মঙ্গলবার, ১০ মে, ২০২২ ০০:০০ টা
প্রকৃতি

বাতাসে দুলছে জারুল ফুল

টাঙ্গাইল প্রতিনিধি

বাতাসে দুলছে জারুল ফুল

গ্রীষ্মের প্রখর রোদ্দুরে পুষ্পভারে আচ্ছাদিত রাস্তার দুই পাড়ের বৃক্ষরাজি। জারুলের গাঢ় বেগুনি রঙের বন্যা বয়ে যাচ্ছে সর্বত্র। গ্রীষ্মের প্রখর উত্তাপের মাঝেও চারদিকে প্রশান্তি ছড়িয়ে দিচ্ছে মায়াবী কোকিলের ডাক। হালকা নিলুয়া বাতাসে সবুজ পাতার ফাঁকে মাথা তুলেছে জারুলের বেগুনি পাপড়ি। এমন দৃষ্টিনন্দন রঙের মায়াবী দৃশ্য চোখ ভরে উঠবে যে কারোরই।  সৃষ্টিকর্তার এমন এক সুন্দর দৃশ্য চোখে পড়ে টাঙ্গাইলের ঘাটাইল উপজেলার বিভিন্ন এলাকায়। উপজেলার সন্ধানপুর, ধলাপাড়া, দেওপাড়া, গারোবাজার, সাগরদীঘি, জোড়দীঘি এলাকায় ঘুরে দেখা মিলে এমন অপরূপ দৃশ্যের। সবুজ প্রকৃতির মাঝে রোদে ঝলমল করছে একেকটি জারুল গাছ। গাছে গাছে শোভা পাচ্ছে বেগুনি রঙের চমৎকার জারুল ফুল। গ্রীষ্মের শুরুতেই এসব গাছে মোহময়তা নিয়ে মুগ্ধতা ছড়িয়ে দিচ্ছে জারুল ফুল। যার বেগুনি রঙের আভা পথিকের চোখে এনে দিচ্ছে শিল্পের দ্যোতনা। উপজেলার বিভিন্ন গ্রাম ঘুরে দেখা যায়, দেওপাড়ার মলাজানী বাজারের ঠিক পুবপাশে রাস্তার ধারে সবুজ পাতায় আচ্ছাদিত বেগুনি জারুল ফুটিয়ে তুলেছে রহস্যময় প্রকৃতি। রং আর রূপের বাহার ছড়ানো অপরূপ বর্ণিল সাজের এই ফুল সাজিয়েছে সৌন্দর্যের ডালি। জোরদীঘি কলেজের পেছনে এবং সাগরদীঘি ফরেস্ট অফিসের সঙ্গে (রাস্তার পাশে) সুভাষিত হচ্ছে জারুলের ঝুমকোতে। ফুলে ফুলে সৃষ্টি করেছে অপরূপ নান্দনিকতার। যোগ করেছে নতুন সৌন্দর্যের মাত্রা। জারুলকে বলা হয় বাংলার চেরি। গ্রীষ্মে অপূর্ব হয়ে ফোটে এই ফুল। চোখ ভরে যায় তার রূপ দেখে।

উদ্ভিদবিজ্ঞানীরা বলছেন, জারুলের আদি নিবাস শ্রীলঙ্কায় হলেও এটি ভারতীয় উপমহাদেশের নিজস্ব বৃক্ষ। বাংলাদেশ, ভারত ছাড়াও চীন, মালয়েশিয়া প্রভৃতি অঞ্চলে জারুল গাছের দেখা মেলে। জারুল ফুলের বৈজ্ঞানিক নাম লেজারস্ট্রমিয়া স্পেসিওসা। জারুল গাছ সাধারণত ১০ থেকে ১৫ মিটার উঁচু হয়ে থাকে। গ্রীষ্মের শুরুতেই এর ফুল ফোটে এবং শরৎ পর্যন্ত দেখা যায়। ফুল শেষে গাছে বীজ হয়। বাংলাদেশে সাধারণত নীলাভ ও গোলাপি দুই রঙের জারুল ফুল দেখা যায়। জারুল গাছের বীজ, ছাল ও পাতা ডায়াবেটিস রোগের ওষুধ হিসেবে ব্যবহৃত হয়ে থাকে। এ ছাড়া জ্বর, অনিদ্রা, কাশি ও অজীর্ণতার চিকিৎসায়ও জারুল যথার্থ উপকারী।

টাঙ্গাইলের করোটিয়া সাদত বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের প্রধান আলিম মাহমুদ বলেন, আমাদের দেশে সব ঋতুতেই কোনো না কোনো ফুল ফোটে। এসব ফুলের রং, গন্ধ আলাদা। তবে গ্রীষ্মের ফুলের মধ্যে জারুল অন্যতম। এর নজরকাড়া বেগুনি রং সবাইকে বিমোহিত করে।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর