রবিবার, ৮ জানুয়ারি, ২০২৩ ০০:০০ টা

সড়কে বিপদ ঘন কুয়াশায়

দুর্ঘটনায় নিহত ৫

প্রতিদিন ডেস্ক

ঘন কুয়াশার কারণে গতকাল দেশের বিভিন্ন স্থানে সড়ক দুর্ঘটনায় অনেকে হতাহত হয়েছেন। এর মধ্যে ঢাকা-সিলেট মহাসড়কের হবিগঞ্জের মাধবপুরে বালুবোঝাই ট্রাক, মাইক্রোবাস ও পিকআপ ভ্যানের ত্রিমুখী সংঘর্ষে একই পরিবারের চারজনসহ পাঁচজন নিহত হয়েছেন। আমাদের নিজস্ব প্রতিবেদক ও প্রতিনিধিদের পাঠানো খবর-

হবিগঞ্জ : হবিগঞ্জের মাধবপুরে বালুবোঝাই ট্রাক, মাইক্রোবাস ও পিকআপ ভ্যানের ত্রিমুখী সংঘর্ষে একই পরিবারের চারজনসহ পাঁচজন

নিহত হয়েছেন। এ ঘটনায় আহত হয়েছেন আরও তিনজন। তাদের উদ্ধার করে সিলেট ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে প্রেরণ করা হয়েছে। গতকাল ভোর ৪টার দিকে উপজেলার শাহপুর এলাকায়  মেটাডোর ইন্ডাস্ট্রির সামনে এ দুর্ঘটনা ঘটে। শায়েস্তাগঞ্জ হাইওয়ে থানার উপ-পরিদর্শক (এসআই) জসিম মিয়া জানান, মালয়েশিয়া প্রবাসী রাজু আহমেদকে ঢাকা বিমানবন্দর থেকে নিয়ে তার পিতা নূরুল হকসহ পরিবারের সদস্যরা একটি মাইক্রোবাসযোগে মৌলভীবাজারের কুলাউড়ায় গ্রামের বাড়ি যাচ্ছিল। এ সময় শাহপুর এলাকায় পৌঁছার পর বিপরীত দিক থেকে আসা একটি বালুবোঝাই ট্রাকের সঙ্গে মাইক্রোবাসের মুখোমুখি সংঘর্ষ হয়। একই সময় দ্রুতগতির একটি পিকআপ ভ্যান মাইক্রোবাসের পেছনে ধাক্কা দেয়। এতে ঘটনাস্থলেই তিনজনসহ পাঁচজন নিহত হন। নিহতদের মধ্যে কুলাউড়া উপজেলার শরীফপুর ইউনিয়নের মাদানগর গ্রামের আতিকুর রহমান শিহাব, আবদুুস সালাম ও মাইক্রোবাসচালক একই উপজেলার কমলাটিলা গ্রামের ইয়াছিন আলীর পুত্র সাদির আলী ঘটনাস্থলেই নিহত হন। এ ছাড়াও সিলেট নেওয়ার পথে মারা যান সাদিয়া আক্তার ও দুই বছরের এক কন্যাশিশু। এ ছাড়াও গুরুতর আহত নূরুল হক, মালয়েশিয়া প্রবাসী রাজু আহমেদ ও নিশাত নামে তিনজনকে সিলেট ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে। এসআই জসিম মিয়া জানান, দুর্ঘটনাকবলিত গাড়িগুলো থানায় নিয়ে আসা হয়েছে। প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে ঘন কুয়াশার জন্য এ দুর্ঘটনা ঘটেছে। এ বিষয়ে যোগাযোগ করা হলে নিহতদের স্বজন আশরাফুল মামুন জানান, এটা আমাদের জন্য অত্যন্ত মর্মান্তিক ঘটনা। চারজনের লাশ বাড়িতে আনার পর কান্নায় ভেঙে পড়েন স্বজনরা।

মাগুরা : মাগুরার শালিখা উপজেলার মাগুরা-যশোর সড়কের আড়পাড়ায় ব্র্যাক অফিসের সামনে দ্রুতগামী পরিবহনের চাপায় রিফাতুল হক অভি (৩৬) নামে এক জুয়েলারি ব্যবসায়ী নিহত হয়েছেন। তিনি মাগুরা শহরের বকশী মার্কেটের হক জুয়েলারির মালিক। তিনি শহরের কেশব মোড় এলাকার মৃত আলমগীর হোসেনের পুত্র। শালিখা থানার অফিসার ইনচার্জ (ওসি) বিশারুল ইসলাম জানান, শুক্রবার রাত পোনে ৯টার সময় থানার পাশে ব্র্যাক অফিসের সামনে দ্রুতগামী পরিবহনের সঙ্গে মোটরসাইকেলের সংঘর্ষ হয়। মোটরসাইকেলে থাকা অভি মারাত্মক আহত হন। তাকে চিকিৎসার জন্য ঢাকা মেডিকেলে পাঠানো হলে গতকাল রাত আড়াইটার দিকে তিনি মারা যান।

বোয়ালমারী (ফরিদপুর) : ফরিদপুরের বোয়ালমারীতে ট্রাকের ধাক্কায় এক রাজমিস্ত্রি নিহত হয়েছেন। তার নাম বোচ্চু মোল্যা (৪৫)। তিনি উপজেলার সাতৈর ইউনিয়নের ৭ নম্বর ওয়ার্ডের প্রেমতারা গ্রামের আবদুুল কুদ্দুস মোল্যার ছেলে।  প্রত্যক্ষদর্শীরা জানান, শুক্রবার সন্ধ্যা সাড়ে ৬টার দিকে বাচ্চু মোল্যা পেশাগত কাজ শেষে মোটরসাইকেলযোগে উপজেলার সাতৈর ইউনিয়নের জয়নগর থেকে একই ইউনিয়নের প্রেমতারা গ্রামের নিজ বাড়ি ফিরছিলেন। পথিমধ্যে মাইজকান্দি-ভাটিয়াপাড়া আঞ্চলিক মহাসড়কের মহীশালা বিদ্যুৎ উপকেন্দ্রের কাছে পৌঁছলে ফরিদপুরগামী একটি দ্রুতগতির ট্রাকের সঙ্গে ধাক্কা লেগে রাস্তার পাশে ছিটকে পড়েন। স্থানীয়রা তাকে বোয়ালমারী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে গেলে জরুরি বিভাগে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন। 

সিরাজগঞ্জ : সিরাজগঞ্জের সদর উপজেলায় পৃথক দুটি সড়ক দুর্ঘটনায় বঙ্গবন্ধু রেলওয়ে সেতুতে কর্মরত এক ইঞ্জিনিয়ারসহ দুজন নিহত হয়েছেন। এ ঘটনায় আহত হয়েছেন আরও পাঁচজন। শুক্রবার রাতে বঙ্গবন্ধু সেতুর পশ্চিম সংযোগ মহাসড়কের মুলিবাড়ি এলাকায় এবং গতকাল ভোরে জেলা শহরের নিউ মার্কেটের সামনে দুর্ঘটনা দুটি ঘটে বলে নিশ্চিত করেছে পুলিশ। নিহতরা হলেন, গাইবান্ধা জেলার গোবিন্দগঞ্জ উপজেলার কুমিরাডাঙ্গা গ্রামের চাঁদ মিয়া মন্ডলের ছেলে ও বঙ্গবন্ধু রেলওয়ে সেতুতে কর্মরত ইঞ্জিনিয়ার হামিদুর রহমান (২৮) ও সিরাজগঞ্জের রায়গঞ্জ উপজেলার কালিঞ্চা হাওলাদারপাড়া গ্রামের রামপদ হাওলাদারের ছেলে কানাই হাওলাদার (২৮)। আহতরা হলেন রামপ্রসাদ হালদার (৪০), পরী হালদার (৪৫), আজাহার আলী (২৮), বাকিদের নাম-পরিচয় জানা যায়নি।

