মঙ্গলবার, ১৮ জানুয়ারি, ২০২২ ০০:০০ টা
সাউথ বাংলা ব্যাংক

সাবেক চেয়ারম্যানসহ আটজনের বিরুদ্ধে দুদকের মামলা

নিজস্ব প্রতিবেদক

কাগুজে প্রতিষ্ঠানের নামে ঋণ নিয়ে টাকা আত্মসাৎ ও জালিয়াতির ঘটনায় সাউথ বাংলা এগ্রিকালচার অ্যান্ড কমার্স ব্যাংক লিমিটেডের সাবেক চেয়ারম্যান এস এম আমজাদ হোসেন, ব্যাংকটির পরিচালক এম মোয়াজ্জেম হোসেনসহ আটজনের বিরুদ্ধে মামলা করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

গতকাল দুদকের উপপরিচালক গুলশান আনোয়ার প্রধান বাদী হয়ে সংস্থাটির সমন্বিত জেলা কার্যালয় ঢাকা-১-এ দুটি মামলা করেন। প্রথম মামলায় সাউথ বাংলা এগ্রিকালচার অ্যান্ড কমার্স ব্যাংক লিমিটেডের সাবেক চেয়ারম্যান এস এম আমজাদ হোসেন ও ব্যাংকটির পরিচালক এম মোয়াজ্জেম হোসেনসহ আটজনকে আসামি করা হয়। অন্য মামলায় ব্যাংকটির সাবেক এই চেয়ারম্যানসহ মোট ছয়জনকে আসামি করা হয়। প্রথম মামলার এজাহারে বলা হয়- সাউথ বাংলা এগ্রিকালচার অ্যান্ড কমার্স ব্যাংক লিমিটেডের বিজয়নগর (তৎকালীন মতিঝিল) শাখার ব্যবস্থাপকসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা অসদুদ্দেশ্যে ক্ষমতার অপব্যবহারপূর্বক প্রতারণার মাধ্যমে অপরাধমূলক বিশ্বাসভঙ্গ করে কোনোরূপ যাচাই-বাছাই ছাড়াই রাফি মাহি করপোরেশন নামে কাগুজে প্রতিষ্ঠানের অনুকূলে ঋণ অনুমোদন করেন। দুদকের অনুসন্ধানে বেরিয়ে আসে রাফি মাহি নামে একটি অস্তিত্বহীন প্রতিষ্ঠান। যার মালিক দেখানো হয় আসিফ উদ্দিন নামে এক ব্যক্তিকে। দুদকের অনুসন্ধানে বের হয়, আসিফ উদ্দিন সাউথ বাংলা ব্যাংকের সাবেক চেয়ারম্যান আমজাদ হোসেনের প্রতিষ্ঠান লকপুর গ্রুপের কর্মচারী। পরে দুদকের জিজ্ঞাসাবাদেও আসিফ জানান, কাগুজে প্রতিষ্ঠানে তাকে ভুয়া মালিক বানিয়ে ঋণ নেওয়া হয় ব্যাংক থেকে। পরে ঋণের টাকা আর ফেরত পাওয়া যায়নি। ব্যাংকের সাবেক চেয়ারম্যান আমজাদ হোসেন ও পরিচালক মোয়াজ্জেম তাকে এ কাজে সহযোগিতা করায় মামলায় তাদের আসামি করা হয়।

মামলার অভিযোগ থেকে জানা যায়, ব্যাংকের প্রধান কার্যালয় থেকে ঋণ অনুমোদনের আগেই এস এম আমজাদ হোসেন ১২ কোটি ১১ লাখ টাকা ব্যাংক থেকে তুলে আত্মসাৎ করেন। পরে এ টাকা স্থানান্তর ও রূপান্তরের মাধ্যমে পাচার করেন। এ মামলায় ব্যাংকটির সাবেক চেয়ারম্যান ছাড়াও পরিচালক এম মোয়াজ্জেম হোসেনসহ আটজন আসামি করা হয়। দুদকের করা অন্য মামলার অভিযোগে বলা হয়- সাউথ বাংলা ব্যাংকের মতিঝিল শাখার সাবেক ব্যবস্থাপকসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা অসদুদ্দেশ্যে ক্ষমতার অপব্যবহার করে প্রতারণার মাধ্যমে কোনোরূপ যাচাই-বাছাই ছাড়াই ভুয়া এসওডি-ওয়ার্ক অর্ডারের বিপরীতে ব্যাংকটির চেয়ারম্যান এস এম আমজাদ হোসেনের নির্দেশে প্রধান কার্যালয়ের অনুমোদন না নিয়ে ৬ কোটি ৮ লাখ টাকা উঠিয়ে আত্মসাৎ করেন।

সর্বশেষ খবর