শিরোনাম
শনিবার, ২৭ আগস্ট, ২০২২ ০০:০০ টা
বাজার দর

সবজির বাজারে স্বস্তি, কমেছে মুরগি ও ডিমের দাম

নিজস্ব প্রতিবেদক ঢাকা ও চট্টগ্রাম

সবজির বাজারে স্বস্তি, কমেছে মুরগি ও ডিমের দাম

জ্বালানি তেলের দাম বৃদ্ধির অজুহাতে প্রায় সব ধরনের নিত্যপণ্যের দাম অস্বাভাবিকভাবে বৃদ্ধির পর গত দুই সপ্তাহ ধরে কমছে ডিম ও মুরগির দাম। একই অবস্থানে রয়েছে সবজির বাজার। সব সবজির দাম কেজিপ্রতি ৫-১০ টাকা কমেছে। গত কয়েক সপ্তাহের মধ্যে সবচেয়ে বেশি কমেছে কাঁচামরিচের দাম। তবে দাম বেড়েছে আটা ও ভোজ্যতেলের। গতকাল রাজধানীর বিভিন্ন বাজার ঘুরে এসব তথ্য জানা গেছে। এদিকে চট্টগ্রামে অস্থির মসলার বাজার। প্রায় প্রতিটি পণ্যের দাম বেড়েছে।

রাজধানীর কাঁচাবাজার ঘুরে দেখা গেছে, প্রতি কেজি আলু ৩০ টাকা এবং পটোল ও পেঁপে ৪০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। এ ছাড়া প্রতি কেজি ধুন্দল ও মিষ্টি কুমড়া বিক্রি হয়েছে ৫০ টাকায়। প্রতি কেজি বেগুন, চিচিঙ্গা ও ঢেঁড়স ৬০ টাকা, কচুর লতি ৭০ টাকা এবং বরবটি ও করলা ৮০ টাকা কেজি দরে বিক্রি হয়েছে। ১৫০ থেকে ১৬০ টাকা কেজি দরে শিম এবং ৮০ টাকা কেজি দরে শসা বিক্রি হয়েছে। প্রতি পিস চাল কুমড়া ৫০ টাকায় ও লাউ আকারভেদে ৫০-৬০ টাকায় বিক্রি হয়েছে। প্রতি হালি লেবু ১৫ থেকে ২০ টাকা এবং কাঁচকলা ৪০ টাকায় বিক্রি হচ্ছে। প্রতি কেজি কাঁকরোল বিক্রি হয়েছে ৫০ থেকে ৭০ টাকায়। ১২০ থেকে ১৩০ টাকা কেজি দরে গাজর বিক্রি হয়েছে। সপ্তাহের ব্যবধানে দাম কমে প্রতি কেজি কাঁচামরিচ বিক্রি হয়েছে ১০০-১২০ টাকায়।

সবজির বাজার নিয়ে হাতিরপুল কাঁচাবাজারের খুচরা ব্যবসায়ী খলিল বলেন, গত সপ্তাহের তুলনায় প্রায় প্রতিটি সবজিতে ৫-১০ টাকা করে দাম কমেছে। তিনি বলেন, এক সপ্তাহ আগেও পাইকারি বাজার থেকে এক পাল্লা (৫ কেজি) কাঁচামরিচ ১২০০ টাকায় কিনতে হতো। এ সপ্তাহে তা ৫০০ টাকা দিয়েই পাওয়া যাচ্ছে। বাজারে এখন প্রতিটি সবজিই ক্রেতাদের হাতের নাগালে রয়েছে।

আর বাজারে খোলা আটার দাম বেড়ে প্রতি কেজি বিক্রি হচ্ছে ৫৭ থেকে ৫৮ টাকায়। ২ কেজির প্যাকেট আটার দাম পড়ছে ১১৫ টাকা। এ ছাড়া বাজারে ভোজ্যতেলের দাম ৭ টাকা বাড়ানোর পর আগের চেয়ে কিছুটা বাড়তি দামে বিক্রি হচ্ছে। প্রতি ডজন ব্রয়লার মুরগির ডিম বিক্রি হয়েছে ১২০ টাকা, হাঁসের ডিম ১৮০ টাকা এবং দেশি মুরগির ডিম ২১০ টাকায় বিক্রি হয়েছে। প্রতি কেজি ব্রয়লার মুরগি ১৭৫ টাকা থেকে ১৮০ টাকা, সোনালি মুরগি ২৮০ টাকা ও লেয়ার মুরগি ২৬০ থেকে ২৭০ টাকায় বিক্রি হয়েছে। এদিকে নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম জানায়, মসলার বাজারে আমদানিতে খরচ বেড়ে যাওয়ায় বেড়েছে মসলার দাম। জিরা, লবঙ্গ, দারুচিনিসহ নানা আইটেমের দাম বেড়েছে। খাতুনগঞ্জের ব্যবসায়ী সূত্রে জানা গেছে, চট্টগ্রামে মসলার পাইকারি বাজারে প্রতি কেজি এলাচ ৮০০ টাকা বেড়ে ২ হাজার ৬০০, লবঙ্গ  ১৪০ টাকা বেড়ে ১ হাজার ২০০, জিরা ১২০ টাকা বেড়ে ৫০০,  শুকনা মরিচ ৮০ টাকা বেড়ে ৩৮০, দারুচিনি কেজিতে ১২০ টাকা বেড়ে ৫০০ ও রসুন কেজিতে ১০ টাকা বেড়ে ১২০ টাকায় বিক্রি হচ্ছে। আদা ১০০ টাকা, পিঁয়াজ ৪৫-৫০ টাকায় বিক্রি হচ্ছে। তাছাড়া প্রতি কেজি তেজপাতা ২২০, গোলমরিচ ৮০০, আলু  বোখারা ৪০০, জায়ফল ৫৮০ টাকায় বিক্রি হচ্ছে। খাতুনগঞ্জের পাইকারি মসলা বিক্রেতা ফারুক হোসেন বলেন, চলমান পরিস্থিতিতে আমদানিকারকরা মসলার দাম আরও বাড়িয়ে দিয়েছেন। তার ওপর পরিবহন খরচ ট্রাকপ্রতি বেড়েছে ৫ থেকে ৬ হাজার টাকা। আমদানিতে বেড়ে যাওয়ার কারণে মসলার দাম পাইকারি-খুচরা বাজারেও বেড়েছে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর