শুক্রবার, ১৩ জানুয়ারি, ২০২৩ ০০:০০ টা

রাজধানীজুড়ে ভয়াবহ যানজট ফ্লাইট বিপর্যয়

নিজস্ব প্রতিবেদক

রাজধানীজুড়ে ভয়াবহ যানজট ফ্লাইট বিপর্যয়

রাজধানীতে গতকাল ছিল তীব্র যানজট। বিমানবন্দর থেকে তোলা ছবি -বাংলাদেশ প্রতিদিন

বিশ্ব ইজতেমামুখী গাড়ির চাপ ও বিমানবন্দর সড়কে উন্নয়ন প্রকল্পের কাজ চলার কারণে গতকাল রাজধানীতে তীব্র যানজটের সৃষ্টি হয়। এর ভয়াবহ চিত্র দেখা গেছে মহাখালী থেকে উত্তরা পর্যন্ত উভয় সড়কে। এতে চরম ভোগান্তিতে পড়েন সাধারণ যাত্রীরা।

তুরাগ পাড়গামী হাজার হাজার মানুষের চাপে উত্তরা থেকে টঙ্গী এলাকায় যান চলাচল অনেকটা স্থবির হয়ে পড়ে। বুধবার মধ্য রাত থেকে বিমানবন্দর এলাকায় সৃষ্টি হয় যানজট। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে তা রাজধানীর বিভিন্ন সড়কে ছড়িয়ে পড়ে। ফ্লাইওভারগুলোতে গাড়ি চলাচল অনেকটা বন্ধ ছিল। এ পরিস্থিতিতে বিমানবন্দরে ফ্লাইট সিডিউলেও বিপর্যয় ঘটে। নির্ধারিত সময়ে বিমানবন্দরে পৌঁছতে পারেননি পাইলট, ক্রু ও বিমানযাত্রীরা। ফলে গতকাল সকাল থেকে ৩০টিরও বেশি ফ্লাইট নির্ধারিত সময়ে উড্ডয়ন করতে পারেনি। অনেক ফ্লাইট নির্ধারিত সময়ের প্রায় ৩ ঘণ্টা পর উড্ডয়ন করেছে। অনেকে এয়ারলাইনস ও বিমানবন্দর কর্তৃপক্ষকে ফোন করে ফ্লাইট বিলম্বে ছাড়ার অনুরোধ করেন। বিমানবন্দর কর্তৃপক্ষও ট্রাফিক পুলিশের কাছে ফোনে বিমানযাত্রীদের জন্য বিশেষ ব্যবস্থা নেওয়ার অনুরোধ করে। গতকাল যানজটের কারণে অনেকে ফ্লাইট ধরার জন্য ব্যাগ ও লাগেজসহ মহাখালী থেকে বিমানবন্দর পর্যন্ত হেঁটে যেতে দেখা গেছে। খোঁজ নিয়ে জানা যায়, ঢাকা-ময়মনসিংহ মহাসড়কে তীব্র যানজটের প্রভাব পড়ে ঢাকা-বাইপাস ও ঢাকা-টাঙ্গাইল সড়কেও। এর প্রভাব দেখা গেছে বনানী ও গুলশান এলাকাতেও। মহাখালী, কুড়িল বিশ্বরোড, নর্দা, নতুন বাজার ও বাড্ডা এলাকায় সরেজমিন দেখা গেছে, কয়েকশ মানুষ যানবাহনের জন্য রাস্তায় দাঁড়িয়ে অপেক্ষা করতে থাকেন। রাস্তায় গণপরিবহন থেমে থাকায় তাদেরও দাঁড়িয়ে থাকতে হয়। অনেকে হেঁটেই গন্তব্যের দিকে রওনা দিতে দেখা গেছে। 

