শনিবার, ২৯ জানুয়ারি, ২০২২ ০০:০০ টা

ঢাকার হাসপাতালে ভর্তি ৬২ ভাগ করোনা রোগী

মৃত্যুহার সর্বোচ্চ খুলনায়, সর্বনিম্ন ঢাকায়

শামীম আহমেদ

করোনা আক্রান্ত হয়ে হাসপাতালে চিকিৎসাধীন ৬২.৪২ ভাগই ভর্তি রয়েছেন ঢাকা বিভাগের হাসপাতালগুলোয়। শুধু ঢাকা মহানগরীর হাসপাতালগুলোয়ই ভর্তি ৫৫.৭২ ভাগ। স্বাস্থ্য অধিদফতরের তথ্য বিশ্লেষণে এমন চিত্র দেখা গেছে। এ ছাড়া ১৩.২৫ ভাগ আক্রান্ত চট্টগ্রাম, ৬ ভাগ রাজশাহী, ৫.৯৬ ভাগ খুলনা, ৫.২৮ ভাগ সিলেট, ২.৪৬ ভাগ বরিশাল, ২.৩৩ ভাগ রংপুর ও ২.৩০ ভাগ ময়মনসিংহ বিভাগের হাসপাতালগুলোয় ভর্তি রয়েছেন।

স্বাস্থ্য অধিদফতরের তথ্যানুযায়ী সুস্থ ও মৃত বাদে গতকাল দেশে সক্রিয় কভিড আক্রান্ত ছিলেন ১ লাখ ৭২ হাজার ৯৪ জন। এর মধ্যে হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন ৩ হাজার ৮৭ জন। ঢাকা বিভাগের হাসপাতালগুলোয় ভর্তি ছিলেন ১ হাজার ৯২৭ জন, শুধু ঢাকা মহানগরীতে ভর্তি ছিলেন ১ হাজার ৭২০ জন এবং ময়মনসিংহ ৭১, চট্টগ্রাম ৪০৯, রাজশাহী ১৮৫, রংপুর ৭২, খুলনা ১৮৪, বরিশাল ৭৬ ও সিলেট বিভাগে ১৬৩ জন। গত ২৪ ঘণ্টায় ৪৬৪ জন করোনা আক্রান্ত নতুন করে হাসপাতালে ভর্তি হন। এর মধ্যে শুধু ঢাকা মহানগরীর বিভিন্ন হাসপাতালে ভর্তি হন ২১৩ জন। বিভাগভিত্তিক পরিসংখ্যানে গত ২৪ ঘণ্টায় ঢাকায় ২৫২, চট্টগ্রামে ৬২, খুলনায় ৬১, রাজশাহীতে ৩৩, সিলেটে ১৮, বরিশালে ১৫, ময়মনসিংহে ১২ ও রংপুর বিভাগে ১১ জন হাসপাতালে ভর্তি হন। ওমিক্রনের দাপটে হুহু করে বাড়ছে করোনা আক্রান্ত। সেই সঙ্গে হাসপাতালে বাড়ছে রোগীর চাপ। গত ২৪ ঘণ্টায় ৩৭৬ জন সুস্থ হয়ে হাসপাতাল ছাড়ার পরও ভর্তি রোগীর সংখ্যা প্রায় অর্ধশত বেড়েছে। সবচেয়ে বেশি রোগী ভর্তি হচ্ছেন ঢাকায়। তবে নমুনা পরীক্ষায় কয়েক দিন ধরেই সর্বোচ্চ শনাক্তের হার রয়েছে রাজশাহী ও রংপুর বিভাগে। গত ২৪ ঘণ্টায় সর্বোচ্চ শনাক্তের হার ছিল রাজশাহী বিভাগে ৪৯.১৬ শতাংশ। এ ছাড়া বরিশাল ৪৬.৫৩, রংপুর ৪৬.৪৫, খুলনা ৪০.৬২, সিলেট ৩৭, চট্টগ্রাম ৩৫.৭৯, ময়মনসিংহ ৩১.৭১ ও ঢাকা বিভাগে ৩০.১৭ শতাংশ ছিল শনাক্তের হার। ঢাকা বিভাগে শনাক্তের হার কম থাকলেও নমুনা পরীক্ষা বেশি হওয়ায় মোট শনাক্তের প্রায় ৬০ শতাংশ পাওয়া গেছে এ বিভাগে। গত ২৪ ঘণ্টায় সারা দেশে শনাক্ত ১৫ হাজার ৪৪০ জন কভিড রোগীর মধ্যে ৯ হাজার ২২৬ জনই শনাক্ত হয়েছে ঢাকা বিভাগে। এ ছাড়া মহামারিকালে শনাক্ত মোট রোগীর ৬০.২৮ ভাগই ঢাকা বিভাগের।

তবে ঢাকা বিভাগে সর্বাধিক রোগী শনাক্ত হলেও মৃত্যুহার সর্বোচ্চ খুলনা বিভাগে। স্বাস্থ্য অধিদফতরের তথ্য বিশ্লেষণে দেখা গেছে, শনাক্তের বিপরীতে সারা দেশে গড় মৃত্যুহার ১.৬১ শতাংশ, সেখানে খুলনা বিভাগে ৩ শতাংশ, যা দেশের মধ্যে সর্বোচ্চ। ঢাকা বিভাগে মৃত্যুহার ১.১৭ শতাংশ, যা দেশের মধ্যে সর্বনিম্ন। এ ছাড়া ময়মনসিংহ ২.১৪, চট্টগ্রাম ২.১৬, রাজশাহী ১.৯৩, রংপুর ২.৩৬, বরিশাল ২ ও সিলেট বিভাগে ২.১১ শতাংশ। ঢাকা ও মফস্বলের কয়েকটি হাসপাতালের চিকিৎসক ও রোগীদের সঙ্গে কথা বলে জানা গেছে, ঢাকার হাসপাতালগুলোয় ভর্তি কভিড রোগীর একটি অংশ ঢাকার বাইরে থেকে এসেছেন। সংকটাপন্ন অনেক রোগীকে প্রয়োজনীয় চিকিৎসা দিতে না পেরে স্থানীয় হাসপাতাল থেকে ঢাকায় পাঠিয়ে দেওয়া হচ্ছে। কভিড রোগীর চিকিৎসা চালু হলেও উপজেলা বা জেলা পর্যায়ের অনেক হাসপাতালে নেই পর্যাপ্ত চিকিৎসা সুবিধা ও জনবল। সার্বক্ষণিক চিকিৎসকও মেলে না। এ কারণেও অনেক রোগী নিজেরাই ঢাকায় আসছেন উন্নত চিকিৎসার আশায়।

 

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর