বৃহস্পতিবার, ১ ডিসেম্বর, ২০২২ ০০:০০ টা

টিস্যু কালচারের মাধ্যমে বীজ আলু উৎপাদন

আবদুল বারী, নীলফামারী

টিস্যু কালচারের মাধ্যমে বীজ আলু উৎপাদন

নীলফামারীর ডোমারে ভিত্তি বীজ আলু উৎপাদন খামারে চলতি মৌসুমে ৩৭৫ একর জমিতে আলু চাষ করার প্রস্তুতি চলছে। বিশাল এ খামারটিতে এখন শুধুই চলছে বিভিন্ন শ্রেণির আলু রোপণের কাজ। চলতি  মৌসুমে পাঁচটি টিস্যুকালচার ল্যাবরেটরিতে ১৮টি জাতের প্রায় ১৪ লাখ প্লান্টলেট উৎপাদন করে প্রায় ১৭ একর জমিতে আলু রোপণ চলছে।

মিনিটিউবার দিয়ে আগামী মৌসুমে প্রায় ১৫০ একর জমিতে প্রাকভিত্তি বীজ আলু উৎপাদন করা সম্ভব হবে। এ প্রাকভিত্তি বীজ আলু বিএডিসির অন্যান্য খামারে ভিত্তি বীজ আলু উৎপাদনে ব্যবহৃত হবে। পরবর্তীতে ভিত্তি বীজ আলু চুক্তিবদ্ধ চাষির মাধ্যমে প্রত্যায়িত ও মানঘোষিত বীজ হিসেবে নিয়োজিত বিএডিসি বীজ ডিলারদের মাধ্যমে প্রান্তিক কৃষকদের মাঝে সরবরাহ করা হবে। যা দেশের মূল উৎপাদনে ভূমিকা রাখবে। ডোমার ভিত্তিবীজ আলু উৎপাদন খামারের উপপরিচালক কৃষিবিদ মো. আবু তালেব মিয়া বলেন, আবহাওয়া অনুকূলে থাকলে লক্ষ্যমাত্রার চেয়েও রেকর্ড পরিমাণ আলু উৎপাদন করা সম্ভব হবে চলতি মৌসুমে। এর আগে প্রায় ২৪০ একর জমিতে আউশ ধানবীজ চাষ করা হয়। যার লক্ষ্যমাত্রা ধরা হয়েছিল ৩০৮ টন। তবে লক্ষ্যমাত্রার চেয়েও ৭২ টন ধানবীজ বেশি উৎপাদন হয়েছে।

২০০৬ সাল থেকে এই খামারে প্লান্টলেট হতে মিনিটিউবার উৎপাদন করা শুরু হয়। খামারের দুটি এবং বিএডিসির তিনটিসহ পাঁচটি ল্যাবে টিস্যুকালচারের মাধ্যমে প্রায় ১৪ লাখ প্লান্টলেটের (আলুর অনুচারা) উৎপাদন চলমান রয়েছে। এখানে ডায়মন্ট, কার্ডিনাল, সানশাইন, এস্টারিক্সসহ ১৮ জাতের আলু প্লান্টলেটের মাধ্যমে মিনিটিউবার উৎপাদন করা হবে। জমি তৈরির পর নভেম্বর মাসের প্রথম সপ্তাহে চারাগুলো রোপণ শুরু হয়। আলুর জাতগুলো বিভিন্ন দেশ থেকে আমদানি করতে হয়। সাধারণত খামারের সংরক্ষিত জার্মপ্লাজম সেন্টার হতে জেনেটিক্যালি বিশুদ্ধ, ভাইরাস মুক্ত, আমদানিকৃত আলুর মাতৃগাছ হতে মাইক্রোস্কোপের মাধ্যমে phenotypic character-এর ভিত্তিতে আমদানিকৃত আলুর মাতৃগাছ হতে মাইক্রোস্কোপের মাধ্যমে মেরিস্টেম সংগ্রহ টিস্যুকালচারের মাধ্যমে প্লান্টলেট উৎপাদন করার জন্য প্রাপ্ত প্লান্টলেটগুলো ভাইরাস মুক্ত থাকে। প্লান্টলেটসহ ৩৭৫ একর জমিতে বিভিন্ন জাতের আলু চাষ করার লক্ষ্যে পুরোদমে কাজ চলছে। এর মধ্যে নেট হাউসের মাধ্যমে ১৪০ একর বীজ আলু চাষ করা হবে খামারটিতে। এর পাশাপাশি আবহাওয়া পরির্বতন, বৈদেশিক রপ্তানি, জার্মপ্লাজম সংরক্ষণ প্যারেন্টাল লাইন সংরক্ষণসহ বিভিন্ন গবেষণামূলক কার্যক্রম যেমন আগাম আলুর জাত পরীক্ষা, শিল্পে ব্যবহার ও রপ্তানিযোগ্য জাতের উপযোগিতা যাচাই, পিএইচভি পরীক্ষা, পটেটো মিউজিয়াম স্থাপনের কার্যক্রম চলমান রয়েছে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর