিক ঐক্য পরিষদের নেতারা। পণ্য পরিবহন ধর্মঘটের কারণে দেশের একাধিক স্থল ও সমুদ্রবন্দর দিয়ে পণ্য পরিবহন বন্ধ রয়েছে।

৭২ ঘণ্টার এ কর্মবিরতিতে স্থলবন্দর বেনাপোলে চরম অচলাবস্থার সৃষ্টি হয়েছে। আমদানি-রপ্তানি বাণিজ্যে পড়েছে বিরূপ প্রভাব। বন্দর এলাকায় আটকা পড়েছে প্রায় ২ হাজার পণ্যবাহী ট্রাক। ৩ কিলোমিটার এলাকাজুড়ে ভয়াবহ পণ্য ও যানজটের সৃষ্টি হয়েছে। ক্ষতিগ্রস্ত হচ্ছেন ব্যবসায়ীরা। পচনশীল পণ্য নষ্ট  হচ্ছে। নওগাঁ শহরের রজাকপুর ট্রাক ও কাভার্ডভ্যান স্টান্ড ও রাস্তার দুই পাশে সারি সারি ট্রাক ও কাভার্ডভ্যান দাঁড়িয়ে আছে।  সেখান থেকে কেউ ছেড়ে যায়নি বা বাইরে থেকে আসতেও দেখা যায়নি। দেশের কোনো কোনো অঞ্চলে সীমিত সংখ্যায় ট্রাক চললেও অধিকাংশ এলাকায় পণ্য পরিবহন বন্ধ রয়েছে। ট্রাক ধর্মঘটের কারণে টিসিবির ট্রাকে করে পণ্য বিক্রি ব্যাহত হচ্ছে। 

ধর্মঘটে অচল চট্টগ্রাম বন্দর :  ট্রাক ও কাভার্ডভ্যান মালিক-শ্রমিক ঐক্য পরিষদের ১৫ দফা দাবিতে কনটেইনার পরিবহনের প্রাইম মুভার (ট্রেইলার), কাভার্ডভ্যান ও ট্রাকসহ পণ্যবাহী গাড়ি বন্ধ রাখায় অচলাবস্থার সৃষ্টি হয়েছে চট্টগ্রাম বন্দরে। গতকাল সকাল ৬টা থেকে পণ্যবাহী গাড়ি ঢুকতে পারেনি বন্দরে। ফলে উদ্বেগ দেখা দিয়েছে আমদানিকারক, সিঅ্যান্ডএফ এজেন্ট, শিপিং এজেন্টসহ বন্দর ব্যবহারকারীদের মধ্যে। অনিশ্চয়তা তৈরি হয়েছে বন্দরের এনসিটি, সিসিটি ও জিসিবির জেটি ও ইয়ার্ডে লোড-আনলোডে। সকালে পণ্য ও কনটেইনার বহনকারী যানবাহনের চালক ও শ্রমিকরা রাস্তায় নেমে সকাল থেকে মিছিল ও সমাবেশ করে। আমদানি করা পণ্য ডেলিভারি নিতে কোনো ট্রাক-কার্ভাড ভ্যান এবং লরি বন্দরে ঢুকতে পারেনি। তেমনি বন্দরে ঢোকা গাড়িগুলোও সকালে বন্দর থেকে বের হতে পারেনি। এতে ব্যবসায়ীরা বিপাকে পড়েছেন। ১৫ দফা দাবির মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে- ট্রাক ও কাভার্ডভ্যানের অগ্রিম আয়কর না নেওয়া, এ পর্যন্ত নেওয়া অগ্রিম আয়কর ফেরত দেওয়া এবং ১০ বছর ধরে বন্ধ থাকা ট্রাক ও কাভার্ডভ্যান চালকদের লাইসেন্স অবিলম্বে চালু করা। চট্টগ্রাম প্রাইম মুভার শ্রমিক ইউনিয়নের সভাপতি মো. মাইনুদ্দিন বলেন, ট্রাক ও কাভার্ডভ্যান মালিক-শ্রমিক ঐক্য পরিষদের পক্ষ থেকে ১৫ দফা দাবিতে ৭২ ঘণ্টা ধর্মঘটের ডাক দেওয়া হয়েছে। আমরা তাদের ডাকে সাড়া দিয়ে পরিবহন বন্ধ রেখেছি। চট্টগ্রাম বন্দরের সচিব মোহাম্মদ ওমর ফারুক বলেন, বন্দরে জাহাজে কনটেইনার ওঠা-নামা সচল রয়েছে। তবে লুজ কার্গো বা খোলা পণ্য পরিবহন, কইটেইনার থেকে ট্রাক বা ভ্যানে এবং বন্দরের কনটেইনার অফ ডকে যাওয়া বন্ধ আছে। আশা করি আলোচনার মাধ্যমে ধর্মঘট প্রত্যাহার করা হবে। তবে বন্দর ব্যবহারকারীরা বলেন, জাতীয় অর্থনীতি বৈশ্বিক মহামারী করোনার ধকল সামলানোর আগেই পরিবহন ধর্মঘটে বন্দরে অচলাবস্থা সৃষ্টি আত্মঘাতী। সিঙ্গাপুর, শ্রীলঙ্কাসহ অনেক বন্দরে যেখানে জাহাজ জটে হিমশিম খাচ্ছে সেখানে চট্টগ্রাম বন্দর কিছুটা স্বস্তিতে রয়েছে। এ ধরনের ধর্মঘটের কারণে তৈরি পোশাক রপ্তানির লিড টাইম, বন্দরে জাহাজের গড় অবস্থান ইত্যাদিতে নেতিবাচক প্রভাব ফেলবে। আলোচনার মাধ্যমে যত দ্রুত সম্ভব সমস্যার সমাধান করা উচিত।  

উদ্বিগ্ন বিজিএমইএ : স্বরাষ্ট্রমন্ত্রীর হস্তক্ষেপ দাবি : কাভার্ড ভ্যান-ট্রাক-প্রাইমমুভার পণ্য পরিবহন মালিক ও ট্রাক চালক শ্রমিকদের তিন দিনের কর্মবিরতিতে পোশাকশিল্পে গভীর উদ্বেগের কথা জানিয়েছে বিজিএমইএ। সংগঠনটির নেতারা স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খানের সঙ্গে সাক্ষাত করে বলেছেন- শিল্পের সকল কার্যক্রম অব্যাহত রাখার স্বার্থে অনতিবিলম্বে সড়কপথে পণ্য পরিবহন পরিস্থিতি স্বাভাবিককরনে উদ্যোগ নিন। এ মুহুর্তে সড়কপথে পণ্য পরিবহনে কর্মবিরতি পোশাকশিল্পকে ক্ষতিগ্রস্ত করবে। গতকাল বিজিএমইএ জানিয়েছে- গত সোমবার রাতে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খানের সঙ্গে তার বাসভবনে জরুরি সাক্ষাত করেন বিজিএমইএ নেতারা। সংগঠনটির ভারপ্রাপ্ত সভাপতি এস এম মান্নান কচি’র নেতৃত্বে প্রতিনিধিদলে ছিলেন বিজিএমইএ সহসভাপতি শহিদউল্লাহ আজিম, সহসভাপতি (অর্থ) খন্দকার রফিকুল ইসলাম, সহসভাপতি মোঃ নাসির উদ্দিন ও পরিচালক খসরু চৌধুরী। বিজিএমইএ জানিয়েছে, স্বরাষ্ট্রমন্ত্রী অতি দ্রুত পরিবহন নেতাদের সাথে আলোচনা করে বিষয়টি সমাধানের বিষয়ে বিজিএমইএ নেতৃবৃন্দকে আশ্বস্ত করেন।

সর্বশেষ খবর