শনিবার, ২৭ নভেম্বর, ২০২১ ০০:০০ টা

করোনার সবচেয়ে ভয়াবহ ধরন ছড়িয়ে পড়ছে বিভিন্ন দেশে

প্রতিদিন ডেস্ক

আবারও রূপ বদলেছে প্রাণঘাতী করোনাভাইরাস। এর সর্বশেষ ধরনটি ডেল্টার চেয়েও ভয়ংকর। বিজ্ঞানীরা বলছেন, এটিই এখন পর্যন্ত দেখা করোনার সবচেয়ে বিপজ্জনক ধরন। এর বিরুদ্ধে টিকা কাজ করবে কি না, কত দ্রুত এটি ছড়াবে, উপসর্গ কতটা ভয়াবহ হবে- এসব নিয়ে এখন পরীক্ষা শুরু করেছেন গবেষকরা। এদিকে এ ভয়াবহ ধরন এরই মধ্যে দক্ষিণ আফ্রিকা, হংকং, সাংহাইসহ বেশ কিছু অঞ্চলে ছড়িয়ে পড়া শুরু করেছে। সূত্র : রয়টার্স, বিবিসি, ডয়েচে  ভেলে।

খবরে বলা হয়, করোনার নতুন এ ধরনের এখন পর্যন্ত আনুষ্ঠানিক কোনো নাম দেওয়া হয়নি। একে আপাতত ‘বি.১.১.৫২৯’ বলা হচ্ছে। এর মধ্যে যে স্পাইক প্রোটিন রয়েছে, তা করোনাভাইরাসের অন্য প্রণগুলো থেকে একেবারে আলাদা। ব্রিটিশ স্বাস্থ্য সুরক্ষা সংস্থার দাবি, আজ পর্যন্ত যত ধরনের করোনাভাইরাস এসেছে, তার মধ্যে নতুনটিই  সবচেয়ে গুরুত্বপূর্ণ। যুক্তরাজ্যের গবেষকরা বলেছেন, প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে, এ ধরন আরও সংক্রামক হতে পারে। আর এখন যে টিকা রয়েছে, তা এর বিরুদ্ধে খুব বেশি কার্যকর না হওয়ারও শঙ্কা রয়েছে। এ কারণে যুক্তরাজ্য আগাম সতর্কতা হিসেবে দক্ষিণ আফ্রিকা, নামিবিয়া, জিম্বাবুয়ে, বতসোয়ানাসহ আফ্রিকার অন্তত ছয়টি দেশে যাতায়াতে কড়াকড়ি আরোপ করেছে। একই পদক্ষেপ নিয়েছে ভারত এবং ইসরায়েল। বিমানবন্দরে বিদেশ-ফেরত যাত্রীদের করোনা পরীক্ষার বিষয়টিতে আরও কড়াকড়ি আনার নির্দেশ দিয়েছে ভারতীয় কর্তৃপক্ষ। বিশেষ করে দক্ষিণ আফ্রিকা ও এর আশপাশের দেশগুলো থেকে যারা যাচ্ছেন, তাদের ক্ষেত্রে বাড়তি সতর্ক থাকতে বলা হয়েছে।