যানজটে ভোগান্তির শিকার হাবিব নামে এক যাত্রী বলেন, মাটিকাটা ফ্লাইওভার থেকে হেঁটে কুড়িল বিশ্বরোড পর্যন্ত এসে এয়ারপোর্ট স্টেশনে যাওয়ার চিন্তা বাদ দিয়ে ৩০০ ফুট রাস্তা দিয়ে যাওয়ার জন্য নরসিংদীর বাসে উঠেছি। এ রাস্তায়ও প্রচ- যানজট। গতকাল সকাল ৯টায় সায়দাবাদ থেকে বাড্ডা পর্যন্ত আসতে অন্তত চারবার গাড়ি পরিবর্তন করেছেন সোলায়মান নামে এক ব্যক্তি। জাহিদুল নামে এক যাত্রী বলেন, রাস্তায় নেমে দেখি গাড়ি নেই, শত শত যাত্রী রাস্তায় দাঁড়িয়ে আছেন। অনেক কষ্টে বনশ্রী থেকে আসমানী পরিবহনে উঠলেও রামপুরা ব্রিজ থেকে নামিয়ে দেয়। ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) ট্রাফিক উত্তরা বিভাগের সহকারী কমিশনার (এসি) রফিকুল ইসলাম বলেন, বুধবার থেকে দলে দলে মানুষ আসছেন বিশ্ব ইজতেমায়। এর প্রভাবে সড়কে যানজট দেখা দিয়েছে। ট্রাফিক উত্তরা বিভাগের উপ-কমিশনার (ডিসি) নাবিদ কামাল শৈবাল বলেন, সারা দেশ থেকে ইজতেমায় যোগ দিতে তুরাগ পাড়ে প্রচুর লোক আসতে থাকে। এতে গাড়ির চাপ বেড়ে যায়। হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর সূত্র জানায়, গতকাল সকাল থেকে বিমান বাংলাদেশ এয়ারলাইনসসহ তিনটি বেসরকারি এয়ারলাইনসের সৈয়দপুর, রাজশাহী, যশোর, কক্সবাজার, কলকাতা, কুয়ালালামপুর, নেপাল রুটের ফ্লাইট প্রায় এক থেকে তিন ঘণ্টা দেরিতে উড্ডয়ন করেছে। কুয়াশার কিছুটা প্রভাব থাকলেও মূলত যানজটের কারণে অভ্যন্তরীণ রুটের ৩০টিরও বেশি ফ্লাইট বিলম্বে ছেড়েছে। একটি বেসরকারি এয়ারলাইনসে গতকাল সকাল ৯টায় ঢাকা থেকে চট্টগ্রাম রুটের ফ্লাইটে ৫৩ যাত্রী ছিল। এদের মধ্যে ২৭ জনই ফোন করে ফ্লাইট পেছাতে অনুরোধ করেন। বাধ্য হয়ে ফ্লাইটটি প্রায় পৌনে দুই ঘণ্টা দেরিতে ছেড়েছে। এ বিষয়ে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের নির্বাহী পরিচালক গ্রুপ ক্যাপ্টেন কামরুল ইসলাম গণমাধ্যমকে বলেন, সকাল থেকে যানজটের কারণে বিভিন্ন ফ্লাইটের যাত্রীদের বিমানবন্দরে আসতে সমস্যা হচ্ছিল। তাদের দ্রুত বিমানবন্দরে পৌঁছানোর জন্য এপিবিএন ও ট্রাফিক পুলিশের সহযোগিতা নেওয়া হয়। আমরা হোটেল লা মেরিডিয়ানের সামনে থেকে বাম লেনে শুধু বিমানবন্দরের যাত্রী, ক্রু ও পাইলটদের যানবাহন প্রবেশের ব্যবস্থা করার নির্দেশনা দিয়েছি। এ ছাড়া মতিঝিল, মিরপুরের একাংশসহ তেজগাঁও এলাকার সড়কে দেখা গেছে যানবাহনের বাড়তি চাপ। গাড়ির এ চাপ সামলাতে হিমশিম খেতে হয়েছে ট্রাফিক পুলিশ সদস্যদের।

সর্বশেষ খবর