সিরাজগঞ্জ সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা হুমায়ুন কবির জানান, শুক্রবার রাতে ইঞ্জিনিয়ার হামিদুর রহমান মোটরসাইকেলযোগে তার কর্মস্থলে যাচ্ছিলেন। পথিমধ্যে মুলিবাড়ি এলাকায় পৌঁছলে দ্রুতগতির একটি ট্রাক তাকে চাপা দিয়ে চলে যায়। এতে ঘটনাস্থলেই তার মৃত্যু হয়। তার সঙ্গে থাকা অন্য একজনকে আশঙ্কাজনক অবস্থায় উদ্ধার করে উন্নত চিকিৎসার জন্য ঢাকায় পাঠানো হয়েছে। লাশ গতকাল দুপুরে স্বজনদের কাছে হস্তান্তর করা হয়েছে।

তিনি আরও জানান, শনিবার ভোরে জেলার রায়গঞ্জ উপজেলার কালিঞ্চা এলাকা থেকে পাঁচজন জেলে অটোভ্যানে করে মাছ ধরার উদ্দেশে শহরের মালশাপাড়া এলাকায় যাচ্ছিলেন। পথিমধ্যে জেলা শহরের নিউ মার্কেট এলাকায় পৌঁছলে অজ্ঞাত একটি বাস পেছন থেকে ভ্যানটিকে ধাক্কা দেয়। এতে ঘটনাস্থলেই কানাই হাওলাদার নামের এক জেলের মৃত্যু হয় এবং বাকিরা আহত হন।

গোপালগঞ্জ : গোপালগঞ্জের মুকসুদপুরে বাসের ধাক্কায় মজিবর শেখ (৫৫) নামে এক বালু ব্যবসায়ী নিহত হয়েছেন। গতকাল দুপুর গোপালগঞ্জ-টেকেরহাট সড়কের গঙ্গারামপুর স্লুইসগেট এলাকায় এ দুর্ঘটনা ঘটে। নিহত মজিবর মুকসুদপুর উপজেলার সিন্ধিয়াঘাটের হরিশচর গ্রামের কালা চানের ছেলে। সিন্ধিয়াঘাট পুলিশ ফাঁড়ির উপ-পরিদর্শক হাবিবুর রহমান জানান, মজিবর শেখ ভ্যানে করে তার ব্যবসা প্রতিষ্ঠানে যাচ্ছিলেন। পথিমধ্যে গোপালগঞ্জ থেকে টেকেরহাটগামী মুনস্টার নামে একটি লোকাল বাস (কুমিল্লা-জ-০৫-০০১৩) ঘটনাস্থলে  পেছন থেকে ভ্যানটিকে ধাক্কা দেয়। এতে ভ্যানটি দুমড়ে-মুচড়ে যায় এবং বালু ব্যবসায়ী মজিবর ঘটনাস্থলেই নিহত হন। এ ঘটনায় ভ্যানচালক আকতার শেখ (২৭) গুরুতর আহত হন। স্থানীয়রা তাকে উদ্ধার করে ফরিদপুর বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেডিকেল কলেজ হাসপাতালে পাঠিয়েছে। বাসটি পুলিশ জব্দ করতে পারলেও চালক ও হেলপার পালিয়ে গেছে।

নাটোর : নাটোরে গতকাল সকালে বালুবোঝাই ড্রাম ট্রাক চাপায় একজন নিহত হয়েছেন। নিহত আয়নাল হোসেন (৪৫) রাজশাহীর পুঠিয়া উপজেলার গন্ডগোয়ালি গ্রামের নজির হোসেনের ছেলে। আয়নাল বাড়ি থেকে ইঞ্জিনচালিত ভ্যানে পাবনার ঈশ্বরদী যাওয়ার পথে নাটোর সদরের কাফুরিয়া ইউনিয়নের চাঁদপুর বাজারে বালুবোঝাই ড্রাম ট্রাক চাপা দিলে ঘটনাস্থলেই তিনি মারা যান। পরে হাইওয়ে পুলিশ ও নাটোর ফায়ার সার্ভিসের কর্মীরা তার লাশ উদ্ধার করে নাটোর আধুনিক সদর হাসপাতালের মর্গে পাঠায়।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর