বৃহস্পতিবার, ২০ অক্টোবর, ২০২২ ০০:০০ টা
অষ্টম কলাম

বিশ্বের কম টেকসই ২০ শহরের তালিকায় ঢাকা

নিজস্ব প্রতিবেদক

বিশ্বের সবচেয়ে কম টেকসই ২০টি শহরের মধ্যে চতুর্থ অবস্থানে রয়েছে বাংলাদেশের রাজধানী। আর এই ২০টি কম টেকসই মেগাসিটির আটটিই দক্ষিণ এশিয়ায় অবস্থিত। এগুলো হলো- ঢাকা, লাহোর, কলকাতা, দিল্লি, করাচি, মুম্বাই, হায়দরাবাদ ও চেন্নাই। গতকাল প্রকাশিত ২০২২ সালের ‘ইকোলজিক্যাল থ্রেট রিপোর্ট (ইটিআর)’ শীর্ষক এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে। সিডনি-ভিত্তিক চিন্তক সংস্থা ইনস্টিটিউট ফর ইকোনোমিক্স অ্যান্ড পিস (আইইপি) প্রতিবেদনটি তৈরি করেছে। এর মৌলিক তথ্যাবলি নেওয়া হয়েছে লয়েডস রেজিস্টার ফাউন্ডেশনের ‘ওয়ার্ল্ড রিস্ক পোল’ শীর্ষক গবেষণা প্রতিবেদন থেকে। গবেষণায় পরিবেশগত বিপর্যয়ের ঝুঁকি, সামাজিক অদম্যতা এবং শান্তি-স্থিতিশীলতার বিশ্লেষণ করা হয় ২২৮টি দেশ ও অঞ্চলের। এর আওতায় ছিল ৩ হাজার ৬৩৮টি প্রশাসনিক জেলা এবং ২৫০টি শহর। বর্তমান সময়ের এবং ২০৫০ সাল নাগাদ উদ্ভূত পরিবেশগত ও সামাজিক নানান সমস্যা মোকাবিলায় শহরগুলোর সক্ষমতা নিরূপণ করা হয়।

বিশ্বের দ্রুতবর্ধনশীল শহরের মধ্যে অন্যতম ঢাকা। ১৯৯০ থেকে ২০০৫ সালের মধ্যে এ নগরীর অধিবাসীর সংখ্যা ৬০ লাখ থেকে বেড়ে ১ কোটি ২০ লাখ হয়। ঢাকার জনসংখ্যা আরও বাড়বে বলে জানিয়েছে ইকোলজিক্যাল থ্রেট রিপোর্ট। বর্তমানের ২ কোটি ২৬ লাখের তুলনায় ৫৩ শতাংশ বেড়ে ২০৫০ সাল নাগাদ তা ৩ কোটি ৪৬ লাখ হবে বলে এতে উল্লেখ করা হয়। প্রতিবেদন বলছে, মাত্র ৩৬০ বর্গকিলোমিটার এলাকাজুড়ে গড়ে উঠেছে ঢাকা শহর। সে তুলনায় জনসংখ্যা ঘনত্ব অতি বেশি, যা প্রতি বর্গকিলোমিটারে ২৯ হাজার।

প্রতিবেদনে বলা হয়, বাগদাদ, লাহোর, কলকাতা ও দিল্লিসহ এসব শহরের জনসংখ্যা ২০৫০ সাল নাগাদ ৫০ শতাংশের বেশি বাড়বে, যা খুবই উচ্চ। মেগাসিটিগুলোয় বায়ুদূষণ, দুর্বল পয়োনিষ্কাশন ব্যবস্থার সমস্যা ব্যাপক হয়ে উঠবে। সেই সঙ্গে বাড়বে হত্যা-রাহাজানি এবং পরিবেশগত ঝুঁকি।

সর্বশেষ খবর