বুধবার, ২৫ মে, ২০২২ ০০:০০ টা

জাতীয় কবির জন্মদিন আজ

মোস্তফা মতিহার

জাতীয় কবির জন্মদিন আজ

আজ ১১ জ্যৈষ্ঠ দ্রোহ, প্রেম, মানবতার কবি ও জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ১২৩তম জন্মবার্ষিকী। তিনি ছিলেন একাধারে কবি, ঔপন্যাসিক, নাট্যকার, সংগীতজ্ঞ, সাংবাদিক, সম্পাদক, রাজনীতিবিদ ও দার্শনিক। সাহিত্যের সব শাখায় তার বিচরণ থাকলেও তিনি মূলত কবি হিসেবেই সবচেয়ে বেশি পরিচিত ছিলেন। জাতীয় কবির জন্মজয়ন্তীতে বাণী দিয়েছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। জাতি আজ বর্ণাঢ্য আয়োজনে কবির জন্মদিন উদ্যাপন করবে। সরকারি ও বেসরকারি পর্যায়ে থাকছে জন্মজয়ন্তীর নানা আয়োজন। ১৮৯৯ ইংরেজি ১৩০৬ বঙ্গাব্দের এই দিনে অবিভক্ত ভারতের পশ্চিমবঙ্গের বর্ধমান জেলার আসানসোল মহকুমার চুরুলিয়া গ্রামে জন্মগ্রহণ করেন ‘মম এক হাতে বাঁকা বাঁশের বাঁশরি আর হাতে রণতুর্য’ এর কবি কাজী নজরুল ইসলাম। বাংলাদেশ স্বাধীন হওয়ার পর ১৯৭২ সালের ২৪ মে কবি নজরুলকে সপরিবারে বাংলাদেশে নিয়ে আসেন তৎকালীন রাষ্ট্রপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। বাংলা সাহিত্য এবং সংস্কৃতিতে বিশেষ অবদানের স্বীকৃতিস্বরূপ ১৯৭৪ সালের ৯ ডিসেম্বর ঢাকা বিশ্ববিদ্যালয় বিদ্রোহী কবি নজরুলকে সম্মানসূচক ডি.লিট উপাধিতে ভূষিত করে। ১৯৭৬ সালে বাংলাদেশ সরকার কবিকে প্রদান করে বাংলাদেশের নাগরিকত্ব। একই বছরের ২১ ফেব্রুয়ারিতে কবিকে একুশে পদকে ভূষিত করা হয়। চিকিৎসাধীন অবস্থায় ১৯৭৬ সালের ২৯ আগস্ট বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন বাঙালির চেতনার কবি নজরুল। তাকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদ প্রাঙ্গণে সমাধিস্থ করা হয়।

কর্মসূচি : জাতীয় কবি কাজী নজরুল ইসলামের জন্মজয়ন্তী উদ্যাপনে ব্যাপক কর্মসূচি গ্রহণ করেছে সংস্কৃতি মন্ত্রণালয়। ‘বিদ্রোহী’র শতবর্ষ’ প্রতিপাদ্যে জাতীয় পর্যায়ের এ বছরের জন্মবার্ষিকীর মূল অনুষ্ঠানটি আয়োজিত হবে নজরুল স্মৃতিবিজড়িত কুমিল্লায়। কুমিল্লার বীরচন্দ্র গণপাঠাগার ও নগর মিলনায়তন প্রাঙ্গণে (টাউন হল) আজ বেলা ১১টায় অনুষ্ঠানের উদ্বোধন করবেন তথ্য ও সম্প্রচার মন্ত্রী ড. হাছান মাহমুদ।

এতে সভাপতিত্ব করবেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ। স্মারক বক্তা থাকবেন নজরুল গবেষক অধ্যাপক শান্তিরঞ্জন ভৌমিক। এ ছাড়া, ঢাকাসহ জাতীয় কবির স্মৃতিবিজড়িত ময়মনসিংহের ত্রিশাল, কুমিল্লার দৌলতপুর, মানিকগঞ্জের তেওতা, চুয়াডাঙ্গার কার্পাসডাঙ্গা এবং চট্টগ্রামে সংস্কৃতি মন্ত্রণালয় ও স্থানীয় প্রশাসনের ব্যবস্থাপনায় জন্মবার্ষিকী উদ্যাপন করা হবে। এ উপলক্ষে নজরুল মেলা, নজরুল বিষয়ক আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠানসহ বিভিন্ন অনুষ্ঠানমালার আয়োজন করা হয়েছে। এ ছাড়া কবি নজরুল ইনস্টিটিউট বাংলা একাডেমির সহযোগিতায় স্মরণিকা ও পোস্টার করেছে। কবি নজরুল ইনস্টিটিউট রাজধানীতে রবীন্দ্র সরোবরে অনুষ্ঠান আয়োজন করেছে। নজরুলজয়ন্তী উদযাপনে দুই দিনের উৎসবের আয়োজন করেছে ছায়ানট। আজ (বুধবার) সন্ধ্যা সাতটায় উৎসবের উদ্বোধন হবে। ছায়ানট মিলনায়তনের এই আয়োজনটি সবার জন্য উন্মুক্ত। উৎসবে পরিবেশিত হবে একক ও সম্মেলক গান, নৃত্য, পাঠ-আবৃত্তি। অনুষ্ঠানে ছায়ানটের শিল্পী ছাড়াও আমন্ত্রিত শিল্পী ও দল অংশ নেবেন।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর