শনিবার, ২৮ মে, ২০২২ ০০:০০ টা

কৃষ্ণচূড়ার লালে অপরূপ প্রকৃতি

মো. নাসির উদ্দিন, টাঙ্গাইল

কৃষ্ণচূড়ার লালে অপরূপ প্রকৃতি

কৃষ্ণচূড়ার লাল আভায় সুবাসিত প্রকৃতি। ছবিটি মঙ্গলবার ঘাটাইলের সাগরদিঘি থেকে তোলা -বাংলাদেশ প্রতিদিন

তীব্র দাবদাহ উপেক্ষা করেই কৃষ্ণচূড়া তার সৌন্দর্যের ডালি নিয়ে হাজির। প্রকৃতি যেন বলছে, ‘এতদিন যে বসে ছিলেম পথ চেয়ে আর কাল গুনে’। সেই বসে থাকার সার্বিক সার্থকতায় লাল আবীরমাখা প্রেমের চিরন্তন আবেশ নিয়ে হাজির কৃষ্ণচূড়া। এমনটিই টাঙ্গাইলের ঘাটাইল উপজেলার পাহাড়ি ও সমতল এলাকার প্রতিটি রাস্তা ও গ্রামের আনাচে-কানাচে লাল-হলুদ রঙের কৃষ্ণচূড়া ফুলে ছেয়ে গেছে।

উপজেলার গারোবাজার-পোড়াবাড়ি সড়কে গিয়ে দেখা যায়, কৃষ্ণচূড়া তার লাল আবীর নিয়ে পাকা রাস্তার পাশে দাঁড়িয়ে আছে। দেখে মনে হচ্ছে ঋতুরাজ বসন্তের ভালোবাসা নিয়ে কৃষ্ণচূড়া তার সব রং প্রকৃতির মাঝে ছড়িয়ে দিয়েছে। এ কৃষ্ণচূড়ার লাল রং যে কারো দৃষ্টি কেড়ে নেবে। তাই তো কৃষ্ণচূড়া দেখেই কবি তার ভাষায় বলেছিলেন,‘ কৃষ্ণচূড়া আগুন তুমি আগুন ঝরা বানে, খুন করেছ শূন্য তোমার গুণ করেছ গানে।

জানা গেছে, এ কৃষ্ণচূড়া ফুল লাল ও হলুদ রঙের হয়ে থাকে। আমরা না জেনে একে কৃষ্ণচূড়া বলে থাকি। লাল রঙের ফুলকে কৃষ্ণচূড়া ও হলুদ রঙের ফুলকে রাধাচূড়া বলা হয়। তবে হলুদ রঙে রাধাচূড়া এখন তেমন দেখা যায় না বলেই চলে। আমাদের দেশে এপ্রিল মে মাসে এ ফুল ফোটে। বছরের অনান্য সময় এ ফুল বা গাছ সচরাচর চোখে না পড়লেও এপ্রিল-মে মাসে যখনই গাছে নতুন পাতা বা ফুল ফোটা শুরু করে তখনই যেন পথচারীর নজর কাড়ে মনোমুগ্ধকর এ কৃষ্ণচূড়া।

 

 

সর্বশেষ খবর