করোনার নতুন ধরনের কারণে আফ্রিকা অঞ্চলের সাতটি দেশের ওপর ভ্রমণ নিষেধাজ্ঞা দিয়েছে ইসরায়েল। তবে এরই মধ্যে তাদের কাছেও এই ধরন পৌঁছে গেছে। ইসরায়েলে আফ্রিকান দেশ মালাউই-ফেরত এক যাত্রীর শরীরে নতুন ধরনের করোনা শনাক্ত হয়েছে বলে জানিয়েছে স্থানীয় সংবাদমাধ্যমগুলো। এ পর্যন্ত দক্ষিণ আফ্রিকা, হংকং, বতসোয়ানা ও ইসরায়েলে মোট ৬০ জনের শরীরে করোনার বি.১.১.৫২৯ ধরন শনাক্ত হয়েছে। করোনার নতুন ধরন নিয়ে উদ্বেগের জেরে গতকাল জরুরি বৈঠক শুরু করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। এ রিপোর্ট লেখা পর্যন্ত সেখানে এ ভাইরাস নিয়ে আলোচনা চলছিল এবং এটির নতুন একটি নাম দেওয়ার বিষয় নিয়েও কথা হচ্ছিল। এদিকে অস্ট্রেলিয়া জানিয়েছে, তারা দক্ষিণ আফ্রিকায় পাওয়া করোনাভাইরাসের নতুন ধরনের ওপর নজর রাখছে। ঝুঁকির পরিমাণ বেশি বলে মনে হলে দক্ষিণ আফ্রিকা ও এর আশপাশের দেশ থেকে অস্ট্রেলিয়ায় ঢুকতে ইচ্ছুকদের জন্য সীমান্ত বন্ধ করে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হতে পারে। নিউজিল্যান্ড বলেছে, তারা কভিডের এ নতুন ধরনের জন্য প্রস্তুত। হংকংয়ে মিলেছে দুই রোগী : আফ্রিকার দক্ষিণাংশে উদ্বেগের জন্ম দেওয়া নতুন ভ্যারিয়েন্টে আক্রান্ত দুই করোনা রোগী মিলেছে হংকংয়ে। গত বৃহস্পতিবার রাতে হংকং সরকার জানিয়েছে, দক্ষিণ আফ্রিকা থেকে আসা এক ভ্রমণকারী ওই ভ্যারিয়েন্টে আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছেন। আর তিনি যে হোটেলে কোয়ারেন্টাইনে ছিলেন তার বিপরীত পাশের কক্ষে থাকা আরেক ব্যক্তিও ওই ভ্যারিয়েন্টে আক্রান্ত শনাক্ত হয়েছেন।

সংশ্লিষ্টরা জানান, দক্ষিণ আফ্রিকার অধিক জনবহুল প্রদেশ গৌতেং-এ ছড়িয়ে পড়েছে বি.১.১.৫২৯ নামের নতুন ভ্যারিয়েন্টটি। পাশাপাশি দেশের অন্যান্য আটটি প্রদেশেও এ ভ্যারিয়েন্ট থাকার আশঙ্কা করেছেন দক্ষিণ আফ্রিকার বিজ্ঞানীরা। তবে গৌতেং প্রদেশের ৯০ শতাংশ নতুন আক্রান্ত রোগী নতুন ভ্যারিয়েন্টের হতে পারে বলে বিশেষজ্ঞদের ধারণা। দক্ষিণ আফ্রিকা থেকে হংকংয়ে ভ্রমণকারী যে ব্যক্তির নতুন ভ্যারিয়েন্টটি শনাক্ত হয়েছে তার বিপরীত দিকের কক্ষে থাকা অপর ব্যক্তিটি বাতাসের মাধ্যমে সংক্রমিত হয়েছেন বলে আশঙ্কা করা হচ্ছে। চিহ্নিত ভ্যারিয়েন্টটি একাধিকবার নিজের মধ্যে রূপান্তর ঘটাতে পারে। আগের ভ্যারিয়েন্টগুলো থেকে নতুনটি স্পষ্টত অনেক আলাদা বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা।

সাংহাইয়ে বন্ধ হলো স্কুল, বাতিল পাঁচ শতাধিক ফ্লাইট : করোনাভাইরাসের সংক্রমণ প্রতিরোধে চীন এ পর্যন্ত বেশ সফল। আর তা সম্ভব হয়েছে তাদের কঠোর জিরো-কভিড নীতির কারণে। প্রাণঘাতী এ ভাইরাস ঠেকাতে চীনারা কতটা প্রতিজ্ঞাবদ্ধ, তার নমুনা দেখা গেল আরও একবার। সাংহাইয়ে মাত্র তিনজন করোনাভাইরাসে আক্রান্ত শনাক্ত হওয়ার জেরে গতকাল কয়েক শ ফ্লাইট বাতিল করেছে চীনা কর্তৃপক্ষ, বন্ধ করে দেওয়া হয়েছে কয়েকটি স্কুলও।

সাংহাই স্বাস্থ্য কর্তৃপক্ষ গত বৃহস্পতিবার সন্ধ্যায় এক সংবাদ সম্মেলনে জানিয়েছে, করোনা পজিটিভ শনাক্ত তিন বন্ধু গত সপ্তাহে নিকটবর্তী শহর সুঝৌ ভ্রমণে গিয়েছিল। তাদের সবার পূর্ণ ডোজ টিকা নেওয়া রযয়েছে। এরপরও বাড়তি সতর্কতা হিসেবে বেশ কিছু ব্যবস্থা নিয়েছে কর্তৃপক্ষ। ফ্লাইট ট্র্যাকার ভ্যারিফ্লাইটের তথ্য অনুযায়ী, গতকালই  সাংহাইয়ের দুটি প্রধান বিমানবন্দর থেকে ৫ শর বেশি ফ্লাইট বাতিল করা হয়েছে। পর্যটন শহরটি ঘিরে সব ধরনের আন্তপ্রদেশ ভ্রমণ প্যাকেজ বাতিল করেছে সাংহাই কর্তৃপক্ষ। সেখানকার ছয়টি হাসপাতাল বহির্বিভাগে রোগী পরিষেবা স্থগিত করেছে। সংহাই থেকে প্রায় ১০০ কিলোমিটার দূরবর্তী শহর সুঝৌতে সব পর্যটন স্পট বন্ধ করে দেওয়া হয়েছে। সেখানকার বাসিন্দাদের শহর থেকে বেরোতে করোনা নেগেটিভ সনদ দেখানো বাধ্যতামূলক করা হয়েছে।

আক্রান্ত ২৬ কোটি ছাড়াল : প্রাণঘাতী করোনাভাইরাসে আক্রান্ত হয়ে সারা বিশ্বে বৃহস্পতিবার পর্যন্ত মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৫১ লাখ ৯৮ হাজার ৮৬৮ জনে। মহামারীর শুরু থেকে ভাইরাসটিতে সংক্রমিত হয়েছেন ২৬ কোটি ২ লাখ ৭৭ হাজার ৩৫২ জন। সুস্থ হয়েছেন ২৩ কোটি ৫২ লাখ ৪৩ হাজার ২৭২ জন।

 

করোনায় এখন পর্যন্ত সবচেয়ে বেশি মৃত্যু ও সংক্রমিত হয়েছে যুক্তরাষ্ট্রে। দেশটিতে মোট সংক্রমিত হয়েছেন ৪ কোটি ৮৯ লাখ ৯৯ হাজার ৭৩২ জন। তাদের মধ্যে মারা গেছেন ৭ লাখ ৯৮ হাজার ৫৫১ জন। এ ছাড়া সুস্থ হয়ে উঠেছেন ৩ কোটি ৮৭ লাখ ৯৯ হাজার ৯৮৬ জন। আর গত ২৪ ঘণ্টায় মারা গেছেন ৩০৬ জন। ভারতে এ পর্যন্ত সংক্রমিত হয়েছেন ৩ কোটি ৪৫ লাখ ৪৬ হাজার ৯২৬ জন। এ পর্যন্ত মৃত্যু হয়েছে ৪ লাখ ৬৬ হাজার ৯৮০ জনের। করোনা থেকে সেরে উঠেছেন ৩ কোটি ৩৯ লাখ ৬৭ হাজার ৯৬২ জন। করোনায় যুক্তরাষ্ট্রের পর সবচেয়ে বেশি মৃত্যু হয়েছে ল্যাটিন আমেরিকার দেশ ব্রাজিলে। দেশটিতে এ পর্যন্ত মৃত্যু হয়েছে ৬ লাখ ১৩ হাজার ৬৯৭ জনের। মোট আক্রান্ত হয়েছেন ২ কোটি ২০ লাখ ৫৫ হাজার ৬০৮ জন। দেশটিতে করোনা থেকে সুস্থ হয়েছেন ২ কোটি ১২ লাখ ৭৫ হাজার ২০৯ জন। তালিকায় এরপরের স্থানগুলোতে রয়েছে যুক্তরাজ্য, রাশিয়া, তুরস্ক, ফ্রান্স, ইরান, জার্মানি, আর্জেন্টিনা, স্পেন, কলম্বিয়া ও ইতালি। তালিকায় বাংলাদেশের অবস্থান এখন ৩১ নম্বরে।

সর্বশেষ খবর